টেন্ডুলকারকে ছাড়াবেন রুট: মার্ক টেলর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৫ পিএম, ০৬ জুন ২০২২
টেন্ডুলকারকে ছাড়াবেন রুট: মার্ক টেলর

দ্বিতীয় ইংলিশ ব্যাটার হিসেবে টেস্টে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন জো রুট। মাত্র ৩১ বছরে দশ হাজারি ক্লাবে প্রবেশ করা রুট কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন কি-না এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। সেই পালে হাওয়া দিয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ব্যাটার মার্ক টেলর। তার মতে, টেন্ডুলকারকে ছাড়িয়ে যেতে পারেন জো রুট।

২০০ টেস্টে ১৫ হাজার ৯২১ রান নিয়ে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছিলেন শচীন টেন্ডুলকার। এদিকেই মাত্রই দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করা রুটের শচীনের রেকর্ডের কাছে যেতে আরো প্রায় ছয় হাজার রান করতে হবে। তবুও মার্ক টেলরের বিশ্বাস রুটই পারবেন শচীনের রেকর্ড ভাঙতে।

তিনি বলেন, “কম করে হলেও রুট আরও পাঁচ বছর খেলবে। আমার মনে হয় টেন্ডুলকারের রেকর্ড ছোঁয়া খুবই সম্ভব।”

ক্যারিয়ারের প্রথম ১০ বছরের মধ্যে দশ হাজার রানের এলিট ক্লাবে ঢোকা রুট যৌথভাবে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সুনীল গাভাস্কারের প্রতিষ্ঠিত ক্লাবে নাম লিখিয়েছেন। তিনিই একমাত্র ক্রিকেটার যিনি কি-না ক্যারিয়ারের প্রথম ১০ বছরের মধ্যেই দশ বছরের মাইলফলক স্পর্শ করেছেন।

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন ইংল্যান্ডের সদ্য সাবেক অধিনায়ক জো রুট। ২০২১ থেকে এখন পর্যন্ত ৫৬ দশমিক ২০ গড়ে ব্যাট চালিয়েছেন, এই সময়ে ৯ টি সেঞ্চুরিও করেছেন তিনি।

টেস্টে দশ হাজারী ক্লাবে `দ্রুততম' জো রুট

রুটের এই ফর্মই মার্ক টেলরকে আশাবাদী করেছে। বলেন, “১৮ মাস বা দুই বছর যাবৎ আমি তাকে অন্য যে কোনো সময়ের চেয়ে ভালো ব্যাটিং করতে দেখছি। সে তার ক্যারিয়ারের চূড়ায় আছে। সুস্থ থাকলে ১৫ হাজার রানের বেশি করার সম্ভাবনা আছে।”

অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পর প্রথম ম্যাচেই দলের জয়ে ভূমিকা রেখে ম্যাচসেরা হয়েছেন জো রুট। সেই সময় রুট জানান, “অধিনায়কত্বের সঙ্গে আমার সম্পর্কটা খুবই অস্বাস্থ্যকর হয়ে পড়ছিল। আমার নিজের স্বাস্থ্যের ওপর এটি প্রভাব ফেলছিল। এবং মাঠে এর প্রভাব আসলে রেখে আসতে পারছিলাম না, আমার ব্যক্তিগত জীবনেও এটি প্রভাব ফেলছিল। আমার পরিবারের জন্য, কাছের মানুষদের জন্য, এমনকি আমার নিজের জন্য ব্যাপারটা ঠিক ছিল না।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যাককালামের প্রস্তাবে টেস্ট দলে ফিরতে আগ্রহী মঈন

ম্যাককালামের প্রস্তাবে টেস্ট দলে ফিরতে আগ্রহী মঈন

ইংল্যান্ডের জার্সি গায়ে লর্ডসের মাঠে ‘বাংলাদেশ’র রবিন

ইংল্যান্ডের জার্সি গায়ে লর্ডসের মাঠে ‘বাংলাদেশ’র রবিন

দ্বিতীয়বার ‘কনকাশন সাব’ অভিষেক দেখলো ক্রিকেট বিশ্ব

দ্বিতীয়বার ‘কনকাশন সাব’ অভিষেক দেখলো ক্রিকেট বিশ্ব

বাটলারকে টেস্টে ফেরাতে চান ম্যাককালাম

বাটলারকে টেস্টে ফেরাতে চান ম্যাককালাম