স্বল্প পুঁজিতে সেমির শঙ্কায় অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ০৪ নভেম্বর ২০২২
স্বল্প পুঁজিতে সেমির শঙ্কায় অস্ট্রেলিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়া আফগানিস্তানের মুখোমুখি হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এই ম্যাচের ফলাফলের ওপর অজিদের সেমিফাইনাল-ভাগ্য অনেকটাই নির্ভরশীল। আর এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ৮ উইকেট হারিয়ে ১৬৮ রানের মাঝারি সংগ্রহ পেয়েছে স্বাগতিকরা। অন্যদিকে অজিদের সেমি-ভাগ্য এখনও ঝুলে রয়েছে।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে আজ অ্যাডিলেড ওভালে টস হেরে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় আফগানিস্তান। সেমির আশা বাঁচিয়ে রাখতে ম্যাচটি বড় ব্যবধানে জিততে হবে অজিদের।

কিন্তু ম্যাচটি জিতলেও অজিদের নেট রানরেট হবে বড়জোর +১.৮৭৭ হবে। যদি তারা ম্যাচটি ১৮৫ রানের বড় ব্যবধানে জিততে পারতো তাহলে নিউজিল্যান্ডের নেট রানরেটকে পেছনে ফেলতে পারতো তারা। অন্যদিকে নিউজিল্যান্ডের নেট রানরেট +২.১১৩।
ফলে নেটরাটে এগিয়ে থেকে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সেমিতে উঠে গেছে কিউইরা।

অন্যদিকে অজিদের সামনে এখন ইংল্যান্ডের নেট রানরেটের (+০.৫৪৭) বাধা রয়ে গেছে। অজিদের এখন ১০৬ রান বা তার কমে আফগানদের থামাতে হবে। ইংলিশদের হাতে একটি ম্যাচ অবশ্য বাকি আছে। সেই ম্যাচটি আবার শ্রীলঙ্কার বিপক্ষে। ফলে আজকের ম্যাচ জিতলেও নিশ্চিত নয় অস্ট্রেলিয়া।

এমন মাচেও অস্ট্রেলিয়া মাঠে নেমেছে নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চকে ছাড়াই। অজি ওপেনার ফিটনেসের সমস্যায় এই ম্যাচে মাঠে নামতে পারেননি। তার জায়গায় একাদশে ঢুকেছেন আরেক ওপেনার ক্যামেরন গ্রিন। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। মাত্র ২ বল মোকাবিলা করে মাত্র ৩ রান করে আফগান পেসার ফজলহক ফারুকির শিকার হয়ে ফিরেছেন তিনি।

দলীয় ২২ রানে প্রথম উইকেট হারানো অস্ট্রেলিয়া অবশ্য ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের ব্যাটে ঘুরে দাঁড়ায়। এই বিশ্বকাপে এখনও সেভাবে জ্বলে উঠতে না পারা ওয়ার্নার আজ ১৮ বলে ২৫ রান করে নাভিন-উল-হকের বলে বোল্ড হয়ে ফিরেছেন। এরপর দ্রুত ফেরেন চারে নামা স্টিভেন স্মিথ (৪)। এরপর মার্কাস স্টইনিসকে নিয়ে লড়াই চালিয়ে যান মার্শ।

অস্ট্রেলিয়াকে ৮৬ রানে রেখে পঞ্চম ব্যাটার হিসেবে ড্রেসিংরুমে ফেরেন মার্শ। তবে এর আগে তার ব্যাট থেকে আসে ৩০ বলে ৪০ রানের ঝলমলে ইনিংস। এরপর রশিদ খানের বলে ক্যাচ দিয়ে ফেরেন স্টইনিস (২৫)। ততক্ষণে অবশ্য অজিদের ১৬তম ওভারেই স্কোরবোর্ডে ১৩৯ রান উঠে গেছে। এরপর গ্লেন ম্যাক্সওয়েল রীতিমত আফগান বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন।

ম্যাক্সওয়েলকে যোগ্য সঙ্গ দিতে ব্যর্থ হন ম্যাথু ওয়েড (৬), প্যাট কামিন্স (০) এবং কেন রিচার্ডসন (১)। এর মধ্যে রিচার্ডসন ফেরেন রানআউট হয়ে। তবে বিপর্যয়ের মধ্যেও একপ্রান্তে অটল থেকে রানের চাকা সচল রাখেন ম্যাক্সওয়েল। ২৯ বলে তুলে নেন দুর্দান্ত এক ফিফটি। শেষ পর্যন্ত ৩২ বলে ৫৪ রান নিয়ে অপরাজিত থাকেন তিনি। তার ইনিংসটি ৬ চার ও ২ ছক্কায় সাজানো।

বল হাতে আফগানিস্তানের নাভিন-উল-হক ৩টি, ফজলহক ফারুকি ২টি এবং মুজিব-উর-রহমান ও রশিদ খান ১টি করে উইকেট নেন।

স্পোর্টসমেইল২৪/আরআইএম


শেয়ার করুন :


আরও পড়ুন

উইলিয়ামসনের ঝড় থামিয়ে লিটলের হ্যাটট্টিক

উইলিয়ামসনের ঝড় থামিয়ে লিটলের হ্যাটট্টিক

সবার আগে সেমিতে নিউজিল্যান্ড

সবার আগে সেমিতে নিউজিল্যান্ড

পাকিস্তানের বিপক্ষে মিরাকলের প্রত্যাশায় তাসকিন

পাকিস্তানের বিপক্ষে মিরাকলের প্রত্যাশায় তাসকিন

প্রোটিয়াদের ‘শঙ্কা’ বাড়ালো বৃষ্টি, টিকে রইলো পাকিস্তান

প্রোটিয়াদের ‘শঙ্কা’ বাড়ালো বৃষ্টি, টিকে রইলো পাকিস্তান