ইংল্যান্ডের কাছে নিজ মাঠে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৩ পিএম, ২০ ডিসেম্বর ২০২২
ইংল্যান্ডের কাছে নিজ মাঠে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান

তিন ম্যাচের টেস্ট সিরিজে নিজ মাঠে সফরকারী ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হলো স্বাগতিক পাকিস্তান। করাচিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ৮ উইকেটে জয় তুলে নিয়েছে ইংলিশরা। সিরিজের প্রথম দুই টেস্ট জিতে এগিয়ে থাকা ইংল্যান্ডের কাছে এবার হোয়াইটওয়াশ হওয়ার লজ্জা পেল পাকিস্তান।

সিরিজের শেষ টেস্টে জয় পেতে তৃতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে মাত্র ৫৫ রান দরকার ইংল্যান্ডের। ১০ রানের অপাজিত থাকা অধিনায়ক বেন স্টোকস এবং ৫০ রানের অপরাজিত থাকা ডাকেট আর কোন অঘটন ঘটতে দেননি। পাকিস্তান বোলারদের অনায়াসে খেলেই জয়ের বন্দরে পৌঁছে যান তারা।

আগের দিন ৮টি চারে ৩৮ বলে ৫০ রান করা ডাকেট শেষ পর্যন্ত ৮২ রানে অপরাজিত ছিলেন। তার এ ইনিংসে মোট ১২টি চারের মার ছিল। এছাড়া অধিনায়ক বেন স্টোকসের ব্যাট থেকে আসে অপরাজিত ৩৫ রানের ইনিংস।

সিরিজের শেষ টেস্টে পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ১৬৭ রানের লক্ষ্যে তৃতীয় দিন (সোমবার) শেষে ১৭ ওভারে ২ উইকেটে ১১২ রান করে ইংল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তানের ৩০৪ রানের জবাবে ৩৫৪ রান করেছি ইংল্যান্ড।

ফলে ৫০ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ২১ রান করে পাকিস্তান। ১০ উইকেট হাতে নিয়ে ২৯ রানে পিছিয়ে ছিল পাকিস্তান। তৃতীয় দিন দলীয় ৫৩ রানে পাকিস্তানের প্রথম উইকেটের পতন ঘটান ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচ। এরপর ১ রানের ব্যবধানে পাকিস্তানের আরও ২ উইকেট তুলে নেন লিচ।

ওপেনার আব্দুল্লাহ শফিক ২৬, শান মাসুদ ২৪ ও ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা আজহার আলী প্রথম ইনিংসে ৪৫ রান করলেও এবার রানের খাতাই খুলতে পারেননি। লিচের ঘূর্ণিতে ৫৪ রানে ৩ উইকেট পতনের পর পাকিস্তানকে লড়াইয়ে ফেরান অধিনায়ক বাবর আজম ও সাউদ শাকিল।

দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে ইংল্যান্ডের আরেক স্পিনার রেহান আহমেদের শিকার হন। বাবর ৫৪ ও শাকিল ৫৩ রান করেন। মূলত রেহানই ভেঙে দিয়েছেন পাকিস্তানের মেরুদণ্ড। পরের দিকে আরও ৩ উইকেট তুলে নিয়ে পাকিস্তানকে ২১৬ রানে গুটিয়ে দেন অভিষেক ম্যাচ খেলতে নামা রেহান। প্রথম ইনিংসে ২ উইকেট নেওয়া রেহান এবার ৪৮ রানে ৫ উইকেট নেন। ৭২ রানে ৩ উইকেট শিকার করেন লিচ।

১৬৭ রানের টার্গেটে খেলতে নেমে টি-টোয়েন্টি মেজাজে ইনিংস শুরু করেন ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। ৪১ বলে ৪১ রান করা ক্রলিকে শিকার করে জুটি ভাঙেন পাকিস্তানের স্পিনার আবরার আহমেদ। উদ্বোধনী জুটিতে ৬৯ বলে ৮৭ রান তুলেন ক্রলি-ডাকেট।

নাইটওয়াচম্যান রেহানকে ১০ রানে বিদায় করে দ্বিতীয় উইকেট নেন আবরার। অধিনায়ক বেন স্টোকসকে নিয়ে দিন শেষ করেন ডাকেট। ইংল্যান্ডের বিপক্ষে ৭৮ রানে ২ উইকেট নিয়েছেন আবরার।

সিরিজের শেষ ম্যাচে এবং সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সেঞ্চুরি হাঁকানো হ্যারি ব্রুক।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

রোমাঞ্চে ভরপুর মুলতান টেস্টে ইংলিশদের হাসি

রোমাঞ্চে ভরপুর মুলতান টেস্টে ইংলিশদের হাসি

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

ক্রিকেটে এসব লজ্জার বিষয়, বিরক্ত মঈন আলী

ক্রিকেটে এসব লজ্জার বিষয়, বিরক্ত মঈন আলী

টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন আজহার আলী

টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন আজহার আলী