সুপার টুয়েলভে বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৫ পিএম, ২১ অক্টোবর ২০২২
সুপার টুয়েলভে বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করলো জিম্বাবুয়ে। চলমান অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’তে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে দিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে তারা। বিশ্বকাপের সুপার টুয়েলভে এখন বাংলাদেশের গ্রুপে খেলবে জিম্বাবুয়ে।

প্রাথমিক পর্বের ৩ ম্যাচে ২ জয় ও ১ হারে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থাকায় টেবিলের শীর্ষ দল হয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে জিম্বাবুয়ে। অন্যদিকে, ৩ খেলায় ২ জয় ও ১ হারে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকায় টেবিলের গ্রুপ রানার্স-আপ হয়েছে আইরিশরা।

গ্রুপটি থেকে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড সুপার টুয়েলভ নিশ্চিত করেছে। প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে অপর দুই দল স্কটল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

সুপার টুয়েলভে খেলতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জিততেই হতো জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডকে। এমন সমীকরণের ম্যাচে শুক্রবার (২১ অক্টোবর) টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা স্কটল্যান্ডকে শুরুতেই চেপে ধরেন জিম্বাবুয়ের দুই পেসার দুই পেসার তেন্ডাই চাতারা ও রিচার্ড এনগারাভা।

দলীয় ২৪ রানের মধ্যে স্কটল্যান্ডের ২ উইকেট তুলে নেয় জিম্বাবুয়ে। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলা মাইকেল জোনস ৪ ও তিন নম্বরে নামা ম্যাথু ক্রস ১ রান করেন। এরপর মিডল-অর্ডারে দুই জুটিতে ৭৪ রান যোগ করেন ওপেনার জর্জ মুনসে। শেষ পর্যন্ত ২০ ওভারে স্কটল্যান্ড ৬ উইকেটে ১৩২ রান সংগ্রহ করে।

১৩৩ রানের টার্গেটে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। দুই ওভারে ৭ রানে ২ উইকেট হারায় তারা। রেগিস চাকাভা ৪, ওয়েসলি মাধভেরে শূন্য হাতে ফিরেন। চাপে পড়া জিম্বাবুয়ের হাল ধরেন অধিনায়ক আরভিন ও সিকান্দার রাজা। দু’জনের ব্যাটিং নৈপূর্ণে জিম্বাবুয়ের স্কোর ১শ স্পর্শ করে।

১৫তম ওভারের শেষ বলে দলীয় ১০৬ রানে বিদায় নেন রাজা। রাজার পর আরভিনও বিদায় নেন। ষষ্ঠ হাফ-সেঞ্চুরির ইনিংসে ৬টি চারে ৫৪ বলে ৫৮ রান করেন তিনি। আরভিন যখন ফিরেন তখন ৩ ওভারে ১৪ রান দরকার পড়ে জিম্বাবুয়ের।

দলের বাকি প্রয়োজন মিটিয়ে জিম্বাবুয়ের জয় ও সুপার টুয়েলভ নিশ্চিত করেন মিল্টন শুম্বা ও রায়ান বার্ল। শুম্বা ১১ ও বার্ল ৯ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হয়েছেন রাজা।

এর ফলে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলবে জিম্বাবুয়ে। এর আগে পাঁচ আসরে খেললেও গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ মিশন শেষ করেছিল তারা। এছাড়া গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় সুপার টুয়েলভে গ্রুপ ২ এ খেলবে জিম্বাবুয়ে। যে গ্রুপে বাংলাদেশও খেলবে।

সুপার টুয়েলভে গ্রুপ ২-এর দল
১. বাংলাদেশ
২. ভারত
৩. পাকিস্তান
৪.দক্ষিণ আফ্রিকা
৫.নেদারল্যান্ডস
৬. জিম্বাবুয়ে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ জয়ে ‘অনেক কিছুু’ করতে হবে: রোহিত শর্মা

বিশ্বকাপ জয়ে ‘অনেক কিছুু’ করতে হবে: রোহিত শর্মা

ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সুপার টুয়েলভে আয়ারল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সুপার টুয়েলভে আয়ারল্যান্ড

কোনো দলকেই হালকাভাবে নিচ্ছে না ইংল্যান্ড

কোনো দলকেই হালকাভাবে নিচ্ছে না ইংল্যান্ড

টেন্ডুলকারের মতে বিশ্বকাপ শিরোপা জিতবে ভারত

টেন্ডুলকারের মতে বিশ্বকাপ শিরোপা জিতবে ভারত