হেনড্রেন-গিলেস্পি হতে পারলেন না মেন্ডিস, তবে শ্রীলঙ্কার প্রথম

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৪:১৮ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮
হেনড্রেন-গিলেস্পি হতে পারলেন না মেন্ডিস, তবে শ্রীলঙ্কার প্রথম

শ্রীলঙ্কার ওপেনার কুশল মেন্ডিসের জন্মদিন আজ (২ ফেব্রুয়ারি)। নিজের ২৩তম জন্মবার্ষিকীর দিন টেস্ট সেঞ্চুরি করেছেন তিনি। তবে ডাবল-সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে তা স্পর্শ করতে পারেননি।

জন্মবার্ষিকীর দিনে ডাবল-সেঞ্চুরি করতে পারতেন মেন্ডিস। টেস্ট ইতিহাসের তৃতীয় ব্যাটসম্যান হতে পারতেন তিনি। কিন্তু সেই তালিকায় নিজের নাম তুলতে ব্যর্থ হয়েছেন মেন্ডিস। তবে শ্রীলঙ্কার প্রথম ব্যাটসম্যান হিসেবে ঠিকই জন্মবার্ষিকীর দিন সেঞ্চুরি করলেন মেন্ডিস। বিশ্বের দশম ব্যাটসম্যান হিসেবে জন্মবার্ষিকীর দিন সেঞ্চুরি করলেন মেন্ডিস।

জন্মবার্ষিকীর দিন ডাবল-সেঞ্চুরি করা দুই ব্যাটসম্যান হলেন- ইংল্যান্ডের প্যাটসি হেনড্রেন ও অস্ট্রেলিয়ার জেসন গিলেস্পি। ১৯৩০ সালের পহেলা ফেব্রুয়ারি থেকে পোর্ট অব স্পেনে শুরু হয় ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট।

ছয়দিনের ঐ ম্যাচের পঞ্চম দিন অর্থাৎ ৫ ফেব্রুয়ারি ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ডাবল-সেঞ্চুরি তুলে ২০৫ রানে অপরাজিত থাকেন হেনড্রেন। ঐ ৫ ফেব্রুয়ারি ৪১তম জন্মবার্ষিকী ছিল হেনড্রেনের।

হেনড্রেনের ঐ কীর্তির পর ৭৬ বছর আবারও কেউ একজন তার জন্মবার্ষিকীর দিন ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন। তিনি হলেন- গিলেস্পি। ২০০৬ সালের ১৯ এপ্রিল চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে নিজের ৩১তম জন্মবার্ষিকীর দিন ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়ে ২০১ রানে অপরাজিত থাকেন গিলেস্পি। আর এটিই গিলেস্পির ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরি।

হেনড্রেন-গিলেস্পির পাশে নাম না তুলতে পারলেও, প্রথম শ্রীলঙ্কান হিসেবে জন্মবার্ষিকীর দিন সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকায় ঠিকই নিজের নাম তুললেন মেন্ডিস। অবশ্য এই তালিকায় আগেই নাম ওঠেছে ৯ ব্যাটসম্যান। তারা হলেন- দক্ষিণ আফ্রিকার লি ইরভিন, ইংল্যান্ডের ক্রিস লিউইস-রেগ সিম্পসন-পিটার রিচার্ডসন-অ্যালেক স্টুয়ার্ট, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম পোলক-এন্ড্রু হাডসন, পাকিস্তানের ইমরান খান ও ওয়েস্ট ইন্ডিজের রামনারেশ সারওয়ান।


শেয়ার করুন :


আরও পড়ুন

লিডের লক্ষ্যে তৃতীয় দিনে খেলছে বাংলাদেশ

লিডের লক্ষ্যে তৃতীয় দিনে খেলছে বাংলাদেশ

তৃতীয় দিনের প্রথম সেশনটা গুরুত্বপূর্ণ

তৃতীয় দিনের প্রথম সেশনটা গুরুত্বপূর্ণ

২ হাজার রানের ক্লাবে মাহমুদউল্লাহ

২ হাজার রানের ক্লাবে মাহমুদউল্লাহ

৫১৩ রানে থামলো বাংলাদেশ

৫১৩ রানে থামলো বাংলাদেশ