বিতর্কিত আলোকসজ্জা করতে চায় জার্মানি, উয়েফার না

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৮:৩৯ এএম, ২৩ জুন ২০২১
বিতর্কিত আলোকসজ্জা করতে চায় জার্মানি, উয়েফার না

'রেইনবো ফ্লাগ' বর্তমানে ইউরোপের তোলপাড় করা একটি বিষয়। চলমান ইউরো আসরেও পড়েছে এর প্রভাব। ইউরোতে রেইনবো ফ্ল্যাগ নিয়ে আলোচনার জন্ম দিয়েছেন জার্মান অধিনায়ক এবং গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ম্যাচে রেইনবো ফ্লাগের রঙের আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছিলেন তিনি। এ কারণে তার বিরুদ্ধে তদন্তও শুরু করেছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। তবে শেষ পর্যন্ত বন্ধ করা হয় এ তদন্ত।

রেইনবো ফ্লাগের রঙের আর্মব্যান্ড পড়াতে কোনো ধরনের রাজনৈতিক উদ্দেশ্য খুঁজে পায়নি উয়েফা। এ কারণেই ম্যানুয়েল ন্যুয়ারের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া হয়নি। জার্মান ফুটবল ফেডারেশন জানিয়েছিল, বৈচিত্র আনতেই ওই ধরনের আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছিলেন ন্যুয়ার।

উয়েফা থেকে ম্যানুয়েল ন্যুয়ার কোনো শাস্তি না পেলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয় নিয়ে বেশ আলোচনা হয়েছে। এমনকি ইউরোপিয়ান সংবাদমাধ্যমেও হয়েছে আলোচনা-সমালোচনা।

এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ১১ ভেন্যুর মধ্যে একটি মিউনিখের অ্যালিয়েঞ্জ অ্যারেনা। এ মাঠে হাঙ্গেরির মুখোমুখি হবে জার্মানি। এ ম্যাচের সময় মাঠের বাইরের অংশ রেইনবো ফ্ল্যাগের রঙে আলোকসজ্জা করতে চেয়েছিলেন মিউনিখের মেয়র দিয়েতার রেইতার। তবে তার এ আবেদন খারিজ করে দিয়েছে উয়েফা।

সম্প্রতি হাঙ্গেরির স্কুল-কলেজে সমকামীতা এবং ট্রান্সজেন্ডার বিষয়ক আলোচনা নিষিদ্ধ করা হয়েছে। এর প্রতিবাদই অ্যালিয়াঞ্জ অ্যারেনাকে রেইনবো ফ্ল্যাগের রঙে আলোকসজ্জা করতে চেয়েছিলেন মিউনিখের মেয়র।

রেইনবো ফ্ল্যাগের রঙে আলোকসজ্জা করার প্রস্তুতিও শুরু করেছিল জার্মানি। প্রস্তুতির এ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং নেট দুনিয়ায় বেশ আলোড়ণ তৈরি করেছে। তবে উয়েফা অনুমতি না দেওয়ায় রেইনবো ফ্লাগের রঙে অ্যালিয়েঞ্জ অ্যারেনাতে আলোকসজ্জা হচ্ছে না।

মিউনিখের মেয়র দিয়েতার রেইতারের করা আবেদনের পরিপ্রেক্ষিতে উয়েফা এক বিবৃতিতে হাঙ্গেরি-জার্মানি ম্যাচের দিন রেইনবো ফ্ল্যাগের রঙে আলোকসজ্জা করতে না করেছে। তারা বিকল্প হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ চলাকালীন সময়ে অন্য কোনো দিন আলোকসজ্জা করার অনুমতি দিয়েছে।

উয়েফা তাদের বিবৃতে বলেছে, 'উয়েফা রাজনৈতিক প্রভাব মুক্ত একটি সংস্থা। মিউনিখের মেয়রের এ আবেদন সম্পূর্ণ রাজনৈতিক। হাঙ্গেরির পার্লামেন্টের নেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করতে চেয়েছে। রাজনৈতিক সিদ্ধান্ত হওয়ায় আমরা এ বিষয়ে কোনো অনুমতি দিতে পারি না।'

প্রতি বছর জুলাইয়ের ৩ তারিখ থেকে ৯ তারিখ ক্রিস্টোফার স্ট্রিট লিবারেশন ডে পালন করে সারা বিশ্ব। এটি মূলত সমকামীদের মাথচাড়া দিয়ে উঠার দিয়ে সময়কে স্মরণ করার একটি সপ্তাহ। এসময়ে অ্যালিয়েঞ্জ অ্যারেনাকে রেইনবো ফ্ল্যাগের রঙে আলোকসজ্জা করার পরামর্শ দিয়েছে উয়েফা। এছাড়াও ২৮ জুন ক্রিস্টোর স্ট্রিট লিবারেশন ডের দিনও মিউনিখ প্রশাসন এ কাজ করতে পারে জানিয়েছে উয়েফা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সুযোগ পেলে বাংলাদেশের হয়ে খেলবেন হামজা চৌধুরী

সুযোগ পেলে বাংলাদেশের হয়ে খেলবেন হামজা চৌধুরী

কোপা আমেরিকায় একদিনে করোনাক্রান্ত ৬৬

কোপা আমেরিকায় একদিনে করোনাক্রান্ত ৬৬

আনচেলত্তির প্রশংসায় গ্যারেথ বেল

আনচেলত্তির প্রশংসায় গ্যারেথ বেল

হ্যারি কেনের জন্য ১২০ মিলিয়ন ইউরোর প্রস্তাব সিটির

হ্যারি কেনের জন্য ১২০ মিলিয়ন ইউরোর প্রস্তাব সিটির