টি-টোয়েন্টি অলরাউন্ডারে একক নিয়ন্ত্রণ হারালেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১১ পিএম, ১৫ মে ২০২৪
টি-টোয়েন্টি অলরাউন্ডারে একক নিয়ন্ত্রণ হারালেন সাকিব

বিশ্বকাপে মাঠে নামার আগে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিং একক নিয়ন্ত্রণ হারালেন সাকিব আল হাসান। আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিং তালিকায় এখন যৌথভাবে শীর্ষে বাংলাদেশের সাকিব এবং শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা।

দু’জনেরই রেটিং পয়েন্ট এখন সমান ২২৮ করে। এতদিন ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে ছিলেন সাকিব। বুধবার (১৫ মে) আইসিসি এ হালনাগাদ তালিকা প্রকাশ করেছে।

সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে খেলেছিলেন সাকিব। ওই দুই ম্যাচে বল হাতে ৫ উইকেট নিলেও ব্যাট হাতে মাত্র ২২ রান করেন তিনি। ব্যাট হাতে ভালো করতে না পারায় ৩ রেটিং পয়েন্ট হারিয়েছেন সাকিব।

২৩১ থেকে কমে ২২৮ রেটিং পয়েন্ট এখন ঝুলিতে আছে সাকিবের। আগের থেকেই ২২৮ রেটিং ছিল হাসারাঙ্গার। ফলে টি-টোয়েন্টি ফরম্যাটে অলরাউন্ডার তালিকার শীর্ষে এখন একত্রে আছেন সাকিব ও হাসারাঙ্গা।

অলরাউন্ডার তালিকায় ১০ রেটিং পয়েন্ট কম নিয়ে সাকিব-হাসারাঙ্গার পর আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। ২১৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে আছেন নবি।

বাংলাদেশের বিপক্ষে সিরিজে ব্যাটিংয়ে ৯৩ রান এবং বোলিংয়ে ২ উইকেট শিকার করায় র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজার। দুই ধাপ এগিয়ে চার নম্বরে উঠেছেন তিনি। তার রেটিং পয়েন্ট ২১০। ২০৫ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম।

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ ৮ উইকেট শিকার করে সিরিজ সেরা হয়েছেন বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ। এতে তিন ধাপ এগিয়ে বোলিং তালিকায় ২৩ নম্বরে উঠেছেন তিনি। বাংলাদেশি বোলারদের মধ্যে তাসকিনই এখন সেরা অবস্থানে।

র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচে খেলা বাংলাদেশের আরেক পেসার মোস্তাফিজুর রহমানের। ৩ উইকেট শিকার করায় ৫ ধাপ এগিয়ে ২৫তম স্থানে উঠেছেন ফিজ।



শেয়ার করুন :