টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের দল ঘোষণা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৪ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২২
টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের দল ঘোষণা

দুই পেসার জসপ্রিত বুমরাহ ও হর্ষল প্যাটেলকে ফিরিয়ে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ইনজুরির কারণে সদ্য শেষ হওয়া এশিয়া কাপে খেলতে পারেননি বুমরাহ ও প্যাটেল।

১৫ সদস্যের দলে সুযোগ হয়নি পেসার মোহাম্মদ সামির। এশিয়া কাপে পেসারদের ব্যর্থতায় সামিকে দলে নেয়ার গুঞ্জন উঠেছিল। তবে রিজার্ভ স্কোয়াডে আছেন সামি। সেখানে আরও আছেন শ্রেয়াস আইয়ার, দীপক চাহার।

এশিয়া কাপে ডেথ ওভারে দারুণ বোলিং করেছেন বাঁ-হাতি পেসার আর্শদীপ সিং। ফলে বিশ্বকাপের দলে জায়গা ধরে রেখেছেন তিনি। পেস অ্যাটাকে আরও আছেন ভুবেনশ্বর কুমার। আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপে ভারতের শেষ ম্যাচে ৪ রানে ৫ উইকেট নেন তিনি। আসরের সর্বোচ্চ উইকেট শিকারীও হয়েছেন ভুবেনশ্বর।

এশিয়া কাপে পড়া হাটুঁর ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যান অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। জাদেজার পরিবর্তে দলে রাখা নেওয়া হয়েছে আরেক বাঁ-হাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেলকে। এছাড়া বিশ্বকাপে দলে রাখা হয়েছে অফ-স্পিনিং অলরাউন্ডার দীপক হুদাকেও।

দলে দুই উইকেটরক্ষক ঋসভ পান্থ ও দিনেশ কার্তিককে নিয়ে অস্ট্রেলিয়া যাবে ভারত। জেনুইন স্পিনার হিসেবে দলে আছেন যুজবেন্দ্রা চাহাল ও রবিচন্দ্রন অশ্বিন। তাদের সাথে স্পিন থাকছেন প্যাটেল এবং হুদা।

বিশ্বকাপে সুপার টুয়েলভে গ্রুপ-২ এ রয়েছে ভারত। ২৩ অক্টোবর মেলবোর্নে চির প্রতিন্দ্বন্দি পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ২০০৭ সালের চ্যাম্পিয়ন ভারত।

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে ভারত। ১৭ অক্টোবর বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ১৯ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি সাড়বে টিম ইন্ডিয়া।

গত বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে খেলেছিল ভারত। সুপার টুয়েলভ থেকে মিশন শেষ করেছিল টিম ইন্ডিয়া। এবার রোহিত শর্মার অধীনে খেলবে ভারত। এই প্রথম বিশ্বকাপের কোন টুর্নামেন্টে ভারতকে নেতৃত্ব দিবেন রোহিত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সুর্যকুমার যাদব, দীপক হুদা, ঋশভ পান্থ (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।

স্ট্যান্ডবাই : মোহাম্মদ শামি, শ্রেয়াস আইয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহার।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে ‌‘খোলা মন’ নিয়ে যাবে বাংলাদেশ

বিশ্বকাপে ‌‘খোলা মন’ নিয়ে যাবে বাংলাদেশ

ভারত বিশ্বকাপের পথে বড় ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ

ভারত বিশ্বকাপের পথে বড় ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান

২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব নিয়ে দ্বিধায় মরগান

বিশ্বকাপের হ্যাটট্রিক, ভারতেই ‍দুটি

বিশ্বকাপের হ্যাটট্রিক, ভারতেই ‍দুটি