অধরা জয়ের লক্ষ্যে বিশ্বকাপ শুরু করছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২৩ অক্টোবর ২০২২
অধরা জয়ের লক্ষ্যে বিশ্বকাপ শুরু করছে বাংলাদেশ

দীর্ঘদিন যাবত হারের বৃত্তে ঘুরপাক খাওয়া সত্ত্বেও টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা সম্মরণীয় করে রাখার লক্ষ্যে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। সোমবার (২৪ অক্টোবর) বেলেরিভ ওভালে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।

টুর্নামেন্টের মূল পর্বের শুরুতেই ছিটকে যাওয়ার শঙ্কা থেকে রক্ষা পেতে নেদারল্যান্ডসের বিপক্ষে জয় খুবই গুরুত্বপূর্ণ। অবশ্য প্রতিপক্ষ নেদারল্যান্ডস হওয়াতে জয়ের আশা করতেই পারে টাইগাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একমাত্র জয়ের পর মূল পর্বে আর জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ২০২১ সালের সর্বশেষ বিশ্বকাপেও কোনো মতে প্রথম রাউন্ড টপকানোর পর পাঁচ ম্যাচের সবগুলোতেই হেরেছিল টাইগাররা।

নির্দিষ্ট তারিখের মধ্যে র‌্যাংকিংয়ে ভালো অবস্থায় থাকায় এবার সরাসরি বিশ্বকাপের সুপার টুয়েলভে সুযোগ পায় টাইগাররা। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই ভালো পারফরমেন্স করতে পারছে না বাংলাদেশ। এই সময় থেকে ২৭টি ম্যাচ খেলে ২০টিতে পরাজিত হওয়ায় হতাশ করেছে ভক্তরা।

এ সময়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে কিছু সিনিয়র খেলোয়াড় অবসর নিয়েছেন। পারফরমেন্স নিয়ে প্রশ্ন উঠায় টি-টোয়েন্টি থেকে অবসর নেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েন মাহমুদউল্লাহ রিয়াদ। দলে এখন একমাত্র সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান। তিনি এমন একটি দলের নেতৃত্ব দিচ্ছেন যেখানে বেশিরভাগ খেলোয়াড় ভালো করতে পারছেন না।

টানা চার ম্যাচে পরাজিত হয়ে বিশ্বকাপে খেলতে নামছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে সবগুলো ম্যাচেই হারে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ অনুশীলন ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ার আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের কাছে ৬২ রানে হারে বাংলাদেশ।

এদিকে অবশ্য ভাগ্যের সহায়তায় সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করেছে নেদারল্যান্ডস। ডাচদের শক্ত প্রতিপক্ষ ছিল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে হারানো নামিবিয়া। তবে নানা সমীকরণে শেষ পর্যন্ত সুপার টুয়েলভ নিশ্চিত হয় নেদারল্যান্ডসের।

নেদারল্যান্ডস বাংলাদেশের জন্য সহজ প্রতিপক্ষ-ক্রিকেট ভক্তদের এমন বিশ্বাস থাকলেও শেষ কিছু ম্যাচে টাইগারদের পারফরমেন্স সাফল্যের কথা বলে না। নেদারল্যান্ডসকে হালকাভাবে নিতে রাজি নন বাংলাদেশ অধিনায়ক সাকিব। তিনি জানান, সুপার টুয়েলভে পাঁচ দলের বিপক্ষে একইরকম প্রস্তুতি নিয়েছে তারা।

সাকিব বলেন, “তারা (নেদারল্যান্ডস) যোগ্যতা অর্জন করেই এখানে এসেছে এবং তাদের ভালো করার সামর্থ্য রয়েছে। আপনি (মিডিয়া) হয়তো ধারণা করছেন, নেদারল্যান্ডসকে পেয়ে বাংলাদেশ স্বস্তি পেয়েছে। আমরা কখনো এমন ভাবি না। পৃথিবীর কোন দলই এভাবে ভাবে না, কে সত্যিই ভালো, কে সত্যিই খারাপ। সব দলই নিজেদের সাফল্য পেতে সম্ভাব্য সব কিছুই করার চেষ্টা করবে।”

তিনি আরও বলেন, “বিশ্বকাপে পাঁচটি ম্যাচ রয়েছে। এ পাঁচ ম্যাচের প্রস্তুতি নিয়েই আমরা এখানে এসেছি। আমরা এখানে যেভাবেই খেলবো, প্রস্তুতি একই হবে।”

এখন পর্যন্ত নেদারল্যান্ডসের বিপক্ষে তিনটি ম্যাচ খেলে দু’টিতে জয় ও একটিতে হেরেছে বাংলাদেশ। সব মিলিয়ে বাংলাদেশ ১৩৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। সেখানে ৪৭টি ম্যাচে জিতেছে, ৮৯টিতে হেরেছে। বাকি তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরি, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, এবাদত হোসেন।

নেদারল্যান্ডস দল
স্কট এডওয়াডর্স (অধিনায়ক, উইকেটরক্ষক), কলিন অ্যাকারম্যান, শারিজ আহমেদ, লোগান ভ্যান বেক, টম কুপার, ব্র্যান্ডন গ্লোভার, টিম ভ্যান ডার গুগেন, ফ্রেড ক্লাসেন, বাস ডি লিডে, পল ভ্যান মিকেরেন, রোয়েলফ ভ্যান ডার মারওয়ে, স্টেফান মাইবার্গ, তেজা নিদামানুরু, ম্যাক্স ও’ডাউড, টিম প্রিংলে এবং বিক্রম সিং।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের

নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে নিউজিল্যান্ডে রেকর্ড গড়া জয়

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে নিউজিল্যান্ডে রেকর্ড গড়া জয়

সুপার টুয়েলভে বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে

সুপার টুয়েলভে বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে

সাকিবকে সরিয়ে শীর্ষে সাউদি

সাকিবকে সরিয়ে শীর্ষে সাউদি