কোহলির কাছেই অধিনায়কত্ব ছেড়ে দিতেন মঈন আলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ২৯ জুন ২০২২
কোহলির কাছেই অধিনায়কত্ব ছেড়ে দিতেন মঈন আলি

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট শুরু হতে বাকি মাত্র একদিন। কিন্তু নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা করোনা আক্রান্ত হওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে ভারতীয় ড্রেসিংরুমে। সহ-অধিনায়ক রাহুলও দলের বাইরে। শোনা যাচ্ছে, ইংলিশদের বিপক্ষে ভারতের অধিনায়ক হতে পারেন ঋষভ পান্থ বা জাসপ্রিত বুমরাহ। অনেকে সাবেক অধিনায়ক বিরাট কোহলির নামও টেনে আনছেন আলোচনায়। তবে ইংলিশ অলরাউন্ডার মঈন আলী বলছেন, তিনি কোহলিকেই অধিনায়কত্ব দিতেন।

২০২১ সালে ইংলিশদের বিপক্ষে ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। করোনা প্রাদুর্ভাবে সিরিজ শেষ না করেই দেশে ফিরতে বাধ্য হয়েছিল ভারত। ওই শেষ সিরিজের বাকি থাকা শেষ টেস্টেই চলতি বছরের ১ জুলাই ইংলিশদের বিপক্ষে মাঠে নামবে ভারত।

এক বছরের ব্যবধানে ভারত ও ইংল্যান্ড, দুই দলেরই অধিনায়ক ও কোচের পদে পরিবর্তন এসেছে। তবে টেস্টের আগে ভারতীয় অধিনায়ক রোহিতকে পাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। করোনা থেকে সুস্থ হয়ে টেস্টে তার ফেরার সম্ভাবনা কম।

সে কারণে এখনো আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে ভারতের অধিনায়কত্ব। যদিও ভারত এখনো ইংলিশদের বিপক্ষে কোনো অধিনায়ক নির্বাচন করেনি। তবে আলোচনা থেমে নেই। কেউ উইকেটরক্ষক ঋষব পান্থের নাম নিচ্ছেন, কেউ আবার পেসার বুমরাহকে চাইছেন। অনেকে সাবেক অধিনায়ক বিরাট কোহলিকেও দেখতে চাইছেন ভারতের অধিনায়কত্বে।

ভারত টেস্ট দলে মায়াঙ্ক আগারওয়াল

তবে ইংলিশ অলরাউন্ডার মঈন আলী ভারতের অধিনায়ক হিসেবে কোহলিকেই চাইছেন। বলেন, “গত বছর (২০২১) ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে কোহলি অধিনায়ক ছিল। আমি হলে তাঁর জন্য অধিনায়কত্ব ছেড়ে দিতাম।”

তবে কোহলির পুনরায় ভারতের অধিনায়ক হওয়া নির্ভর করছে নিজের ইচ্ছা-অনিচ্ছার উপর বলে মনে করেন মঈন। “তাঁকে এই টেস্টে অধিনায়ক করা যেতেই পারে। তবে এটা ঠিক পুরো বিষয়টিই কোহলির ইচ্ছা–অনিচ্ছার ওপর নির্ভর করছে। সে এখন অধিনায়কত্ব ছেড়ে দিয়ে অনেকটাই নির্ভার। এই অবস্থায় সে অধিনায়কত্ব আবার নিতে চাইবে কি না, এ নিয়ে সন্দেহ আছে। কোহলি নিশ্চয়ই ভেবেছে, সে আর টেস্টে অধিনায়কত্ব করবে না” যোগ করেন এই ইংলিশ অলরাউন্ডার।

সিরিজে ২-১ ব্যবধানে জিতে এগিয়ে রয়েছে ভারত। সিরিজ বাঁচাতে পহেলা জুলাই এজবাস্টনে শুরু হওয়া ম্যাচে জিততেই হবে বেন স্টোকসের দলকে। মঈন আলি এই টেস্টে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছেন সাম্প্রতিক পারফর্মেন্স বিবেচনায়।

sportsmail24

মঈন বলেন, "গত বছর টেস্ট সিরিজটা পুরোপুরি হলে ভারত হয়তো ৩–১ ব্যবধানে জিতত, কিন্তু সম্প্রতি ইংল্যান্ড যে ক্রিকেট খেলছে, তাতে মনে হচ্ছে ভারত একটু পিছিয়েই থাকছে।"

২০২১ সালের ভারতের বিপক্ষে অসম্পূর্ণ সিরিজে ইংলিশ দলে ছিলেন মঈন আলি। তবে তারপরই সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় বলে দেন তিনি। ব্রেন্ডন ম্যাককালাম ইংলিশদের কোচ হয়ে আসার পর মঈনের অবসর ভেঙে টেস্ট দলে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে।

পাকিস্তান সফরে টেস্ট প্রত্যাবর্তনে আগ্রহী মঈন

টেস্টে ফেরার সম্ভাবনা নিয়ে মঈন বলেন, “বাজ (ম্যাককালাম) আমাকে এক দিন ফোন করে বললেন, মঈন আমরা এখন থেকে যে ধরনের ক্রিকেট টেস্টে খেলব, সেটি তোমার ক্রিকেটের ধরনের সঙ্গে অনেকটাই যায়। সুতরাং তুমি ফিরে এসো।”

সর্বশেষ ২০২১ সালের সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে লাল বলে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন মঈন। সাদা পোশাকে ইংল্যান্ডের জার্সিতে ৬৪ ম্যাচে মঈনের রান ২৯১৪ ও উইকেট ১৯৫টি। ক্রিকেটের এই ফরম্যাটে মঈনের পাঁচটি সেঞ্চুরিও আছে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের

আড়াই মাসের আইপিএলে আইসিসির আপত্তি নেই: জয় শাহ

আড়াই মাসের আইপিএলে আইসিসির আপত্তি নেই: জয় শাহ

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন মরগান

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন মরগান

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দল দিলো ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দল দিলো ওয়েস্ট ইন্ডিজ