দুই দশকে ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে কে সেরা?

মমিনুল ইসলাম মমিনুল ইসলাম প্রকাশিত: ০৫:২২ পিএম, ০১ এপ্রিল ২০২০
দুই দশকে ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে কে সেরা?

ঘরের মাঠে দুর্বার, অপ্রতিরোধ্য, অজেয়। মুম্বাই, মেলবোর্ন, লর্ডস কিংবা মিরপুর দিনশেষে ঘরে সবাই সেরা। ঘরে অজেয় আর বাহিরে গেলে অদৃশ্য, এমনটা ক্রিকেটের ক্ষেত্রে, বিশেষত টেস্টের ক্ষেত্রে। টেস্টে খেয়াল করলে বোঝা যায় যে ঘরের মাঠে খেলার একটি আলাদা সুবিধা আছে। ঘরের মাঠে কে কতটা সুবিধা নিতে পেরেছে তা পরিসংখ্যান না দেখলে বোঝার উপায় নেই। যুগে যুগে দলের মধ্যে যথেষ্ট পরিবর্তিত হয়। আমরা ঘরের মাঠের পরিসংখ্যান গুলোর সুস্পষ্ট এবং বিস্তৃত বিশ্লেষণ করে দেখবো ঘরের মাঠে কে সেরা।

পরিসংখ্যান নিয়ে বিশ্লেষণ শুরু করার আগে জানিয়ে রাখা ভালো সংযুক্ত আরব আমিরাত একটি নিরপেক্ষ অঞ্চল হওয়ায় সংযুক্ত আরব আমিরাতে খেলা সমস্ত টেস্ট বাদ দেওয়া হয়েছে। ২০০৫ সালের অস্ট্রেলিয়া এবং আইসিসি বিশ্ব একাদশের মধ্যকার টেস্টটি অস্ট্রেলিয়া দলের জন্য একটি হোম টেস্ট হিসাবে বিবেচিত হয়েছে তাই তা বাদ দেওয়া হয়নি।

গত ২০ বছরে ঘরের মাঠে টেস্ট ম্যাচ ও সিরিজ জয়ের পরিসংখ্যান করতে গিয়ে জয়-পরাজয়-ড্র ক্যাটাগরিতে পয়েন্ট ভাগ করা হয়েছে যা ফলাফল তৈরীতে সহায়তা করবে। প্রতিটি ম্যাচ জয়ের জন্য দল গুলো পাবে ৩ পয়েন্ট, টাই ম্যাচের জন্য ২ পয়েন্ট, আর দুই ইনিংস শেষ হয়ে ড্র হলে ১.৫ পয়েন্ট আর দুইটি ইনিংস শেষ হয়নি এমন ম্যাচে ড্র হলে দল গুলো পাবে ১ পয়েন্ট। ম্যাচ হারার কোন পয়েন্ট নেই।

শতকরা হিসাব: ১০০*(জয়*৩.০+ টাই*২+ড্র*১.৫/ড্র*১)/(৩*ম্যাচ)

গত ২০ বছরে ঘরের মাঠে টেস্ট ম্যাচ জয়ের পরিসংখ্যান

গত দুই দশকে টেস্ট ক্রিকেটে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ছিল দুর্দান্ত। দুই দশকে ১১৫ টেস্ট ম্যাচ খেলেছে অজিরা যেখানে তারা জয় লাভ করেছে ৮৩ টি ম্যাচে আর হার দেখেছে মাত্র ১৪টি ম্যাচে বাকি ১৮ ম্যাচ ড্র হয়েছিল। শতকরা হিসেবে ৭২% ম্যাচে জয় লাভ করেছে আর হার দেখেছে ১২% ম্যাচে। জয়-পরাজয়-ড্র হিসেবে তাদের পয়েন্ট ৭৯.৭। এমন দুর্দান্ত পারফরম্যান্স মোটেও সহজ ছিল না যার জন্য স্টিভ ওয়াহ, রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক ও স্টিভেন স্মিথ ও সম্প্রতি টিম পেইন ক্রেডিট প্রাপ্য।

দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমান ভিরাট কোহলির ভারত। গত দুই দশকে তাদের স্পিনার ও বর্তমানে তাদের পেসারদের দাপুটে পারফরম্যান্সেই ভারত এতটা এগিয়েছে। ঘরের মাঠে ভারত এখন অজেয় দলে পরিনত হয়েছে। এই সময়ে ভারতে কেবল মাত্র দক্ষিন আফ্রিকা ৪টি, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া তিনটি করে ম্যাচ জিতেছে আর বাকিরা সবাই ছিল জয়হীন। তাই তাদের পয়েন্টটাও দেখারও মত। ৭৩.৪ পয়েন্ট নিয়ে ভারত ২ নম্বরে।

ভারতের পর তৃতীয় অবস্থানে রয়েছে ইংলিশরা। তারা পিছিয়ে পড়ার কারণ হিসেবে আবহাওয়াও অনেকটা দায়ী।
গত দুই দশকে সবচেয়ে বেশি ম্যাচ খেলে তৃতীয় স্থানে তারা। যেখানে ১৩৭ ম্যাচ খেলে জয় লাভ করেছে ৭৯ টি ম্যাচে আর হার দেখেছে ৩১ টি ম্যাচে ও ড্র হয়েছে ২৭ টি ম্যাচ। তাদের পয়েন্ট ৬৭.৪।

sportsmail24গত ২০ বছরে ঘরের মাঠে টেস্ট ম্যাচ জয়ের ছক

সাপ্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে খুব একটা ভালো করতে পারছে না দক্ষিণ আফ্রিকা। সর্বশেষ ইংল্যান্ডের সাথে ৩-১ ব্যবধানে সিরিজ হারে প্রোটিয়ারা। বর্তমান সময়ে বাজে পারফরম্যান্স থাকা সত্বেও তারা রয়েছে চার নম্বরে। গত দুই দশকে ভারত আর অস্ট্রেলিয়া মিলে ম্যাচ হেরেছে কেবল ২৬টি যেখানে দক্ষিণ আফ্রিকা একাই হেরেছে ২৮ টি ম্যাচে। ১০৫ ম্যাচ খেলে ৬৩ টি ও ১৪ ড্রয়ে ৬৬.২ পয়েন্ট নিয়ে চারে প্রোটিয়ারা।

গত ১০ বছরের শ্রীল্কা ভালো ক্রিকেট খেলতে না পারলেও তারা রয়েছে পাঁচে। যার মূল কারণ হিসেবে প্রথম দশকে তাদের পারফরম্যান্স। ৯৯ ম্যাচ খেলে ৫০ জয়, ২১ ড্র আর ২৮ হারে ৬০.৮ পয়েন্ট নিয়ে পাঁচে তারা।

২০০৯-১৯ সাল পর্যন্ত পাকিস্তানের ঘরের মাটিতে টেস্ট খেলতে পারেনি নিষেধাজ্ঞার কারণে। তারপর ও আগের দশকে ও সম্প্রতি মিলে ৩৫ ম্যাচ খেলে জয় লাভ করেছে ১৬ ম্যাচে,হেরেছে ৮টিতে আর ড্র করেছে ১১ টিতে। আর তাতেই ৬০ পয়েন্ট নিয়ে ছয়ে পাকিস্তান।

এরপর যথাক্রমে ৫৮.৩ পয়েন্ট, ৪৩.২ পয়েন্ট, ২৯.৭ পয়েন্ট ও ২৪.৭ পয়েন্ট নিয়ে ৭ম, ৮ম, ৯ম ও ১০ম স্থানে রয়েছে নিউজিল্যান্ড, উইন্ডিজ, জিম্বাবুয়ে ও বাংলাদেশ।

গত ২০ বছরে ঘরের মাঠে টেস্ট সিরিজ জয়ের পরিসংখ্যান

সিরিজ জয়ে গত দুই দশকে ভারত ছিল অনবদ্য। সময়ের বিবর্তনে তারা নিজেদেরকে গুছিয়ে নিয়েছ। গত দুই দশকে খেলা ৩৫ টেস্ট সিরিজের মাত্র তিনটি সিরিজে হেরেছে তারা। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজ তিনটি হারে। ৩৫ সিরিজ খেলে ২৭ জয়ের পাশাপাশি ড্র করেছে ৫টি সিরিজ। যেখানে তাদের পয়েন্ট ৮৪.৩। আর তাই অজিদের টপকে সিরিজ জয়ে এগিয়ে ভারত। অজিরা ৩৭টি সিরিজ খেলে ২৯ জয়, ৩ ড্র ও ৫ হার নিয়ে ৮২.৪ পয়েন্টে দুইয়ে রয়েছে। ভারত অস্ট্রেলিয়া ছাড়া ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাও কম যাননি।

৭৭.৫ ও ৭৫.০ পয়েন্ট নিয়ে যথাক্রমে তিন ও চারে রয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। গত দুই দশকে সবচেয়ে বেশি টেস্ট হেরেছে বাংলাদেশ। যেখানে ৩২ সিরিজ খেলে ২৩ হার ও ৬ ড্রয়ের পাশাপাশি জয় কেবল তিন সিরিজে। যেখানে তাদের পয়েন্ট মাত্র ১৮.৮।

sportsmail24গত ২০ বছরে ঘরের মাঠে টেস্ট সিরিজ জয়ের ছক

গত ২০ বছরে অস্ট্রেলিয়া ঘরের মাঠে প্রতিরোধ্য যার কারণ তাদের ব্যাটিং বোলিং কিংবা ফিল্ডিং সব ইউনিটই দুর্দান্ত সাপোর্ট দিচ্ছে। তাদের স্পিনাররা সব জায়গায় সাফল্য পাচ্ছে আর পেস অ্যাটাক এক কথায় দুর্দান্ত।

অস্ট্রেলিয়ার পর যদি চারটি দল বেছে নেওয়া হয় তাহলে নিঃসন্দেহে ঐ চারটি দল হবে ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও পাকিস্তান। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে এই চার দলের মাঝে ভারত অবশ্যই এগিয়ে থাকবে। তারা নিজেদের বোলিং, ব্যাটিং ও ফিল্ডিং ইউনিটকে এমনভাবে সাজিয়েছে যেখানে খুব শীঘ্রই অস্ট্রেলিয়ার জায়গায় পৌঁছে যাওয়ার ক্ষমতা রাখে।


শেয়ার করুন :


আরও পড়ুন

চার ম্যাচ খেলেই বিশ্বচ্যাম্পিয়ন!

চার ম্যাচ খেলেই বিশ্বচ্যাম্পিয়ন!

ক্রিকেট ইতিহাসে টেস্ট ম্যাচ টাই হওয়ার গল্প

ক্রিকেট ইতিহাসে টেস্ট ম্যাচ টাই হওয়ার গল্প

টেস্ট ক্রিকেটের ১৪৩ বছর

টেস্ট ক্রিকেটের ১৪৩ বছর

ক্রিকেটে যেসব অস্বাস্থ্যকর অভ্যাস বাদ দেওয়ার সময় এসেছে

ক্রিকেটে যেসব অস্বাস্থ্যকর অভ্যাস বাদ দেওয়ার সময় এসেছে