‘আনফিট’ সাকিবকে চান না ডোমিঙ্গো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪০ পিএম, ১৩ মে ২০২২
‘আনফিট’ সাকিবকে চান না ডোমিঙ্গো

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ উপলক্ষে দেশে ফিরে করোনা পজিটিভ হন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে নির্ধারিত সময়ের আগেই সুস্থ হলেও প্রথম টেস্টে তাকে পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে। এমনকি সুস্থ হয়ে দলে যুক্ত হলেও শতভাগ ফিট না হলে চট্টগ্রাম টেস্ট সাকিবকে খেলানোর পক্ষে নন টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) শেষ করেই পরিবারের সাথে সময় কাটাতে যুক্তরাষ্ট্রে উড়াল দিয়েছিলেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কা সিরিজের আগে দেশে ফিরে করোনা পজিটিভ হন সাকিব। ফলে নির্ধারিত সময়ে দলের সাথে যোগ দিতে পারেননি এই ক্রিকেটার। অবশ্য করোনামুক্ত হয়ে দলের সাথে যোগ দিতে প্রস্তুত সাকিব আল হাসান।

শুক্রবার (১৩ মে) করোনা নেগেটিভ হয়েছেন সাকিব আল হাসান। এরপর থেকেই তাকে একাদশে দেখা যাবে কি-না তা নিয়েই উঠেছে প্রশ্ন। চট্টগ্রামে সংবাদমাধ্যমে কোচ রাসেল ডোমিঙ্গো স্পষ্টতই জানিয়ে দিয়েছেন, ফিট না থাকলে সাকিবকে একাদশে খেলানোর পক্ষপাতি নন তিনি।

তার মতে, সাকিবকে সবাই নিজেদের একাদশে পেতে চায়। তবে অর্ধেক ফিট থাকলে সেটা কঠিন। বলেন, “সাকিবকে সবাই নিজেদের একাদশে পেতে চায়। তবে সে ৫০-৬০ শতাংশ ফিট থাকলে সেটা খুবই কঠিন।”

ম্যাচের আগের দিন সাকিবের ফিটনেস দেখেই তার একাদশে থাকার বিষয়টি নির্ধারিত হবে বলেও জানিয়েছেন ডোমিঙ্গো। বলেন, “আমাদের তার ফিটনেসের অবস্থা দেখতে হবে। সে মাত্রই কোভিড থেকে মুক্ত হয়েছে। আর সে খুব বেশি ক্রিকেটও খেলেনি। সে আমাদের জন্য অবশ্যই বড় খেলোয়াড় আর দলের ভারসাম্য রক্ষা করে। তারপরেও তাকে আমাদের দেখতে (ফিটনেস) হবে।”

আরও বলেন, “সে গত দুই-তিন সপ্তাহ ধরে ব্যাটিং-বোলিং করে না। গরমের মধ্যে আমাদের পাঁচ দিনের টেস্ট খেলতে হবে। সবদিক বিবেচনা করেই সাকিবের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

ফিটনেস টেস্টে পাস না করলে চট্টগ্রাম টেস্টে সাকিব জায়গা হবে না। তা অনেকটাই নিশ্চিত করে দিয়েছেন রাসেল ডোমিঙ্গো। তার মতে টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে ম্যাচ হলে তাকে বিবেচনা করা যেত।

বলেন, “এটা টি-টোয়েন্টি বা ওয়ানডে ক্রিকেট না। এখানে পাঁচদিন ছয় ঘণ্টা করে মাঠে থাকতে হয়। আমরা চাই সে খেলুক, কারণ সে আমাদের সেরা ক্রিকেটার। কিন্তু এটা নিশ্চিত করতে হবে, একাদশে থাকলে সে তার সেরাটা দিতে পারবে। দিনে অন্তত ১৫ ওভার বোলিং করবে আর শীর্ষ ছয়ে ব্যাট করতে হবে।”

সাকিবের বদলি হিসেবে চট্টগ্রামে কে খেলবেন সেই বিষয়টি এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। সেই বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি টিম ম্যানেজমেন্ট। তবে সাকিবে বদলি হিসেবে একজন বদলি অলরাউন্ডারকেই একাদশে দেখা যাওয়ার ব্যাপারে আশাবাদী  কোচ ডোমিঙ্গো। স্পষ্টতই জানিয়ে দেন ৬-৭ এ ব্যাটিং এবং দিনে অন্তত ১০-১৫ ওভার বোলিং করতে পারে এমন ক্রিকেটারকেই দলে নেওয়া হবে।

সেক্ষেত্রে মোসাদ্দেককে একাদশে খেলানোর ইঙ্গিত দিয়ে রাখলেন কোচ ডোমিঙ্গো। বলেন, “যদি সাকিব না খেলে, তাহলে সে (মোসাদ্দেক) আমাদের বিবেচনায় আছে।”

সাকিব আল হাসান স্কোয়াডে না থাকলে একাদশ সাজানো কঠিন হয়ে যায়। অধিনায়ক মমিনুলের মুখে এই কথাটা শুনতে অভ্যস্ত হয়ে পড়েছে বাংলাদশের ক্রিকেট সমর্থকরা। এবার সেই পথের পথিক হলেন কোচ রাসেল ডোমিঙ্গোও। বলেন, “সে (সাকিব) যখন এখানে থাকে একাদশ সাজানো সহজ হয়ে যায়।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

সাগরিকায় কি হাসবে মমিনুলের ব্যাট?

সাগরিকায় কি হাসবে মমিনুলের ব্যাট?

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল

অতীব প্রয়োজনে সাকিবকে না পাওয়ায় বোর্ড সভাপতির আক্ষেপ

অতীব প্রয়োজনে সাকিবকে না পাওয়ায় বোর্ড সভাপতির আক্ষেপ

মিরপুরে ভালো উইকেটে বানাতে ‌‘স্বয়ং বিধাতাও’ ব্যর্থ হবেন!

মিরপুরে ভালো উইকেটে বানাতে ‌‘স্বয়ং বিধাতাও’ ব্যর্থ হবেন!