পাকিস্তানে ঐতিহাসিক সফরে ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৮ এএম, ১৪ অক্টোবর ২০২২
পাকিস্তানে ঐতিহাসিক সফরে ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ

ফাইল ফটো

২০০৫ সালে সর্বশেষ পাকিস্তান সফরে টেস্ট সিরিজ খেলেছিল ইংল্যান্ড ক্রিকেট দল। ১৭ বছর পর চলতি বছরের ডিসেম্বরে আবারও পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ খেলবে ইংলিশরা। তিন ম্যাচের এই ঐতিহাসিক টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

আসন্ন এ সফরের জন্য ঘোষিত দলে নতুন মুখ দুই স্পিন অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোন এবং উইল জ্যাকস। এর আগেও টেস্ট দলে ডাক পেয়েছিলেন লিভিংস্টোন। তবে এবারই প্রথম টেস্ট দলে জ্যাকস।

স্টোকস-ম্যাককালাম যুগ শুরুর পর প্রথম বাদ পড়লেন অ্যালেক্স লিস ও ম্যাথু পটস। স্টোকস-ম্যাককালাম যুগ শুরুর পর একই দল নিয়ে সাত টেস্ট খেলেন। লিস ও পটসের জায়গায় দলে ডাকা হয়েছে বেন ডাকেট ও কিটন জেনিংসকে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্ট খেলেন জেনিংস। কাউন্টি চ্যাম্পিয়নশিপের ডিভিশন ওয়ানে সর্বোচ্চ ১২৩৩ রান করেন জেনিংস। এ ছাড়াও দলে ফিরেছেন মার্ক উড। গত মার্চে সর্বশেষ টেস্ট খেলেছেন তিনি।

মঙ্গলবার ইসিবির কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হয় ২৯ বছর বয়সী লিভিংস্টোনের। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬২ ম্যাচে ৭টি সেঞ্চুরি ও ১৫টি হাফ-স্ঞ্চেুরিতে ৩০৬৯ রান করেছেন তিনি। বল হাতে ৪৩ উইকেটও আছে তার। দেশের হয়ে ১২টি ওয়ানডে ও ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন লিভিংস্টোন।

৪১টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৩টি সেঞ্চুরি ও ১২টি হাফ-সেঞ্চুরিতে ১৭৯০ রান করেছেন জ্যাকস। বল হাতে ২১ উইকেট আছে ইংল্যান্ডের জার্সি গায়ে ২টি টি-টোয়েন্টি খেলা জ্যাকস। এদিকে, পিতৃকালীন ছুটির জন্য পাকিস্তান সিরিজে খেলতে পারবেন না অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রড।

সফর ও দল নিয়ে ইংল্যান্ডের ম্যানেজিং ডিরেক্টর রব কী বলেছেন, ‘২০০৫ সালের পর এটি হতে যাচ্ছে আমাদের জন্য ঐতিহাসিক সফর। আমি আশাবাদী নতুন কন্ডিশনে দল ভালো করবে। পাকিস্তানের কন্ডিশনের কথা চিন্তা করেই নির্বাচকরা স্কোয়াড ঠিক করেছে।’

তিনি আরও বলেন, ‘তিন ম্যাচের সিরিজে আমরা যে ধরনের পিচ পেতে পারি সেই কথা চিন্তা করে তরুণ এবং অভিজ্ঞদের নিয়ে একটি শক্তিশালী দল গঠন করা হয়েছে। যাতে ভালোভাবে মানিয়ে নতে পারে। আমি প্রত্যক খেলোয়াড়ের সাফল্য কামনা করি। বিশেষ করে যারা স্কোয়াডে নতুন এবং যারা কিছু সময় পর দলে ফিরেছে।’

১, ৯ ও ১৭ ডিসেম্বর তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান ও ইংল্যান্ড।

পাকিস্তান সফরে ইংল্যান্ড দল
বেন স্টোকস (অধিনায়ক), জেমস এন্ডারসন, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, বেন ফোকস (উইকেটরক্ষক), উইল জ্যাকস, কিটন জেনিংস, জ্যাক লিচ, লিয়াম লিভিংস্টোন, জো রুট, জেমি ওভারটন, ওলি পোপ, ওলি রবিনসন ও মার্ক উড।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

চারশো রানের ম্যাচে ইংল্যান্ড জিতলো আট রানে

চারশো রানের ম্যাচে ইংল্যান্ড জিতলো আট রানে

পিসিএ’র বর্ষসেরা বেয়ারস্টো ও সিভার

পিসিএ’র বর্ষসেরা বেয়ারস্টো ও সিভার

রিজওয়ানের কাছে সতীর্থদের শিখতে বলছেন মঈন আলী

রিজওয়ানের কাছে সতীর্থদের শিখতে বলছেন মঈন আলী

পাকিস্তানের বিপক্ষে অধিনায়কত্ব করাকে গর্বের বলছেন মঈন

পাকিস্তানের বিপক্ষে অধিনায়কত্ব করাকে গর্বের বলছেন মঈন