নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৪ এএম, ২৮ নভেম্বর ২০২৩
নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

ফাইল ফটো

বিশ্বকাপের পর আবারও ক্রিকেট মাঠে লড়াইয়ে নামলো বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার নিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ব নাজমুল হোসেন শান্ত।

নিউজিল্যান্ডের বিপক্ষে এ ম্যাচে টেস্ট অভিষেক হয়েছে ২২ বছর বয়সী শাহাদাত হোসেন দিপুর। প্রথম শ্রেণি ক্রিকেটে ২২টি এবং লিস্ট ‘এ’-তে ৩৬ ম্যাচ খেলেছেন তরুণ এই টাইগার।

যেখানে প্রথম শ্রেণিতে ১১টি ফিফটি এবং ২টি সেঞ্চুরিতে তার মোট রান ১৩৮৩ এবং লিস্ট ‘এ’-তে তিনটি করে ফিফটি এবং সেঞ্চুরি করে মোট রানের সংখ্যা ১১৫০।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের শুরুর ম্যাচে বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারকে পাচ্ছে না বাংলাদেশ। ইনজুরির কারণে খেলতে পারছেন না অধিনায়ক সাকিব আল হাসান ও দুই পেসার তাসকিন আহমেদ-এবাদত হোসেন।

এছাড়া এ সিরিজে খেলছেন না সিনিয়র দুইওেপেনার তামিম ইকবাল এবং লিটন দাস। দলে একমাত্র সিনিয়র খেলোয়াড় হিসেবে আছেন মুশফিকুর রহিম। তারুণ্য নির্ভর অনভিজ্ঞ দলকে নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত।

চলতি বছর আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে দুই টেস্ট খেলে দুটি খেলেছে বাংলাদেশ। দুটিতেই জয় পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আইরিশদের বিপক্ষে ৭ উইকেটে এবং আফগানদের বিপক্ষে রেকর্ড ৫৪৬ রানের জয় পায় বাংলাদেশ।

যদিও বাস্তবতা একেবারেই ভিন্ন। সিলেটের এই ভেন্যুতে একটি মাত্র টেস্ট অনুষ্ঠিত হয়েছে। ২০১৮ সালে ওই টেস্টে জিম্বাবুয়ের কাছে ১৫১ রানে হেরেছিল বাংলাদেশ। ওই ম্যাচের পর সিলেঠে আর কোন টেস্ট খেলা না হওয়ায় উইকেট সম্পর্কে তেমন ধারণা নেই।

এছাড়া গত বছর নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজ ১-১ ড্র করে করেছিল বাংলাদেশ। এবার ঘরের মাঠে জয়ের ধারাবাহিকতা ধরে রেখে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের প্রত্যাশা করেছেন ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশ একাদশ
জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান এবং শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ
ডেভন কনওয়ে, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারেল মিচেল, টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইশ সোধি, টিম সাউদি (অধিনায়ক) এবং এজাজ প্যাটেল।



শেয়ার করুন :