২০০৭ সালের উইন্ডিজ বধের স্মৃতি কি ফিরাবে বাংলাদেশ?

অনিন্দ্য চৌধুরী হৃদ্য অনিন্দ্য চৌধুরী হৃদ্য প্রকাশিত: ১১:৫৫ এএম, ২৯ অক্টোবর ২০২১
২০০৭ সালের উইন্ডিজ বধের স্মৃতি কি ফিরাবে বাংলাদেশ?

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের শুধু ওয়েস্ট-ইন্ডিজের বিপক্ষেই জয়। এ কথা শোনামাত্রই বাংলাদেশের ক্রিকেট ভক্তরা হয়তো প্রশ্ন ছুড়ে দিতে পারে চলমান বিশ্বকাপেও তো বাংলাদেশ দুই ম্যাচে জয় পেয়েছে। বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপে অনেক ম্যাচ জিতেছে। তবে আইসিসির পূর্ণ সদস্য সকল দলের মধ্যে শুধু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই এক ম্যাচে জয় রয়েছে বাংলাদেশের।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বাধীন বাংলাদেশ দল ওয়েস্ট-ইন্ডিজের বিপক্ষে ৬ উইকেটের জয় ছিনিয়ে এনেছিল। 

২০০৭ সালে থেকে অপেক্ষা, আরো ছয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেললেও টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে আর কোনো জয় পায়নি বাংলাদেশ।

২০০৭ সালে প্রথমবারের মতো অনুষ্টিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগার বাহিনী নিজেদের প্রথম ম্যাচেই ওয়েস্ট- ইন্ডিজের বিপক্ষে অসাধারন জয় ছিনিয়ে এনেছিল। সেই ম্যাচে ২৭ বলে ৬১ রানে এক ঝড়ো ইনিংস খেলেছিলেন অধিনায়ক আশরাফুল। 

২৭ বলে ৬১ রান করা আশরাফুল সেই ম্যাচে মাত্র ২০ বলেই ৫০ রান করেছিলেন। এখনো টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সবচেয়ে কম বলে ফিফটির সে রেকর্ড দখল করে রেখেছেন  আশরাফুল। 

এখনও বাংলাদেশের হয়ে ওয়ানডেতেও সবচেয়ে কম বলে ফিফটির রেকর্ডটা আশরাফুলের দখলে। ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২১ বলে ফিফটি করেছিলেন তিনি। সেই ম্যাচে বাংলাদেশ হেরে গেলেও আশরাফুলের ৫২ বলে ৯৪ রানের ইনিংসটা সমর্থকদের মনে দাগ কেটে রেখেছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপের ওই ম্যাচে আশরাফুল এবং আফতাব আহমেদ ১০৯ রানের জুটি গড়েন। ওই ম্যাচে ৪৯ বলে ৬২ রান নিয়ে অপরাজিত ছিলেন আফতাব। 

২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের সাথে জয় পেয়ে এ গ্রুপের রানার্স আপ দল হিসেবে কোয়ার্টার ফাইনালে সু্যোগ পায় বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সেরা সাফল্য ওই ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপেই। 

২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং ভারতের বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। ২০১০ বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের বিপক্ষে হেরে একই পরিণতি বরণ করে নেয়।

আগের দুই বিশ্বকাপের মতো ২০১২ শ্রীলঙ্কা বিশ্বকাপেও জয়হীন থাকে বাংলাদেশ। পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে আগের দুই বিশ্বকাপের ধারাবাহিকতা বজায় রাখে।

২০১৪ সাল থেকেই টি টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিক পর্ব  শুরু করে আইসিসি। ঘরের মাঠের টি টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান এবং নেপালের সাথে জিতে মূল পর্বে খেলার সুযোগ পেলেও হংকংয়ের সাথে ২ উইকেটের লজ্জাজনক হারও সঙ্গী হয় টাইগারদের।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ ভালোভাবেই প্রাথমিক পর্ব পার করা বাংলাদেশ মূল পর্বে জিততে পারেনি কোন ম্যাচ। সেই বিশ্বকাপে ভারতের সাথে ৩ বলে ২ রানের সমীকরণ মেটাতে না পারা এখনো দাগ কেটে রয়েছে সমর্থকদের মনে।

টি-টোয়েন্টি সংস্করণে এখনও কার্যকর হতে না পারা বাংলাদেশ দলের আইসিসির পূর্ণ সদস্যপদ পাওয়া দলের সাথে জয় মাত্র একটি। ২০০৭ এর পর  বিশ্বকাপ মঞ্চে বাংলাদেশ কোন টেস্ট খেলুড়ে দলকে হারাতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুপার টুয়েলভের ৩য় ম্যাচ খেলতে নামা বাংলাদেশ কি পারবে তাদের এই লজ্জার রেকর্ড ভাঙ্গতে? 

স্পোর্টসমেইল২৪/এসিএইচ/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১২ বছরের বালিকার হাতে স্কটল্যান্ডের জার্সির ডিজাইন

১২ বছরের বালিকার হাতে স্কটল্যান্ডের জার্সির ডিজাইন

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

টি-টোয়েন্টির ছয় বিশ্বকাপে দুরন্ত সব পারফর্মেন্স

টি-টোয়েন্টির ছয় বিশ্বকাপে দুরন্ত সব পারফর্মেন্স

অলিম্পিকেও ছিল ক্রিকেট, কারা জিতেছিল স্বর্ণ

অলিম্পিকেও ছিল ক্রিকেট, কারা জিতেছিল স্বর্ণ