অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের আভাস পাচ্ছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১২:১০ পিএম, ০২ এপ্রিল ২০১৮
অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের আভাস পাচ্ছে দক্ষিণ আফ্রিকা

বিতর্কিত কেপ টাউন টেস্টে অস্ট্রেলিয়াকে বিদ্ধস্ত করে চার ম্যাচের সিরিজে ২-১ লিড নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ‘স্যান্ডপেপার গেট’এর পর মানসিকভাবে ভেঙে পড়া অজি দলকে জোহানেসবার্গের তৃতীয় দিনেই কোণঠাসা করে সিরিজ জয়ের গন্ধ পাচ্ছে দক্ষিণ আফ্রিকা শিবির।

প্রথম ইনিংসে ২৬৭ রানের বড়সড় লিড নেওয়া ডু প্লেসিরা দ্বিতীয় ইনিংসে ইতিমধ্যেই ৩ উইকেটে ১৩৪ রান তুলে ফেলেছে। যার অর্থ, এখনই অজিদের থেকে ৪০১ রানে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। স্মিথ-ওয়ার্নার-ব্যামক্রফট ত্রয়ীকে ছাড়া অস্ট্রেলিয়ার ব্যাটিং যেমন নড়বড়ে দেখাচ্ছে, তাতে রানের বোঝা আরেকটু বাড়লে শেষ ইনিংসে নিশ্চিতভাবেই বিপদে পড়বে টিম পেইনের দল। সুতরাং জোহানেসবার্গে বিদায়ী টেস্ট ছাড়াও অজি কোচ হিসাবে শেষ সিরিজেও হারের মুখ দেখার সম্ভাবনা প্রবল ড্যারেন লেহম্যানের।

দক্ষিণ আফ্রিকা ৪৮৮ রানে প্রথম ইনিংস শেষ করার পর পাল্টা ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া দ্বিতীয় দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ১১০ রান তুলেছিল। তার পর থেকে খেলতে নেমে টিম পেইনের অধিনায়োকচিত হাফসেঞ্চুরি (৬২) ও প্যাট কামিন্সের (৫০) যথাযোগ্য সঙ্গতের সুবাদে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংস শেষ করে ২২১ রানে। ফিল্যান্ডার, রাবাদা ও কেশব মহারাজ তিনটি করে উইকেট নিয়েছেন৷ ১টি উইকেট মর্কেলের।

অস্ট্রেলিয়াকে ফলো-অন করানোর সুযোগ থাকলেও দক্ষিণ আফ্রিকা সেই রাস্তায় হাঁটেনি। শেষ ইনিংসে ব্যাট করার ঝুঁকি নেওয়ার বদলে অজিদের ঘাড়ে রানের বোঝাটা বাড়িয়ে দেওয়াই শ্রেয় মনে করেন ডু’প্লেসি। আপাতত তৃতীয় দিনের শেষে মার্করাম (৩৭), আমলা (১৬) ও ডি’ভিলিয়ার্সের (৬) উইকেট হারিয়ে ১৩৪ রান তুলেছে প্রোটিয়ারা৷ এলগার ৩৯ ও ডু প্লেসি ৩৪ রানে অপরাজিত রয়েছেন।

এদিকে ক্যারিয়ারের শেষ টেস্টেও পায়ের চোটে ম্যাচের মাঝেই মাঠ ছাড়তে হয় প্রোটিয়া পেসার মর্নি মর্কেলকে। পরে ফিল্ডিং করতে মাঠে ফিরলেও ম্যাচে আর বল করতে পারবেন কি না তিনি, তা নিশ্চিত নয়।


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ার্নারের পরিবর্তে হায়দরাবাদে হেলস

ওয়ার্নারের পরিবর্তে হায়দরাবাদে হেলস

জাতীয় দলে না ফেরার ইঙ্গিত দিলেন ওয়ার্নার

জাতীয় দলে না ফেরার ইঙ্গিত দিলেন ওয়ার্নার

আইপিএলএ নেই স্টার্ক, শুরুর আগেই কেকেআরে ধাক্কা

আইপিএলএ নেই স্টার্ক, শুরুর আগেই কেকেআরে ধাক্কা

শান্ত-বিজয়ের জোড়া সেঞ্চুরি

শান্ত-বিজয়ের জোড়া সেঞ্চুরি