বড় জয়ে সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০১ পিএম, ২৩ অক্টোবর ২০২২
বড় জয়ে সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলঙ্কা

বড় জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলঙ্কা। সুপার টুয়েলভে গ্রুপ-১ তে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে লঙ্কানরা। এ নিয়ে তৃতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো ম্যাচ ৯ উইকেটে জিতলো শ্রীলঙ্কা।

রোববার (২৩ অক্টোবর) টস জিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১২৮ রান করে আয়ারল্যান্ড। জবাবে ওপেনার কুশল মেন্ডিসের ঝড়ো হাফ-সেঞ্চুরির ইনিংসে ১ উইকেট হারিয়ে ৩০ বল বাকি রেখে সহজেই জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

হোবার্টের বেলেরিভ ওভালে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারেই ওপেনার অধিনায়ক এন্ডি ব্যালবির্নিকে হারায় আইরিশরা। ১ রান করেন শ্রীলঙ্কার পেসার লাহিরু কুমারার বলে আউট হন তিনি।

শুরুর ধাক্কা সামলানোর চেষ্টা করেন আরেক ওপেনার পল স্ট্রার্লিং ও লরকান টাকার জুটি। তবে জুটিতে ২১ বলে ২৪ রানের বেশি তুলতে দেননি লঙ্কান স্পিনার মহেশ থিকশানা। টাকারকে ১০ রানে থামিয়ে জুটি ভাঙেন থিকশানা।

তৃতীয় উইকেটেও বড় জুটির চেষ্টা করেন স্টার্লিং ও হ্যারি টেক্টর। ২৪ বলে ২৯ রান আসার পর তাদের বিচ্ছিন্ন করেন শ্রীলঙ্কার স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভা। উইকেটে সেট ব্যাটার স্টার্লিং ২৫ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৩৪ রান করে শিকার হন সিলভার।

এরপর আয়ারল্যান্ডের মিডল-অর্ডারে চেপে ধরেন হাসারাঙ্গা ডি সিলভা ও থিকশানা। তবে সতীর্থদের যাওয়া আসার মাঝেও অন্যপ্রান্তে লড়াই করেছেন টেক্টর। ৪২ বল খেলে ২চি চার ও ১টি ছক্কায় দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করেন তিনি।

শেষ দিকে জর্জ ডকরেলের ১৬ বলে ১৪ রান করেন। ২০ ওভারে ৮ উইকেটে ১২৮ রান পায় আইরিশরা। শ্রীলঙ্কার হাসারাঙ্গা ও থিকশানা ২টি করে উইকেট নেন।

১২৯ রানের টার্গেটে দারুণ সূচনা করেন শ্রীলঙ্কার দুই ওপেনার কুশল ও ধনাঞ্জয়া ডি সিলভা। পাওয়ার-প্লেতে ৫০ রান তুলেন তারা। অষ্টম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৬৩ রানে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙে। ২৫ বলে ২টি চার ও ১টি ছয়ে ৩১ রান করেন ডি সিলভা।

ডি সিলভা ফিরলেও শ্রীলঙ্কার চাকা দ্রুত ঘুড়িয়েছেন কুশল ও তিন নম্বরে নামা চারিথা আসালঙ্কা। দ্বিতীয় উইকেটে এ জুটির করা ৪০ বলে অবিচ্ছিন্ন ৭০ রানে ১৫তম ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

ইনিংসের ১৩তম ওভারের পঞ্চম বলে টি-টোয়েন্টিতে ১০ম হাফ-সেঞ্চুরি করেন কুশল। ৩৭ বলে হাফ-সেঞ্চুরি পাওয়া কুশল শেষ পর্যন্ত ৬৮ রানে অপরাজিত থাকেন। তার ৪৩ বলের ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা ছিল। ২টি চারে ২২ বলে ৩১ রানে অপরাজিত থাকেন আসালঙ্কা। ৬৮ রানের সুবাদে ম্যাচ সেরা হন মেন্ডিস।

সংক্ষিপ্ত স্কোর
আয়ারল্যান্ড : ১২৮/৮, ২০ ওভার (টেকটর ৪৫, স্ট্রার্লিং ৩৪, থিকশানা ২/১৯)
শ্রীলঙ্কা : ১৩৩/১, ১৫ ওভার (কুশল ৬৮*, আসালঙ্কা ৩১, ডেলেনি ১/২৮)।

ফল : শ্রীলঙ্কা ৯ উইকেটে জয়ী
ম্যাচ সেরা : কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা)।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সুপার টুয়েলভে বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে

সুপার টুয়েলভে বাংলাদেশ গ্রুপে জিম্বাবুয়ে

পাঁচ ম্যাচেই জয়ের লক্ষ্য: সাকিব

পাঁচ ম্যাচেই জয়ের লক্ষ্য: সাকিব

উইলিয়ামসনের রেকর্ড ভেঙে বাবরের পাশে কনওয়ে

উইলিয়ামসনের রেকর্ড ভেঙে বাবরের পাশে কনওয়ে

নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের

নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের