ভারত-ইংল্যান্ড এজবাস্টন টেস্টের রেকর্ড সমূহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৩ পিএম, ০৫ জুলাই ২০২২
ভারত-ইংল্যান্ড এজবাস্টন টেস্টের রেকর্ড সমূহ

এজবাস্টনে ভারতের বিপক্ষে ঐতিহাসিক এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। সাত উইকেটে এই ম্যাচ জয়ের পথে অসংখ্য অসংখ্যা রেকর্ড গড়েছেন ইংলিশরা। শুধু ইংল্যান্ড নয় ম্যাচ হারা ভারতও গড়েছেন কয়েকটি রেকর্ড।

৩৭৮- এজবাস্টনে ম্যাচ জিততে চতুর্থ ইনিংসে ৩৭৮ রান করেছে ইংল্যান্ড। এর আগে টেস্ট জিততে কখনই এতো বেশি রান তাড়া করেনি ইংলিশরা। ২০১৯ সালে হেডিংলিতে ৩৫৯ রান তাড়া করে ইংল্যান্ড ম্যাচ জিতেছিল। ইংল্যান্ডের মাটিতে ১৯৪৮ সালে ডন ব্রাডম্যানের অস্ট্রেলিয়া ৪০৪ রান লক্ষ্য তাড়া করে জিতেছিল। এটাই এখন পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড। 

- এই নিয়ে টানা চার ম্যাচে ২৫০ কিংবা তার চেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জিতলো ইংল্যান্ড। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিন টেস্টে ২৫০ এর বেশি রান করে তাড়া করেছিল ইংলিশরা। নিউজিল্যান্ড সিরিজে তিন ম্যাচে জয়ের জন্য ইংলিশদের লক্ষ্য ছিল যথাক্রমে ২৭৭, ২৯৯ ও ২৯৬ রান। এর আগে ২০০৫-০৬ অ্যাশেজে টানা তিন ম্যাচে ২৫০ এর বেশি রান তাড়া করেছিল অস্ট্রেলিয়া।

- ভারতের বিপক্ষে এর আগে মাত্র একটি দলই ৩০০ এর বেশি রান তাড়া করে জিততে পেরেছিল। ১৯৭৭ সালে পার্থের ওয়াকা স্টেডিয়ামে ৩৩৯ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া দ্বিতীয় দল হিসেবে এই রেকর্ড গড়লো ইংল্যান্ড। 

- এজবাস্টনে টেস্ট ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরির দেখা পেয়েছেন জো রুট। এর মধ্যে ৯ সেঞ্চুরিই এসেছে ভারতের বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ আটটি করে সেঞ্চুরি করেছেন গ্যারি সোবার্স, ভিভ রিচার্ডস, রিকি পন্টিং এবং স্টিভ স্মিথ। ভারতের বিপক্ষে ৬৩.১৫ গড়ে ২৫২৬ রান করেছে রুট। তার উপরে আছেন শুধুমাত্র অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। তিনি করেছেন ২৫৫৫ রান।

-২০২২ সালে ছয়টি টেস্ট শতক এসেছে জনি বেয়ারস্টোর ব্যাট থেকে। এর আগে সমান সংখ্যক ছয়টি করে সেঞ্চুরি করেছেন ডেনিস কম্পটন (১৯৪৭), মাইকেল ভন (২০০২) এবং জো রুট (২০২১)।

- পাঁচ ইনিংসের ব্যবধানে চারটি সেঞ্চুরি করেছেন বেয়ারস্টো। তার মতো পাঁচ ইনিংসের ব্যবধানে সমান সংখ্যক চারটি করে সেঞ্চুরি করেছেন ওয়ালি হ্যামমন্ড, পিটার পারফিট এবং গ্রাহাম থর্প।

২৬৯- চতুর্থ ইনিংসে চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ ২৬৯ রান তুলেছিলেন জো রুট ও জনি বেয়ারস্টো। এর আগে গ্রায়েম উড ও ক্রেইগ সার্জেন্ট জুটি ১৯৭৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫১ রানের জুটি গড়েছিল।

১৩২- এর আগে প্রথম ইনিংসে ১০০’র বেশি লিড পেয়ে একবারই ম্যাচ হেরেছিল ভারত। ২০১৫ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯২ রানের লিড পেয়ে ম্যাচ হেরেছিল ভারত।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বুমরাহ’র নেতৃত্বে হেরে যাওয়া ম্যাচে জরিমানার কবলে ভারত

বুমরাহ’র নেতৃত্বে হেরে যাওয়া ম্যাচে জরিমানার কবলে ভারত

এজবাস্টনে ভারত-ইংল্যান্ড ম্যাচে বর্ণবাদের অভিযোগ

এজবাস্টনে ভারত-ইংল্যান্ড ম্যাচে বর্ণবাদের অভিযোগ

৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন ঋষভ

৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন ঋষভ

১৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরাহ, লজ্জ্বার রেকর্ড ব্রডের

১৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরাহ, লজ্জ্বার রেকর্ড ব্রডের