রানে ফিরবেন মুশফিক-মমিনুল, আস্থা রাখছেন সিডন্স

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৪ পিএম, ১০ মে ২০২২
রানে ফিরবেন মুশফিক-মমিনুল, আস্থা রাখছেন সিডন্স

ব্যাট হাতে অফ-ফর্ম থাকলেও অভিজ্ঞ মুশফিকুর রহিম ও অধিনায়ক মমিনুল হকের উপর আস্থা রাখছেন বাংলাদেশ দলের ব্যাটিং কোচ জেমি সিডন্সের। তার বিশ্বাস, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কা বিপক্ষে প্রথম টেস্টেই রানে ফিরবেন মুশফিক-মমিনুল।

বাংলাদেশের ব্যাটিংয়ের প্রধান ভরসা মুশফিকের চলতি বছর বড় ফরম্যটে রান করা গড় মাত্র ২৬। এমনকি সাদা বলের ক্রিকেটেরও বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন তিনি। মুশফিকের ন্যায় বাজে ফর্ম যাচ্ছে মমিনুল হকেরও।

সর্বশেষ ১২ ইনিংসের মধ্যে ৯ বারই দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি টেস্ট অধিনায়ক মমিনুল। দক্ষিণ আফ্রিকা সিরিজে চার ইনিংসে তার স্কোর ছিল যথাক্রমে ০, ২, ৬ ও ৫ রান।

দলের সেরা দুই ব্যাটারের এমন অফ-ফর্ম বাংলাদেশের ব্যাটিং লাইন-আপকে খারাপভাবে প্রভাবিত করে। তবে দু’জনের ব্যাটে খুব শীঘ্রই রান দেখছেন সিডন্স। মঙ্গলবার (১০ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বাংলাদেশ দলের অনুশীলন সেশন শেষে এমনটাই জানিয়েছেন টাইগারদের ব্যাটিং পরামর্শক।

সিডন্স বলেন, ‘প্রতিটি ব্যাটারেরই এমন খারাপ সময় যায়, যখন তারা রান করে না। আমি সত্যিই আত্মবিশ্বাসী যে, এ সপ্তাহে এখানে (চট্টগ্রামে) রান করবে মুশফিক। গত দু’দিনে সে যেভাবে খেলেছে, আমি সত্যিই কিছু ভালো লক্ষণ দেখেছি। তার সাথে কয়েকটি ছোট বিষয় নিয়ে আমরা কাজ করেছি। আমি মনে করি, এটি তার একটি ভালো সিরিজ হতে যাচ্ছে।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি সিনিয়রদের ভবিষ্যত নিয়ে স্পষ্টভাবে জানতে চাওয়ায় অবশ্য মুশফিকের উপর কিছুটা চাপ তৈরি হয়েছে। অনেকেই মনে করেছেন, মুশফিকের দিকেই আঙুল তুলেছেন বিসিবি সভাপতি।

এ ব্যাপারে সিডন্সকে প্রশ্ন করা হলে তিনি জানান, বাইরে (দলেল বাইরে) কী হচ্ছে সেদিকে মনোযোগ নেই মুশফিকের। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজ নিয়েই মনোযোগী সে।

সিডন্স বলেন, ‘আমার মনে হয়, পরের দুই টেস্টের দিকেই বেশি মনোযোগী মুশি। আমি মনে করি না, তার ক্যারিয়ারের কোনো ফরম্যাট নিয়ে সে চিন্তিত। আমার মনে হয়, এই দুই টেস্টে রান করা নিয়েই সে চিন্তিত। সে এই মুর্হূতে টেস্টের দিকেই মনোযোগী। সাদা বলের ক্রিকেটে সফল তিনি। রান না করা এবং পরে ফিরে আসা, ভালো ক্রিকেটারদেরই এমন মুহূর্ত থাকে। এ জন্যই তারা দারুণ খেলোয়াড়। মুশি অনেক বেশি সফল টেস্ট খেলোয়াড়, সে রানের মধ্যেই থাকে। তার হয়তো দক্ষিণ সফরটি ভালো যায়নি এবং সে আবারো ঘুরে দাঁড়াবে।’

সিডন্স এও মনে করেন যে, মুশফিকের উপর সংবাদমাধ্যমের বেশি চাপ দেওয়া উচিত নয়। সিডন্স বলেন, ‘নেতিবাচক কথা বলা বন্ধ করা প্রয়োজন। একটি সিরিজে খারাপ করার কারণে তার উপর চাপ সৃষ্টি করবেন না। সব সময় তার পাশে থাকুন, তাহলে তাদের উপর চাপ থাকবে না।’

মুশফিক ছাড়াও মমিনুলের বিষয়েই ইতিবাচক সিডন্স। কারণ, চট্টগ্রামের ভেন্যুতে দুর্দান্ত রেকর্ড আছে অধিনায়কের। সিডন্স বলেন, ‘চট্টগ্রামে ৯টি সেঞ্চুরি আছে মমিনুলের। এ সপ্তাহে আরও দু’টি করার সুযোগ থাকছে, এটা তার প্রিয় ভেন্যু। আমরা তাকে ভালো করার জন্য প্রস্তুত করার চেষ্টা করছি। সেও খুবই আত্মবিশ্বাসী।’

এদিকে, চট্টগ্রাম টেস্ট থেকে ছিটকে গেছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যুক্তরাষ্ট্র থেকে দেশের ফেরার পর তার করোনার পজিটিভ শনাক্ত হওয়ায় সিরিজের প্রথম টেস্টে আর খেলা হচ্ছে না। বন্দর নগরী চট্টগ্রামের সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ১৫ মে( রোববার)। এরপর দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে ২৩ মে, মিরপুরে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

শৈশবের কোচ ‘ফাহিম স্যার’র শরণাপন্ন মুশফিক

শৈশবের কোচ ‘ফাহিম স্যার’র শরণাপন্ন মুশফিক

মুশফিকের ‘আত্মঘাতী’ রিভার্স সুইপ, সুজন বললেন ‘অপ্রত্যাশিত’

মুশফিকের ‘আত্মঘাতী’ রিভার্স সুইপ, সুজন বললেন ‘অপ্রত্যাশিত’

আইসিসির সেরা টেস্ট অল-রাউন্ড পারফর্মার তালিকায় মমিনুল

আইসিসির সেরা টেস্ট অল-রাউন্ড পারফর্মার তালিকায় মমিনুল

এক ম্যাচ জিতেই বিশ্বসেরা দল হয়ে যাইনি: মমিনুল

এক ম্যাচ জিতেই বিশ্বসেরা দল হয়ে যাইনি: মমিনুল