ভারতের স্পিন সামলাতে প্রস্তুত হচ্ছে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৯ এএম, ১৭ মে ২০২১
ভারতের স্পিন সামলাতে প্রস্তুত হচ্ছে  নিউজিল্যান্ড

সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিনশপের ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে মুখোমুখি হবে ব্ল্যাক ক্যাপসরা। পেস, স্পিন সব মিলিয়েই বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং বোলিং আক্রমণগুলোর একটি এখন ভারত। পেসারদের সামলাতে নিজেদের চেনা পথে সমাধান এলেও নিউজিল্যান্ডের জন্য স্পিন বরাবরই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তাই ব্যতিক্রমীভাবে স্পিন সামলানোর প্রস্তুতি নিচ্ছেন কিউই ব্যাটসম্যান ডেভন কনওয়ে। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের স্পিন আক্রমণ সামলাতে তাই আলাদা পথে হাঁটছে কিউইরা। ওয়ানডে, টি-টোয়েন্টি মাতিয়ে টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা কিউই বাঁহাতি ব্যাটসম্যান ডেভন কনওয়ে স্পিন সামলাতে তেমনই নিয়েছেন অভিনব এক পদ্ধতি। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি আর চলতি বছর বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা পড়ে কনওয়ের। অভিষেকের পর থেকেই ওয়ানডেতে ৭৫ গড় আর টি-টোয়েন্টিতে ৫৯.১২ গড়ে রান করেছেন এই বাঁহাতি। টি-টোয়েন্টিতে তার স্ট্রাইকরেট ১৫১.১১।

এমন ছন্দে থাকা ডেভন কনওয়েকে তাই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে রেখেছে কিউইরা। স্পিনের বিপক্ষে ভালো খেলার সুনাম থাকা কনওয়ের টেস্ট খেলা কেবল সময়ের অপেক্ষা মাত্র। দলের ভেতর থেকে সেই বার্তা পেয়ে রবীন্দ্র জাদেজা, রবীচন্দন অশ্বিনদের সামলাতে বিশেষ প্রস্তুতি নিতে শুরু করেছেন তিনি। উইকেটে ‘কিটি লিটার’নামক একধরনের মাটির গুঁড়ো ছিটিয়ে ব্যাট করছেন ঘন্টার পর ঘন্টা।

ব্যাটিং অনুশীলনে কিটি লিটার ব্যবহার করে ভিন্ন মাত্রা এনে দিলেন কনওয়ে। ২৯ পেরুনো বাঁহাতি এই ব্যাটসম্যান জানান, টার্ন ও বাউন্স থাকা উইকেটে স্পিনের বিপক্ষে শক্ত প্রস্তুতির জন্য মানসিকভাবে এটি চাঙ্গা করছে তাকে।
নিউজিল্যান্ডের একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ব্যাখ্যা করেছেন এরকম অনুশীলনের কারণ, ‘এই অনুশীলনের পেছনে ভাবনা হলো স্পিন সামলানো। এটি ছড়িয়ে দেওয়ার ফলে উইকেটে একধরনের ক্ষত তৈরি হচ্ছে। যা থেকে আচমকা টার্ন করছে, বাউন্স করছে। এটা সামলানো কঠিন হচ্ছে। এ অনুশীলনই করছি আমি।’

উল্লেখ্য ১৮ জুন থেকে সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিনশপের ফাইনালে ভারতের বিপক্ষে লড়বে নিউজিল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/আরকে/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট ক্রিকেট আমার রক্তে মিশে রয়েছে : সাউদি

টেস্ট ক্রিকেট আমার রক্তে মিশে রয়েছে : সাউদি

ইংল্যান্ডকে হটিয়ে ওয়ানডের রাজা নিউজিল্যান্ড

ইংল্যান্ডকে হটিয়ে ওয়ানডের রাজা নিউজিল্যান্ড

ক্রিকেটকে বিদায়ের সিদ্ধান্ত ওয়াটলিংয়ের

ক্রিকেটকে বিদায়ের সিদ্ধান্ত ওয়াটলিংয়ের

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা প্রকাশ

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা প্রকাশ