আফগান টেস্টে নেই কোহলি-রোহিত, ফিরবেন ইংল্যান্ড সফরে

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:৩৫ এএম, ০৯ মে ২০১৮
আফগান টেস্টে নেই কোহলি-রোহিত, ফিরবেন ইংল্যান্ড সফরে

আগামী মাসে নিজ মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ভারতীয় দলের নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

আগামী ১৪-১৮ জুন ব্যাঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য আফগানিস্তানের অভিষেক টেস্টের জন্য মঙ্গলবার ১৫ সদস্যের এই দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

দক্ষিণ আফ্রিকা সফর ও চলতি বছর শুরুর দিকে নিজ মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে বাদ পড়া করুণ নায়ার পুনরায় দলে ফিরেছেন। এ ছাড়া দলে ফিরেছেন হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দুই ম্যাচ মিস করা ঋদ্ধিমান সাহা। তবে দলে জায়গা হয়নি রোহিত শর্মার।

কাউন্টি ক্রিকেট সারের হয়ে খেলা শেষ করে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজে দলে ফিরবেন কোহলি। একই সঙ্গে ফিরবেন রোহিত শর্মাও। চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) এ পর্যন্ত দারুণ ফর্ম দেখানো আম্বাতি রাইডুকে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে রাখা হয়েছে।

আফগানিস্তানের বিপক্ষে টেস্টের পর আয়ারল্যান্ড সফরে দুই ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল। ২৭ ও ২৯ জুন দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে ডাবলিনে।

তিন টি-২০ ম্যাচের সিরিজ দিয়ে শুরু হওয়া ইংল্যান্ড সফরে দলের নেতৃত্ব দেবেন কোহলি। ৩ জুলাই ম্যানচেস্টারে অনুষ্ঠিত হবে প্রথম টি-২০। দ্বিতীয় ও তৃতীয়টি অনুষ্ঠিত হবে যথাক্রমে ৬ জুলাই কার্ডিফে এবং ৮ জুলাই ব্রিস্টলে।

দুই দিন বিরতির পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত-ইংল্যান্ড। প্রথম ম্যাচ নটিংহামে ১২ জুলাই। দ্বিতীয় ম্যাচ ১৪ জুলাই লর্ডসে, তৃতীয়টি ১৭ জুলাই লীডসে।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ভারত দল : আজিঙ্কা রাহানে (অধিনায়ক), শিখর ধাওয়ান, মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, করুন নায়ার, ঋদ্ধিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, উমেশ যাদব, মোহাম্মদ সামি, হার্ডিক পান্ডিয়া, ইশান্ত শর্মা ও শারদুল ঠাকুর।

আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি-২০ সিরিজের জন্য ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মনিষ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, হার্ডিক পান্ডিয়া, সিদ্বার্থ কাউল ও উমেশ যাদব।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মনিষ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, হার্ডিক পান্ডিয়া, সিদ্বার্থ কাউল ও উমেশ যাদব।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, আম্বাতি রাইদু, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, হার্ডিক পান্ডিয়া, সিদ্বার্থ কাউল ও উমেশ যাদব।


শেয়ার করুন :


আরও পড়ুন

আবারও শেষ ওভারে মোস্তাফিজদের হার

আবারও শেষ ওভারে মোস্তাফিজদের হার

সাকিবদের হারিয়ে শীর্ষে উঠলো চেন্নাই

সাকিবদের হারিয়ে শীর্ষে উঠলো চেন্নাই

প্রথম শ্রেণির ক্রিকেটে ইশান্তের প্রথম

প্রথম শ্রেণির ক্রিকেটে ইশান্তের প্রথম

১৪ হাজার ইয়াবাসহ নারী ক্রিকেটার গ্রেফতার

১৪ হাজার ইয়াবাসহ নারী ক্রিকেটার গ্রেফতার