বক্সিং ডে টেস্ট নিয়ে ‘বাকযুদ্ধে’ হাফিজ-কামিন্স

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৫ পিএম, ৩০ ডিসেম্বর ২০২৩
বক্সিং ডে টেস্ট নিয়ে ‘বাকযুদ্ধে’ হাফিজ-কামিন্স

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে জয়ের সম্ভাবনা জাগিয়েও পারেনি পাকিস্তান। ৭৯ রানে হেরে সিরিজ খুঁইয়েছে সফরকারী পাকিস্তান ক্রিকেট দল। হেরে যাওয়া এ ম্যাচে ক্রিকেটারদের পারফর্ম্যান্স নিয়ে এবার বাকযুদ্ধে জড়িয়েছেন মোহাম্মদ হাফিজ এবং প্যাট কামিন্স। হাফিজের করা এক মন্তব্য নিয়ে পাল্টা জবাব দিয়েছেন অসি অধিনায়ক।

বক্সিং ডে টেস্ট হারলেও পাকিস্তানের পারফরমেন্সের প্রশংসা করেছেন দলের পরিচালক ও এ সফরে কোচের দায়িত্ব পালন করা মোহাম্মদ হাফিজ। তিনি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার চেয়েও ভালো খেলেছে পাকিস্তান। ’ হাফিজের এমন মন্তব্য শুনে পাল্টা জবাব দিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। তিনি বলেন, ‘তারা ভালো খেললেও দিন শেষে জয়টাই মুখ্য।’

পার্থে সিরিজের প্রথম টেস্টে ৩৬০ রানের বড় ব্যবধানে হারের লজ্জা নিয়ে মেলবোর্নে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিল পাকিস্তান। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ৩১৮ রানে আটকে দিয়েও লিড নিতে পারেনি তারা। ২৬৪ রানে গুটিয়ে যায় পাকরা। এতে প্রথম ইনিংসে ৫৪ রানের লিড পায় অস্ট্রেলিয়া।

সেই লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংসে ২৬২ রান করে অসিরা। ম্যাচ জিততে ৩১৭ রানের টার্গেট পায় পাকিস্তান। জবাবে এক পর্যায়ে ৫ উইকেটে ২১৯ রান করে জয়ের স্বপ্ন দেখছিল উপমহাদেশের দলটি। তবে ১৮ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ২৩৭ রানে অলআউট হয়ে হারের লজ্জা পায় পাকিস্তান।

এ নিয়ে গত ২৮ বছরে অস্ট্রেলিয়ার মাঠে টানা ১৬ টেস্ট হারে পাকিস্তান। যে কোনো দলের জন্য যে কোনো দেশে টানা সবচেয়ে বেশি টেস্ট হারার রেকর্ড এটিই। তবে দ্বিতীয় ম্যাচ শেষে পাকিস্তানের পারফরমেন্সের প্রশংসা করেন হাফিজ।

তিনি বলেন, “দল হিসেবে আমরা বেশি ভালো খেলেছি। দল যেভাবে আগ্রাসী ক্রিকেট খেলেছে, আমি তাতে গর্বিত। পুরো ম্যাচের সারমর্ম যদি বলতে হয়, অন্য দলের চেয়ে আমরা ভালো খেলেছি।”

তিনি আরও বলেন, “আমাদের ব্যাটিং ‘ইন্টেন্ট’ ভালো ছিল এবং বোলিংয়েও আমরা ভালো জায়গায় বল করেছি। হ্যাঁ, আমরা কিছু ভুল করেছি। ঐসব ভুলের কারণেই আমাদের ম্যাচ হারতে হয়েছে। আমি বিশ্বাস করি, দল হিসেবে ইতিবাচক অনেক কিছু আমরা করেছি, জয়ের জন্য যা যথেষ্ট ছিল। তবে শেষ পর্যন্ত দুর্ভাগ্যজনকভাবে আমরা জিততে পারিনি।”

হাফিজের এমন মন্তব্যের পর উত্তর দিয়েছেন মেলবোর্ন টেস্টে ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরা অস্ট্রেলিয়ার কামিন্স।

কামিন্স বলেন, “আহহ, শান্ত। হ্যাঁ, ভালো খেলেছে তারা। এতে কিছু আসে-যায় না, তাই না? দিন শেষে আসল ব্যাপার হলো, কোন দল জিতেছে।”

প্রথম দুই ম্যাচ হেরে সিরিজে ২-০ ব্যবধানে পিঝিয়ে পাকিস্তান। এখন হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে ৩ জানুয়ারি সিডনিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পাকিস্তান।


শেয়ার করুন :