পথশিশুদের বিশ্বকাপ: জীবন বদলে যাওয়ার গল্প

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২৪ আগস্ট ২০২২
পথশিশুদের বিশ্বকাপ: জীবন বদলে যাওয়ার গল্প

ছবি: রয়টার্স

“যখন আমরা রাস্তায় থাকি তখন মানুষ আমাদের পথশিশু বলে, কিন্তু যখন আমরা ফুটবল খেলি তখন আমাদের খেলোয়াড় বলে” ঠিক এই লাইনটাই আন্দেলি নামের একজন পথশিশুর মুখ থেকে ২০০৮ সালে শুনেছিলেন পথশিশুদের সংস্থা- স্ট্রিট চাইল্ড ইউনাইটেডের (এসসিইউ) প্রধান নির্বাহী জন উরোই। 

তিন মাস পর কাতারে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। পুরো বিশ্ব এখন থেকেই বিশ্বকাপকে ঘিরে রোমাঞ্চ অনুভব করছে। সবার নজর বিশ্বকাপের দিকেই।

তবে তার মাস খানেক আরও একটি বিশ্বকাপ মাঠে গড়াবে মরুভূমির দেশ কাতারে। ফুটবলে খুঁটিনাটি বিষয়ে বুদ হয়ে থাকেন এমন কেউ হলে জানার কথা গত চার বছর ধরেই ফুটবল বিশ্বকাপের আগে অনুষ্ঠিত হয় পথশিশুদের বিশ্বকাপ।

উপরে আন্দোলির কথা শোনার পর পথশিশুদের নিয়ে কাজ করার আগ্রটা আরও বেড়ে যায় জনের। পথশিশুদের জীবনযাপনের পরিবর্তন আনার জন্য ভাবতে থাকেন তখন মাথায় আসে এটা করার জন্য ফুটবলটাই সবচেয়ে ভালো উপায়। 

কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

সর্বপ্রথম পথশিশুদের নিয়ে বিশ্বকাপ আয়োজন করা হয়েছিল ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে। এরপর ব্রাজিলে ২০১৪ সালে ও রাশিয়াতেও ২০১৮ সালে মাঠে গড়িয়েছে পেই বিশেষ বিশ্বকাপ। 

শেষ ১২ বছরে এই বিশ্বকাপের আট দল থেকে বেড়ে দাড়িয়েছে ২৪ দলে। এখন বিভিন্ন দেশে পথশিশুদের নিয়ে বিভিন্ন প্রজেক্ট সম্পন্ন করছে এসসিইউ। বিভিন্ন দেশে এই সংগঠন জন্ম নিবন্ধন, শিক্ষার প্রতি আগ্রহ, লিঙ্গ সমতাসহ শিশুদের বিভিন্ন অধিকার নিয়েও কাজ করছে। 

কাতারে এবার ২৪ দেশ থেকে ২৮টি দল অংশ নেবে পথশিশুদের বিশ্বকাপে। ১১দিনের এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে কাতারের এডুকেশন সিটির অক্সিজেন পার্কে। যেখানকার এডুকেশন সিটি স্টেডিয়াম মূল বিশ্বকাপের অন্যতম ভেন্যু। 

পথশিশুদের এই বিশ্বকাপ খেলে অনেক শিশুর জীবন বদলে গেছে। বিশ্বকাপ থেকে ফেরার পরই তারা আবিষ্কার করেছেন নতুন জীবন। যেখানে কেউ তাদের সাথে ভালো করে কথা বলতে চাইতো না, সেখানে তাদের কাছে সবাই বিশ্বকাপের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইতো।

sportsmail24

স্যাডক জন ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার পথশিশুদের বিশ্বকাপে অংশ নেওয়া শিশুদের একজন। শুধু অংশই নেনই, টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন তিনি।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার সঙ্গে অভিজ্ঞতা ভাফাভাগি করছিলেন জীবন বদলে যাওয়ার। ঐ বিশ্বকাপ খেলার পর নতুন এক জীবন আবিষ্কার করে সে। 

জন রাস্তায় থাকতো বিভিন্ন গ্যাংয়ের সঙ্গেও যুক্ত ছিল। সে কখনো ভাবেইনি কখনো তার দেশকে প্রতিনিধিত্ব করতে পারবে। আল জাজিরাকে বলে, ওই বিশ্বকাপের পরই সে বুঝতে পারে জীবনের মানে আসলে কি!

“ফুটবল আমাকে বুঝিয়েছে, জীবন যা ছিল তার  থেকে অনেক বেশি কিছু। আমি আমি রাস্তায় বাস করতাম এবং সেখান থেকে কিভাবে উঠে এসেছি এটা বলতে মোটেও লজ্জ্বিত নয়” বলেন জন। 

sportsmail24

পথশিশু বলে জীবন থেমে যাবে এমনটা নয় বরং যেটা হতে চান সেটার প্রতি পূর্ণ মনোযোগ দেওয়া উচিত বলে মনে করেন জন। 

বিশ্বকাপ খেলে ফেরার পর অন্যান্য শিশুদের মা-বাবা’রা তার কাছে জানতে চাইতো অভিজ্ঞতা সম্পর্কে। এমনকি কেউ আর তাকে পথশিশু হিসেবেও আর ভাবতো আর এভাবেই জীবন বদলাতে থাকে জনের।

জন বলেন, “আমি যখন ফিরে আসি (বিশ্বকাপ থেকে) জীবন পরিবর্তন হতে থাকে। আমাকে পথশিশু বলে আর ডাকা হচ্ছিলনা বরং বাকিদের জন্য রোল মডেল মনে করা হচ্ছিল। বাকিদের বাবা-মা’রা তাদের সন্তানদের আমার সাথে ঘনিষ্ট হতে বলছিলো, আমার কাছে বিশ্বকাপের অভিজ্ঞতা শুনতে চাচ্ছিল।” 

sportsmail24

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে বড় হয়েছেন ড্রিকা। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের আগে পথশিশুদের বিশ্বকাপে অংশ নিয়েছিল এই ব্রাজিলিয়ান মেয়ে।

২০১৪ সালে ওই বিশ্বকাপ খেলার পর তার জীবনও বদলে যায় যায় জনের মতো! অথচ সেও এগুলো কখনো দুঃস্বপ্নেও কল্পনা করেনি।

আলফিও বেসিল: ম্যারাডোনা ও মেসির কোচ

বরং সে ভেবেছিল সমাজের একজন আনকোরা মেয়ে হয়েই জীবন কাটিয়ে দিবে। কিন্তু ফুটবল তার জীবনটাই পালটে দিলো।

“ফুটবল, আমার জীবনটাকেই পাল্টে দিয়েছে। বিশ্বকাপে যাওয়ার আগে আমি ভেবেছিলাম, অন্যদের মতো আমিও ১৫ বছর বয়সে বিয়ে করবো, বাচ্চা হবে, বাড়িতেই থাকবো-খুব একটা খারাপ নয়!” বলেন ড্রিকা, 

কিন্তু বিশ্বকাপের পরই জীবন পাল্টাতে থাকে ড্রিকার। বিভিন্ন লোকজনের সাথে দেখা হওয়ার পর চিন্তাভাবনাই পাল্টে যায় তার। তার মনে হয় জীবনে সে অনেক কিছু করতে পারবে। 

“বিশ্বকাপ থেকে ফেরার পর আমি বিভিন্ন ধরণের লোকজনের সঙ্গে দেখা করি, সেতা আমার মনকে উন্মুক্ত করে দেয়, আমার মনে হয় আমি যদি সেখানে (লোকালয়ে) থাকি তাহলে আমি আরও কিছু করতে পারবো। বিশ্ব অনেক বড় আমি কেন এক জায়গায় আটকে থাকবো” যোগ করেন ড্রিকা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

যার কথায় সাত নম্বর জার্সি পড়ে খেলেন রোনালদো

যার কথায় সাত নম্বর জার্সি পড়ে খেলেন রোনালদো

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

বিশ্বকাপের সাড়ে ২৪ লাখ টিকিট বিক্রি, কাতারে নামবে নতুন চার হাজার বাস

বিশ্বকাপের সাড়ে ২৪ লাখ টিকিট বিক্রি, কাতারে নামবে নতুন চার হাজার বাস

কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনলো ফিফা

কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনলো ফিফা