ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৮ পিএম, ০৩ অক্টোবর ২০১৯
ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা

ছবি : বিসিসিআই

ওপেনার হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমেই সেঞ্চুরি করেছেন ভারতের ডান-হাতি ব্যাটসম্যান রোহিত শর্মা। ফলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনটি ছিল রোহিতের। তবে ডাবল সেঞ্চুরি করে দ্বিতীয় দিনটি নিজের করে নিয়েছেন উদ্বোধনী জুটিতে রোহিতের পার্টনার মায়াঙ্ক আগারওয়ালের।

প্রথম দিন শেষে ৮৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ২১৫ রান করেছেন আগারওয়াল। ফলে ৭ উইকেটে ৫০২ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে ভারত। ভারতের রানের চাপে চাপা পড়ে দ্বিতীয় দিন শেষে ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিন শেষে ২০ ওভারে ৩ উইকেটে ৩৯ রান তুলেছে তারা।

বিশাখাপত্নমে রোহিতের ১১৫ ও আগাওয়ালের ৮৪ রানের ওপর ভর করে বৃষ্টিবি্ঘ্নিত প্রথম দিনে ৫৯ দশমিক ১ ওভারে বিনা উইকেটে ২০২ রান করেছিল ভারত। দ্বিতীয় দিনের (বৃহস্পতিবার) শুরু থেকে ব্যাট হাতে দুর্দান্ত খেলছিলেন রোহিত-আগারওয়াল। দিনের ৫৫তম বলেই সেঞ্চুরির স্বাদ নেন আগারওয়াল। পঞ্চম টেস্টের ২০৪তম বলে প্রথম সেঞ্চুরির স্বাদ নিলেন তিনি।

এরপর রোহিত স্পর্শ করেন দেড়শ রান। এতে ডাবল-সেঞ্চুরির স্বপ্ন দেখেন তিনি। কিন্তু ব্যক্তিগত ১৭৬ রানে দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজার বলে স্টাম্পড হয়ে ফিরেন রোহিত। ফলে দলীয় ৩১৭ রানে ভাঙে ভারতের প্রথম জুটি। ২৩টি চার ও ৬টি ছক্কায় ২৪৪ বলে ১৭৬ রান করেন রোহিত। টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ রানের জুটি গড়লেন রোহিত-আগারওয়াল। আর ভারতের পক্ষে তৃতীয় সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড এটি।

রোহিত ফিরে যাওয়ায় ব্যাট হাতে নামার সুযোগ পান চেতেশ্বর পূজারা। কিন্তু সুবিধা করতে পারেননি তিনি। ৬ রান করে থামেন পূজারা। তবে তৃতীয় ও চতুর্থ উইকেটে বিরাট কোহলি (২০) এবং আজিঙ্কা রাহানেকে(১৫) নিয়ে দু’টি হাফ-সেঞ্চুরির জুটি গড়েন আগারওয়াল। এর মাঝেই ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন তিনি। ৩৫৮তম বলে ডাবল-সেঞ্চুরিতে পৌঁছান ২৮ বছর বয়সী আগারওয়াল।

দলীয় ৪৩৫ রানে ভারতের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফিরেন আগাওয়াল। তাকে শিকার করেন দক্ষিণ আফ্রিকার অকেশনাল বোলার ডিন এলগার। ২৩টি চার ও ৬টি ছক্কায় ২১৫ রান করেন আগাওয়াল।

আগাওয়ালের পর ভারতের আরও দুই উইকেটের পতন ঘটে। হনুমা বিহারি ১০ ও উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ২১ রান করে আউট হন। তবে ব্যাট হাতে বড় ইনিংস খেলার চেষ্টা করেছেন ছয় নম্বরে নামা রবীন্দ্র জাদেজা। ১টি ছক্কায় ৪৬ বলে ৩০ রানে অপরাজিত থাকেন তিনি। ভারত ইনিংস ঘোষণা করায় অপরাজিত থাকতে হয় জাদেজাকে। দক্ষিণ আফ্রিকার মহারাজ ১৮৯ রানে ৩ উইকেট নেন।

দ্বিতীয় দিনের শেষভাগে ইনিংস ঘোষণা করায় ২০ ওভার ব্যাট করার সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা। এ ২০ ওভারে তিন ব্যাটসম্যানকে হারিয়েছে প্রোটিয়ারা। ওপেনার আইডেন মার্করামকে ৫ ও তিউনিস ডি ব্রুইনাকে ৪ রানে আউট করেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

নাইটওয়াচম্যান হিসেবে চার নম্বরে ব্যাট হাতে নেমে শূন্য রানে ভারতের আরেক স্পিনার রবীন্দ্র জাদেজার বলে আউট হন ড্যান পিট।
৩ উইকেট পতনের পর দক্ষিণ আফ্রিকার ইনিংসে আরও কোন বিপদ হতে দেননি ওপেনার এলগার ও পাঁচ নম্বরে নামা তেম্বা বাভুমা। এলগার ২৭ ও বাভুমা ২ রানে অপরাজিত আছেন। অশ্বিন ২টি ও জাদেজা ১টি উইকেট নেন।

দ্বিতীয় দিন শেষে সংক্ষিপ্ত স্কোর
ভারত : ৫০২/৭, ১৩৬ ওভার (আগারওয়াল ২১৫, রোহিত ১৭৬, মহারাজ ৩/১৮৯)
দক্ষিণ আফ্রিকা : ৩৯/৩, ২০ ওভার (এলগার ২৭*, মার্করাম ৫, অশ্বিন ২/৯)।


শেয়ার করুন :


আরও পড়ুন

রোহিত ব্যর্থ হলেও মায়াঙ্ক আগারওয়ালের ডাবল সেঞ্চুরি

রোহিত ব্যর্থ হলেও মায়াঙ্ক আগারওয়ালের ডাবল সেঞ্চুরি

ইংল্যান্ডের বর্ষসেরা খেলোয়াড় স্টোকস

ইংল্যান্ডের বর্ষসেরা খেলোয়াড় স্টোকস

আলিসা হিলির বিশ্বরেকর্ড

আলিসা হিলির বিশ্বরেকর্ড

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান