পূজারা কেন ‘বলির পাঁঠা’, প্রশ্ন গাভাস্কারের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২৫ জুন ২০২৩
পূজারা কেন ‘বলির পাঁঠা’, প্রশ্ন গাভাস্কারের

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দলে সুযোগ হয়নি ভারতের অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারার। সর্বশেষ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাজে ব্যাটিং পারফরমেন্সের কারণে পূজারাকে দল থেকে বাদ দিয়েছে ভারতের নির্বাচকরা। এতেই চটেছেন ভারতের কিংবদন্তি ব্যাটার সুনীল গাভাস্কার।

ভারতের কিংবদন্তি এ ব্যাটারের মতে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে সুবিধা করতে পারেনি ভারতের অধিকাংশ ব্যাটারই। কিন্তু পূজারাকেই বাদ দেওয়া হয়েছে। তার সাথে অন্যায় করা হয়েছে। পূজারাকে বলির পাঁঠা বানানো হয়েছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের পক্ষে ব্যাট হাতে একমাত্র সফল ছিলেন আজিঙ্কা রাহানে। দুই ইনিংসে যথাক্রমে ৯১ ও ৪৬ রান করেন তিনি। দুই ইনিংসে ১৪ ও ২৭ রান করেন পূজারা। স্বীকৃত ব্যাটারদের মধ্যে কেউই হাফ-সেঞ্চুরিও করতে পারেননি।

অধিনায়ক রোহিত শর্মা -১৫ এবং ৪৩, বিরাট কোহলি-১৪ এবং ৪৯ এবং শুভমান গিল- ১৩ এবং ১৮। এমন পারফরমেন্সেরও পরও ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে রাখা হয়েছে রোহিত-কোহলিদের।

গত টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রে ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন পূজারা। ১৭ টেস্টে ৯২৮ রান করেছেন তিনি। সমানসংখ্যক ম্যাচে ৯৩২ রান নিয়ে সবার উপরে বিরাট কোহলি।

গাভাস্কারের মতে, পূজারাকে অন্যায়ভাবে বাদ দেওয়া হয়েছে। স্পোর্টস টুডের সাথে আলাপকালে প্রশ্ন তুলে তিনি বলেন, ‍“কেন তাকে (পূজারা) বাদ দেওয়া হলো? কেন তাকে আমাদের ব্যাটিং ব্যর্থতার জন্য বলির পাঁঠা বানানো হচ্ছে? সে ভারতীয় ক্রিকেটের অনুগত সেবক। কিন্তু প্ল্যাটফর্মে তার লক্ষ লক্ষ ফলোয়ার নেই। যারা তাকে বাদ দেওয়া নিয়ে আওয়াজ তুলবে?”

গাভাস্কার আরও বলেন, “তাকে বাদ দিয়ে অন্য যারা ব্যর্থ হয়েছে তাদের রেখে দেওয়ার মাপকাঠিটা কী? আমি জানি না ঠিক কী কারণ। তবে আজকাল মিডিয়ার সাথে যোগাযোগ নেই নির্বাচন কমিটির চেয়ারম্যানের।”

অনেকের মতে, বয়সের কারণে পূজারাকে বাদ দেওয়া হয়েছে। তবে এটি মানতে রাজি নন গাভাস্কার। বলেন, “হ্যাঁ, কাউন্টি ক্রিকেট খেলছে সে। অনেক বেশি লাল বলের ক্রিকেট খেলেছে, এ জন্য সে জানে এটি কী। মানুষ চল্লিশ বা ৩৯ বছর বয়স পর্যন্ত খেলতে পারে এবং যতক্ষণ রান করছেন। আমি মনে করি না বয়স ফ্যাক্টর হওয়া উচিত।”


শেয়ার করুন :