দলে ফিরলেন স্টোকস, তবুও শঙ্কা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৪:২৯ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮
দলে ফিরলেন স্টোকস, তবুও শঙ্কা

বহুল প্রতিক্ষীত ওয়ানডে স্কোয়াডে অবশেষে জায়গা হয়েছে ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকসের। আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ইংলিশ দলে ফিরেছেন স্টোকস। যদিও আদালতে মামলা বিচারাধীন থাকায় স্টোকসের খেলা নিয়ে শঙ্কা রয়েছে।

সেপ্টেম্বরে ব্রিস্টলে একটি নাইট ক্লাবের বাইরে অনাকাঙ্খিত ঘটনার জেড় ধরে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) স্টোকসকে নিষিদ্ধ করেছিল। এ কারণে ডারহামের এই অল-রাউন্ডার অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত হওয়া ইংল্যান্ড দলে জায়গা পাননি।

কিন্তু গত মাসে স্টোকসকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে যৌথভাবে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের দলে হঠাৎ করেই ডাকা হয়। যদিও ইংল্যান্ডের আইন কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, আগামী ১৩ ফেব্রুয়ারি স্টোকসকে আদালেতে হাজিরা দিতে হবে। ঐদিন নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ম্যাচ থাকায় স্টোকসের খেলা নিয়ে সঙ্শয় রয়েছে।

তবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে স্টোকসকে পাবার ব্যপারে দারুণ আশাবাদী ইংলিশরা। তারপরেও আইনি জটিলতার কারণে কোনকিছুই এখনো নিশ্চিত নয়।

যে কারণে ইসিবি তাদের বিবৃবিতে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে স্টোকসের খেলা সম্পূর্ণভাবে আদালতের প্রতিশ্রুতির ওপর নির্ভর করছে। টেস্ট অধিনায়ক জো রুটের সহ-অধিনায়ক হিসেবে অ্যাশেজ সিরিজে দলে থাকলেও পরবর্তীতে টেস্ট ও ওয়ানডে উভয় সিরিজ থেকেই বাদ পড়েন স্টোকস।

অভিযুক্ত হবার পরে স্টোকস জানিয়েছিলেন তিনি নিজেকে নির্দোষ প্রমাণের অপেক্ষায় আছেন। টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণা হবার পরে স্টোকস বলেছেন, ‘ইংল্যান্ডের জার্সি গায়ে মাঠে খেলতে নামা সত্যিই অনেক গর্বের বিষয়। আবারও এই সুযোগ পেয়ে আমি সত্যিকার অর্থেই বেশ আনন্দিত।’

স্টোকসের বাবা ছিলেন নিউজিল্যান্ড রাগবি লিগের খেলোয়াড়। তার হাত ধরেই ছোটবেলায় ইংল্যান্ডে আসেন স্টোকস। গত সপ্তাহে ভারতীয় প্রিমিয়ার লীগের নিলামে সর্বোচ্চ ১.৯৬ মিলিয়ন মার্কিন ডলারে রাজস্থান রয়্যালস স্টোকসকে কিনে নিয়েছে। গত বছরই রাইজিং পুনে সুপারজায়ান্টদের হয়ে স্টোকসের আইপিএল এ রাজসিক অভিষেক হয়েছিল।

স্টোকস যে ধরনের অপরাধ করেছে তা প্রমাণিত হলে ইংলিশ আইনানুযায়ীয় কমপক্ষে তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড
এউইন মরগ্যান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়াস্টো, স্যাম বিলিংস, জোস বাটলার, টম কারান, অ্যালেক্স হেলস, লিয়াম প্লানকেট, আদিল রশীদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস।

খেলার সূচি :
২৫ ফেব্রুয়ারি : ১ম ওয়ানডে, সিডন পার্ক, হ্যামিল্টন
২৮ ফেব্রুয়ারি : ২য় ওয়ানডে, বে ওভাল, তরাঙ্গা
৩ মার্চ : ৩য় ওয়ানডে, ওয়েস্টপ্যাক স্টেডিয়াম, ওয়েলিংটন
৭ মার্চ : ৪র্থ ওয়ানডে, ইউনিভার্সিটি অব ওটাগো, ডানেডিন
১০ মার্চ : ৫ম ওয়ানডে, হেগলি ওভাল, ক্রাইস্টচার্চ।


শেয়ার করুন :


আরও পড়ুন

হেনড্রেন-গিলেস্পি হতে পারলেন না মেন্ডিস, তবে শ্রীলঙ্কার প্রথম

হেনড্রেন-গিলেস্পি হতে পারলেন না মেন্ডিস, তবে শ্রীলঙ্কার প্রথম

দ্রাবিড়কে চায় পাকিস্তান

দ্রাবিড়কে চায় পাকিস্তান

প্রশ্নবিদ্ধ হচ্ছে আইপিএলের নিলাম পদ্ধতি

প্রশ্নবিদ্ধ হচ্ছে আইপিএলের নিলাম পদ্ধতি

‘ভাঙরা’ ড্যান্সে মেতেছে গেইল

‘ভাঙরা’ ড্যান্সে মেতেছে গেইল