কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৬:২৬ পিএম, ০৪ আগস্ট ২০২২
কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠতে বাকি মাত্র তিন মাসের কিছু বেশি সময়। বিশ্বকাপকে কেন্দ্র করে ইতিমধ্যে পুরো বিশ্বে উন্মাদনা শুরু হয়েছে। দলগুলো বিশ্বকাপে নিজেদের পক্ষে ফল আনতে পরিকল্পনাও শুরু করে দিয়েছে।

পৃথিবীর চারপাশ থেকেই ফুটবল প্রেমিরা এবারের আয়োজক দেশ কাতারে বিশ্বকাপ দেখতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। বিশ্বকাপের ম্যাচগুলোর টিকিট বিক্রিও শুরু হয়েছে বেশ আগেই। এমনকি টিকিট বিক্রিও প্রায় শেষের দিকে।

অন্যান্য বিশ্বকাপের আসরের তুলনায় এবারে আসরের সূচিটা দেখে কি একটু অবাক লেগেছে! কারণ, সাধারণত বিশ্বকাপের সুচি নির্ধারন করা হয় জুন-জুলাই মাসে! কিন্তু এবারই প্রথম নভেম্বর-ডিসেম্বর তথা শীতকালে আয়োজন করা হয়েছে ফুটবল বিশ্বকাপ। শুধু এরকমই নয়, চলতি বছরের কাতার বিশ্বকাপ সম্পর্কে মোট পাঁচটি ‘বিশেষ’ তথ্য পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম। 

 মধ্যপ্রাচ্যে প্রথমবার

এশিয়ার মাটিতে আগেও একবার হলেও মধ্যপ্রাচের দেশে এবারই প্রথম অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপ। এর আগে ২০০২ সালে সর্বপ্রথম এশিয়ার দেশ জাপান ও দক্ষিণ কোরিয়ার অনুষ্ঠিত হয়েছিল ফুটবল বিশ্বকাপ, যেখানে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল।

তবে মধ্যপ্রাচ্যের কোনো দেশ এবারই প্রথম আয়োজন করা হয়েছে ফুটবলে সবচেয়ে সেরা বিশ্ব আসর। 

sportsmail24

এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১১বার ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছে ইউরোপ মহাদেশ। দক্ষিণ আফ্রিকা আয়োজন করেছে পাঁচবার। এছাড়া উত্তর আমেরিকা তিনবার ও আফ্রিকা মহাদেশে একবার অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপ। 

সবচেয়ে ব্যবহহুল বিশ্বকাপ

বিশ্বকাপ উপলক্ষে স্টেডিয়াম সংস্কার, বিভিন্ন অবকাঠামো নির্মান করতে কাতার খরচ করেছে ২০০ মিলিয়ন ডলার। এখন পর্যন্ত ফুটবল বিশ্বকাপে আগের ২১ আসরে এর ধারেকাছে অর্থও খরচ হয়নি।

সর্বশেষে ২০১৮ বিশ্বকাপে স্টেডিয়াম সংস্কার, বিভিন্ন অবকাঠামো নির্মান করতে রাশিয়ার খরচ হয়েছিল ১০ থেকে ১৫ বিলিয়ন ডলার। 

এক ঘণ্টায় এক স্টেডিয়াম থেকে অন্য স্টেডিয়াম 

এবারের কাতার বিশ্বকাপে এক স্টেডিয়াম থেকে অন্য স্টেডিয়ামে যেতে খুব বেশি কষ্ট করতে হবে না। কারণ এবার এক মাঠ থেকে অন্য মাঠে যেতে মাত্র এক ঘণ্টা সময় লাগবে। 

sportsmail24

মোট আটটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ, একটির থেকে আরেকটির মধ্যে দূরত্ব ১০ কিঃমিঃ। মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলওয়ার ও রোড আইসল্যান্ড ছাড়া বাকি যে কোনো রাজ্যের চেয়ে কাতার আয়তনে ছোট। 

৩২ দল নিয়ে শেষ বিশ্বকাপ

কাতার বিশ্বকাপই শেষবারের মতো ৩২ দল নিয়ে অনুষ্ঠিত হবে। কারণ ২০২৬ থেকে ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের ঘোষণা দিয়েছে ফুটবল বিশ্বের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা।

 কাতার বিশ্বকাপ হবে ৩২ দল নিয়ে সপ্তম ও শেষ আসর। ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা বিশ্বকাপে মোট ৪৮টি দল অংশ নেবে। 

কাতার বিশ্ববিদ্যালয়ে থাকবেন মেসিরা, দোহা হোটেলে নেইমাররা

শীতকালে প্রথমবার

এবারই প্রথম কোনো বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে মে, জুন ও জুলাই মাস ছাড়া! আয়োজক দেশ কাতারের প্রচন্ড গরমের কথা চিন্তা করে খেলোয়াড়দের সুরক্ষায় স্বাভাবিক সূচিতে বদল এনেছে ফিফা।

নভেম্বরে-ডিসেম্বরে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ। আর এবারই প্রথম শীতকালে ফুটবলে এই সর্বোচ আসর আয়োজন করেছে ফিফা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপে টিকিট কালোবাজারি করলে ৬৫ লাখ টাকা জরিমানা

কাতার বিশ্বকাপে টিকিট কালোবাজারি করলে ৬৫ লাখ টাকা জরিমানা

শুরু থেকে শেষ; একই হোটেল, একই অনুশীলন ভেন্যু!

শুরু থেকে শেষ; একই হোটেল, একই অনুশীলন ভেন্যু!

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট