টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন আজহার আলী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৬ ডিসেম্বর ২০২২
টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন আজহার আলী

ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাট টেস্ট থেকে বিদায়ের ঘোষণা দিলেন পাকিস্তানের অন্যতম সফল ব্যাটার ও সাবেক অধিনায়ক আজহার আলী। ইংলিশদের বিপক্ষে ঘরের মাঠে চলমান সিরিজই তার শেষ টেস্ট ম্যাচ।

শুক্রবার (১৬ ডিসেম্বর) এক বিবৃবিতে টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আজহার আলী। তিনি জানান, গভীরভাবে চিন্তা করার পর বুঝতে পেরেছেন যে, টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার এটাই সঠিক সময়।

বিবৃতিতে আজহার বলেন, “দেশের সর্বোচ্চ পর্যায়ে প্রতিনিধিত্ব করা আমার জন্য একটি বড় সম্মান এবং সৌভাগ্যের বিষয়। তবে কখন এটিকে শেষ দিন বলা হবে সেই সিদ্ধান্ত নেওয়া সব সময়ই কঠিন। গভীরভাবে চিন্তা করার পর আমি বুঝতে পেরেছি যে, টেস্ট ক্রিকেট থেকে আমার অবসর নেওয়ার এটাই সঠিক সময়।”

অবসর বিবৃবিতে তিনি আরও বলেন, “অনেকের কাছে আমি কঠিন, তবুও এ সুন্দর যাত্রায় সবার প্রতি কৃতজ্ঞ। আমি আমার পরিবারের বিশেষ একটি দিক উল্লেখ করতে চাই, যাদের ত্যাগ ছাড়া আমি আজ যেখানে আছি সেখানে থাকতে পারতাম না। আমার বাবা-মা, স্ত্রী, ভাই-বোন এবং সন্তানরা, তারা সবাই সর্বদা আমার শক্তি যুগিয়েছে।”

আজহারের নিজের উপর নিয়ন্ত্রণ নেই, দাবি রমিজ রাজার

লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১০ সালে ক্রিকেটের এই দীর্ঘতম ফরম্যাটে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ৬৯টি টেস্ট খেলেছেন আজহার আলী। যেখানে ৪২.৪৯ গড়ে তার মোট রান সংখ্যা ৭০৯৭। ব্যাট হাতে টেস্ট ক্রিকেটে ৩৫টি অর্ধশত ইনিংসের সাথে ১৯টি সেঞ্চুরি রয়েছে তার। টেস্টে ব্যাট হাতে আজহার আলী সর্বোচ্চ ইনিংস হলো অপরাজিত ৩০২।

ইংল্যান্ডে বিপক্ষে সিরিজে শেষ ম্যাচটিই আজহারের শেষ টেস্ট ম্যাচ। করাচিতে ১৭ ডিসেম্বর থেকে শুরু হবে ম্যাচটি। এ টেস্ট দিয়েই ১২ বছরের দীর্ঘ বর্ণাঢ্য টেস্ট ক্যারিয়ারের ইতি সটানবেন তিনি।

টেস্ট ক্রিকেট থেকে আজহারের বিদায় ঘোষণায় দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতি রমিজ রাজা বলেছেন, “আজহার আলী পাকিস্তান ক্রিকেটের সবচেয়ে প্রতিশ্রুতিবদ্ধ এবং বিশ্বস্ত সেবকদের একজন। তার দৃঢ়তা এবং দৃঢ় সংকল্প অনেক তরুণ ক্রিকেটারদের জন্য অনুপ্রেরণা এবং আগত ক্রিকেটারদের জন্য তিনি রোল মডেল হয়ে থাকবেন।”

পিসিবি সভাপতি আরও বলেন, “যদিও এটা দুঃখজনক যে, পাকিস্তানের ড্রেসিংরুমে তার মতো একজন অভিজ্ঞ খেলোয়াড় থাকবেন না। তবে আমি আশা করি, পাকিস্তান ক্রিকেটের উন্নয়নে এবং উদীয়মান ক্রিকেটারদের সাথে আজহার আলীর বিশাল জ্ঞান ও অভিজ্ঞতা ভাগ করে নেওয়া অব্যাহত থাকবে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

আজহারের অধিনায়কত্বে হতাশ ওয়াসিম আকরাম

আজহারের অধিনায়কত্বে হতাশ ওয়াসিম আকরাম

চড়া দামে বিক্রি হলো আজহার আলীর ক্রিকেট স্মারক

চড়া দামে বিক্রি হলো আজহার আলীর ক্রিকেট স্মারক

পিসিবি চাইলে আমরা রাজি : আজহার আলী

পিসিবি চাইলে আমরা রাজি : আজহার আলী