আত্মহুতির দিনে মমিনুল-লিটন-রিয়াদের ব্যাটে লজ্জা নিবারণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২১ এএম, ০৮ জুলাই ২০২১
আত্মহুতির দিনে মমিনুল-লিটন-রিয়াদের ব্যাটে লজ্জা নিবারণ

আট বছর পর জিম্বাবুয়ের মাটিতে টেস্ট খেলতে নেমে অম্ল-মধুর প্রথম দিন কাটালো বাংলাদেশ। ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে ব্যাট হাতে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন অধিনায়ক মমিনুল হক, লিটন কুমার দাস এবং মাহমুদউল্লাহ রিয়াদ। দিন শেষে ৮ উইকেটে ২৯৪ রানে থেমেছে বাংলাদেশ।

আলোক স্বল্পতার কারণে সাত ওভার আগেই (৮৩ ওভার) খেলা বন্ধ করেন ম্যাচ আম্পায়াররা। মমিনুল, লিটন-মাহমুদউল্লাহর কল্যাণে প্রথম দিনে অলআউট হওয়া থেকে বেঁচে গেছে বাংলাদেশ। দিন শেষে ব্যাট হাতে মাহমুদউল্লাহ এবং তাসকিন আহমেদ অপরাজিত রয়েছেন। 

বুধবার (৭ জুলাই) হারারেতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক। ব্যাটিংয়ে নেমেই প্যাভিলিয়নে ফিরে যান টপ অর্ডারের দুই ব্যাটসম্যান সাইফ হাসান এবং নাজমুল হোসেন শান্ত। মাত্র ৮ রানে দুই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এরপর উইকেট নামেন অধিনায়ক মমিনুল হক।

মমিনুল এবং ওপেনার সাদমান ইসলাম মিলে প্রাথমিকভাবে ধাক্কা সামাল দিলেও মধ্যাহ্ন বিরতির আগেই ড্রেসিং রুমের পথ ধরেন সাদমান। ৬৮ রানে ৩ উইকেট হারিয়ে  আবারও পড়ে বাংলাদেশ। এরপর মুশফিক এবং মমিনুল মিলে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আর কোনো বিপদ হতে দেননি।

মধ্যাহ্ন বিরতিতে থেকে ফিরেই ব্লেসিং মুজারাবানির বলে লেগ বিফোরের শিকার হয়ে ফিরে যান মুশফিক। মুশফিকের বিদায়ের পর ৫ বলে ৩ রান করেই প্যাভিলিয়নের পথ ধরেন দীর্ঘদিন পর টেস্ট দলে ফেরা সাকিব আল হাসান।

সাকিবের বিদায়ে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। এখান থেকে দলকে উদ্ধার করার মিশনে নামেন কাপ্তান মমিনুল এবং লিটন দাস। তবে ব্যক্তিগত ৭০ রান করেই ড্রেসিংরুমে ফেরেন মমিনুল। এরপর দলকে উদ্ধারের কাজে নেমে পড়েন লিটন দাস এবং মাহমুদউল্লাহ রিয়াদ।

লিটন এবং রিয়াদের ব্যাটে ভর করে ব্যাটিং বিপর্যয় এড়িয়ে বড় সংগ্রহের স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। তারা দু’জনে ১৩৮ রানের জুটি গড়েন। তবে সেঞ্চুরির খুব কাছে গিয়েও থামেন লিটন দাস। ৯৫ রান করে বিদায় নেন তিনি।

লিটনের বিদায়ের পর পরই আউট হন মেহেদি হাসান মিরাজ। এরপর তাসকিন নিয়ে দিনের বাকি সময়টুকু কোনো বিপদ ছাড়াই কাটিয়ে দেন মাহমুদউল্লাহ। আলোকস্বল্পতার কারণে সাত ওভার বাকি থাকতেই দিনের খেলার ইতি টানেন আম্পায়ার।

জিম্বাবুয়ের হয়ে ব্লেসিং মুজারাবানি একাই তিন উইকেট শিকার করেন। এছাড়া ডোনাল্ড তিরিপানো এবং ভিক্টর নিওয়াচি দুটি করে উইকেট শিকার করেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশকে বিপদমুক্ত করেও লিটনের আক্ষেপ

বাংলাদেশকে বিপদমুক্ত করেও লিটনের আক্ষেপ

এ যেন এক অচেনা সাকিব

এ যেন এক অচেনা সাকিব

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মমিনুলের হাফ-সেঞ্চুরি

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মমিনুলের হাফ-সেঞ্চুরি

মুদ্রার উল্টো পিঠে দাঁড়িয়ে লিটনের হাফ-সেঞ্চুরি

মুদ্রার উল্টো পিঠে দাঁড়িয়ে লিটনের হাফ-সেঞ্চুরি