দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কার শুভ যাত্রা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৯ এএম, ২৬ নভেম্বর ২০২১
দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কার শুভ যাত্রা

আইসিসি দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে জয় দিয়ে যাত্রা শুরু করলো শ্রীলঙ্কা। সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ১৮৭ রানের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে স্বাগতিকরা। একই সাথে এ জয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলঙ্কা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে টেস্ট মঞ্চে নেমেছিল ওয়েস্ট উন্ডিজ ও শ্রীলঙ্কা ক্রিকেট দল। রোববার (২১ নভেম্বর) থেকে শুরু হওয়া গলে চতুর্থ দিন (বুধবার) শেষেই জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিল শ্রীলঙ্কা।

সিরিজের প্রথম টেস্টে জয় পেতে বৃহস্পতিবার (২৫ নভেম্বর) শেষ দিনে ৪ উইকেট প্রয়োজন ছিল লঙ্কানদের। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ২৯৬ রান। তবে পঞ্চম দিন ১৬০ রান তুলে অলআউট হয়ে যায় ওয়েস্ট উন্ডিজ। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে ১৮৭ রানের বিশাল ব্যবধানের হার বরণ করে ওয়েস্ট ইন্ডিজ।

৩৪৮ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ৬ উইকেটে ৫২ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। মাত্র দুই ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। দুই অংকের কোটা স্পর্শ করে দিন শেষে অপরাজিত থাকেন এনক্রুমার বোনার ও জসুয়া ডি সিলভা। বোনার ১৮ ও ডি সিলভা ১৫ রানে অপরাজিত ছিলেন। শেষ দিন দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে নেন।

ডি সিলভা ৫৪ রানে থামলেও ৬৮ রানে অপরাজিত থাকেন বোনার। বোনারের সাথে লোয়ার-অর্ডারের কোন ব্যাটার বড় জুটি গড়তে না পারলে ১৬০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে দ্রুত গুটিয়ে দিতে বড় অবদান রাখেন শ্রীলঙ্কার দুই স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া ও রমেশ মেন্ডিস। ২৯ ওভারে ৪৬ রানে ৫ উইকেট নেন এম্বুলদেনিয়া। টেস্ট ক্যারিয়ারে চতুর্থবারের এতা পাঁচ বা ততোধিক উইকেট নেন এম্বুলদেনিয়া। আর ৬৪ রানে ৪ উইকেট নেন মেন্ডিস।

প্রথম ইনিংসে ৩৮৬ এবং ৪ উইকেটে ১৯১ রান করে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ২৩০ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে ১২ পয়েন্ট অর্জন করলো শ্রীলঙ্কা। অন্যদিকে, নিজেদের ৩ ম্যাচ শেষে ১ জয় ও ২ হারে ওয়েস্ট ইন্ডিজের দখলেও রয়েছে ১২ পয়েন্ট।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মানুষের মুখ বন্ধ রাখতে পারব না, আমাদেরই কান বন্ধ রাখতে হবে : মমিনুল

মানুষের মুখ বন্ধ রাখতে পারব না, আমাদেরই কান বন্ধ রাখতে হবে : মমিনুল

অভিষেকেই ইনজুরিতে পড়ে হাসপাতালে সোলজানো

অভিষেকেই ইনজুরিতে পড়ে হাসপাতালে সোলজানো

শ্রীলঙ্কা সফরে উইন্ডিজ স্কোয়াডে নতুন মুখ

শ্রীলঙ্কা সফরে উইন্ডিজ স্কোয়াডে নতুন মুখ

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে!

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে!