সিরিজ নির্ধারণী ম্যাচে কাল মুখোমুখি নিউজিল্যান্ড ও ভারত

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৯
সিরিজ নির্ধারণী ম্যাচে কাল মুখোমুখি নিউজিল্যান্ড ও ভারত

ছবি: ক্রিকইনফো

প্রথম দু’ম্যাচ শেষে একটি করে জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড ও ভারত। ফলে নিউজিল্যান্ড-ভারত তিন ম্যাচের টি-২০ সিরিজে এখন ১-১ সমতা। এজন্য তৃতীয় ও শেষ টি-২০টি এখন রূপ নিয়েছে সিরিজ নির্ধারণী ম্যাচে। এ ম্যাচের বিজয়ী দল জিতে নিবে  তিন ম্যাচের টি-২০ সিরিজ। হ্যামিল্টনে আগামীকাল বাংলাদেশ সময় দুপুর ১টায় অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০।

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছিলো ভারত। ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ নিয়ে টি-২০ লড়াই শুরু করে টিম ইন্ডিয়া। কিন্তু সিরিজের প্রথম ম্যাচেই বেকাদায় পড়ে যায় ভারত। প্রথমে বোলারদের বাজে পারফরমেন্স ম্যাচ থেকে ছিটকে দেয় টিম ইন্ডিয়াকে। আগে ব্যাট করে ৬ উইকেটে ২১৯ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড।

বোলারদের ব্যর্থতার দিন ব্যাটসম্যানরাও অসহায়ত্ব দেখিয়েছে। তাই ২২০ রানের টার্গেটে ১৩৯ রানে গুটিয়ে যায় ভারত। ৮০ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে নিউজিল্যান্ড। নিজেদের টি-২০ ইতিহাসে এত বড় ব্যবধানে কোন ম্যাচই হারেনি ভারত।
রেকর্ড লজ্জাজনক হারের হার নিয়ে সিরিজের দ্বিতীয়টি-২০তে ঘুরে দাঁড়ায় ভারত।

ভারতের বোলাররাই সিরিজে সমতা নিয়ে আসার পথ দেখান। প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ডকে ৮ উইকেটে ১৫৮ রানে বেশি করতে দেননি ভারতের বোলাররা। জবাবে মাত্র ৩ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় ভারত। ৭ উইকেটের জয়ে সিরিজে সমতা আনে টিম ইন্ডিয়া।

পিছিয়ে পড়েও সিরিজে সমতা আনতে পেরে আত্মবিশ্বাস বেড়ে গেছে ভারতের। সিরিজ নির্ধারনী ম্যাচেও এমন দুর্দান্ত জয় চাইছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, ‘পিছিয়ে পড়েও আমরা হাল ছেড়ে দিইনি। দারুনভাবে ঘুরে দাঁড়িয়েছে এবং সিরিজে সমতা আনতে সক্ষম হয়েছি। সিরিজের শেষ ম্যাচও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী আমরা। ওয়ানডে মত টি-২০ সিরিজও জিততে চাই আমরা।’

ওয়ানডে সিরিজে যাচ্ছেতাই পারফরমেন্সের পরও দুর্দান্তভাবে টি-২০ লড়াই শুরু করে নিউজিল্যান্ড। ব্যাটসম্যান-বোলারদের নৈপুন্যে জয় দিয়ে সিরিজ শুরু করে তারা। ফলে সিরিজে প্রথম লিডও নেয় কিউইরা। কিন্তু সিরিজের দ্বিতীয় ম্যাচে হেরে যায় নিউজিল্যান্ড। তাই এবার সিরিজ নির্ধারনী ম্যাচের লড়াইয়ে নামতে হচ্ছে সফরকারীদের।

এমন ম্যাচে জয় ছাড়া কিছুই ভাবছেন না নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনি বলেন, ‘ওয়ানডে সিরিজ জিততে পারিনি আমরা। তবে টি-২০ সিরিজ জয়ের ভালো সুযোগ রয়েছে আমাদের। শেষ ম্যাচ জিততে পারলেই সিরিজ জিততে পারবো আমরা, এমন সহজ সমীকরণ কাজে লাগাতে মরিয়া পুরো দল।’

ভারত দল :
রোহিত শর্মা (অধিনায়ক), খলিল আহমেদ, যুজবেন্দ্রা চাহাল, শিখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, দিনেশ কার্তিক, কুলদিপ যাদব, হার্ডিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, ঋসভ পান্থ, বিজয় শঙ্কর ও সুবমান গিল।

নিউজিল্যান্ড দল :
কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্র্যান্ডহোম, লুকি ফার্গুসন, মার্টিন গাপটিল, স্কট কুগেলিজেন, ড্যারিল মিচেল, কলিন মুনরো, মিচেল স্যান্টনার, টিম সিইফার্ট, ইশ সোধি, টিম সাউদি, রস টেইলর ও ব্লেয়ার টিকনার।


শেয়ার করুন :


আরও পড়ুন

নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ সমতায় ভারত

নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ সমতায় ভারত

সবচেয়ে বড় ব্যবধানে হারের লজ্জা পেল ভারত

সবচেয়ে বড় ব্যবধানে হারের লজ্জা পেল ভারত

ধোনিকে নিয়ে আইসিসির সতর্কতা

ধোনিকে নিয়ে আইসিসির সতর্কতা

তবুও ভারতের কাছে হারলো অসহায় নিউজিল্যান্ড

তবুও ভারতের কাছে হারলো অসহায় নিউজিল্যান্ড