জোড়া সেঞ্চুরিতেও ১৮০ রানে পিছিয়ে শ্রীলঙ্কা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:২৪ এএম, ০৫ ডিসেম্বর ২০১৭
জোড়া সেঞ্চুরিতেও ১৮০ রানে পিছিয়ে শ্রীলঙ্কা

ভারতের বিপক্ষে দিল্লি টেস্টের তৃতীয় দিন জোড়া সেঞ্চুরি হাঁকালেন শ্রীলঙ্কার বর্তমান ও সাবেক অধিনায়ক দিনেশ চান্ডিমাল এবং অ্যাঞ্জেলো ম্যাথুজ। তারপরও ১ উইকেট হাতে নিয়ে ১৮০ রানে পিছিয়ে শ্রীলঙ্কা।

চান্ডিমালের অপরাজিত ১৪৭ ও ম্যাথুজের ১১১ রানের সুবাদে তৃতীয় দিন শেষে ৯ উইকেটে ৩৫৬ রান তুলেছে লঙ্কানরা। প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৩৬ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল ভারত।

ম্যাথুজ-চান্ডিমালের প্রতিরোধে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১৩১ রান তুলেছিল লঙ্কান বাহিনী। সেই প্রতিরোধ তৃতীয় দিনও অব্যাহত রাখেন তারা। ভারতীয় বোলারদের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়ে উইকেটের সাথে মানিয়ে নেন ম্যাথুজ-চান্ডিমাল। ফলে ম্যাথুজ-চান্ডিমালের জুটি ভাঙ্গতে আপ্রাণ চেষ্টা চালিয়ে গেছেন ভারতীয় বোলাররা। কিন্তু স্বাগতিক চার বোলারের কোন পরিকল্পনাই কাজে দিচ্ছিল না।

শেষ পর্যন্ত ২০১৫ সালের আগষ্টের পর টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরির স্বাদ নিলেন ম্যাথুজ। ভারতের বিপক্ষেই কলম্বোতে বড় ফরম্যাটে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন তিনি। ৩৬ ইনিংস পর সেঞ্চুরির স্বাদ নিয়ে ১১১ রানে থামেন ম্যাথুজ। ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের শিকার হবার আগে ২৬৮ বলের ইনিংসে ১৪টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।

চান্ডিমালের সাথে চতুর্থ ১৮১ রান যোগ করেন ম্যাথুজ। ভারতের বিপক্ষে চতুর্থ উইকেটে জুটিতে এটি লঙ্কানদের দ্বিতীয় সর্বোচ্চ।

ম্যাথুজের মত সেঞ্চুরির স্বাদ নেন চান্ডিমালও। ৪৪তম ম্যাচের ৮০ ইনিংসে এসে ১০ম সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। শ্রীলঙ্কার হয়ে দ্রুততম ১০টি সেঞ্চুরি পাওয়ার রেকর্ডও গড়েন চান্ডিমাল। এর আগে লঙ্কান রেকর্ড ৮৪ ইনিংসে দ্রুত ১০ম সেঞ্চুরির তুলেছিলেন থিলান সামারাবিরা।

ম্যাথুজের বিদায়ের পর চান্ডিমালকে দীর্ঘক্ষণ সঙ্গ দিয়েছেন ছয় নম্বরে নামা সাদিরা সামারাবিক্রমা। জুটিতে ৬১ রান যোগ করে ব্যক্তিগত ৩৩ রানে আউট হন সামারাবিক্রমা। এরপর আর কোন ব্যাটসম্যানই চান্ডিমালকে সঙ্গ দিতে পারেননি।

টেল-অ্যান্ডারের চার ব্যাটসম্যানই দু’অংকের কোটা স্পর্শ করার আগেই ফিরেছেন। ফলে ১১ নম্বর ব্যাটসম্যানকে নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করেন চান্ডিমাল। ৩৪১ বল মোকাবেলায় ১৮টি চার ও ১টি ছক্কায় ১৪৭ রানে অপরাজিত আছেন লঙ্কান দলপতি। শূন্য রানে অপরাজিত আছেন লক্ষণ সান্দাকান। ভারতের পক্ষে অশ্বিন ৩টি, সামি-ইশান্ত ও জাদেজা ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৫৩৬/৭ডি, ১২৭.৫ ওভার (কোহলি ২৪৩, বিজয় ১৫৫, সান্দাকান ৪/১৬৭)।
শ্রীলঙ্কা : ৩৫৬/৯, ১৩০ ওভার (চান্ডিমাল ১৪৭*, ম্যাথুজ ১১১, অশ্বিন ৩/৯০)।


শেয়ার করুন :


আরও পড়ুন

বায়ুদূষণে একি অবস্থা ভারত-শ্রীলঙ্কা টেস্টে

বায়ুদূষণে একি অবস্থা ভারত-শ্রীলঙ্কা টেস্টে

জোড়া সেঞ্চুরিতে বড় সংগ্রহে কোহলিরা

জোড়া সেঞ্চুরিতে বড় সংগ্রহে কোহলিরা

ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে হারালো নিউজিল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে হারালো নিউজিল্যান্ড

অন্যরকম বিশ্বরেকর্ড গড়লেন অ্যামব্রিস

অন্যরকম বিশ্বরেকর্ড গড়লেন অ্যামব্রিস