১০১ শব্দে বার্সা-মেসির ২১ বছরের সম্পর্ক শেষ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪১ পিএম, ০৬ আগস্ট ২০২১
১০১ শব্দে বার্সা-মেসির ২১ বছরের সম্পর্ক শেষ

লিওনেল মেসি এবং বার্সেলোনা দুটো শব্দই যেন একে অপরের পরিপূরক। দীর্ঘ ২১ বছর একই ক্লাবে কাটানোর পর অবশেষে বার্সেলোনার সাথে সম্পর্ক ছিন্ন হলো মেসির। ১০১ শব্দের আনুষ্ঠানিক এক বিবৃতিই ইতি টানে ক্লাব এবং মেসির সম্পর্কে। ফুটবল প্রেমীদের কাছে এখনও যেনো অবিশ্বাস্য যে, মেসি বার্সেলোনা ছেড়ে অন্য ক্লাবে খেলবেন।

২০০০ সালে প্রথম বার্সেলোনাতে ক্যারিয়ার শুরু করেন মেসি। বার্সার ইয়ূথ টিমের হয়ে তিনি খেলেন ২০০৩ সাল পর্যন্ত। এরপর ২০০৩-২০০৪ মৌসুমে সুযোগ পান বার্সেলোনার 'সি' দলে এবং ক্লাবটির মূল দলে অভিষেক হওয়ার আগে 'বি' দলের হয়েও খেলেন তিনি। 

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে ৮১০টি ম্যাচে ৬৮৩ গোল, ১০টি লা লিগা খেতাব, ৭টি কোপা ডেল রে, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতার রেকর্ড মেসির। ৬৮৩ গোল করেই অবশেষে মেসি অধ্যায়ের ইতি ঘটলো বার্সেলোনার সাথে।

মাত্র কয়েক মাস আগেও বার্সার প্রেসিডেন্ট বারবারই বলে আসছিলেন যে, মেসি বার্সাতেই থাকছেন। এবং বার্সেলোনাতে থাকার জন্য মেসি নিজেও তার অর্ধেক বেতনে খেলতে রাজি হন। কিন্তু তারপরও শেষ মুহূর্তে এসে কেনোই বা মেসি বার্সেলোনাতে থাকলো না, সেটিই সকলের প্রশ্ন।

বার্সেলোনা তাদের বিবৃতিতে জানিয়েছে যে, স্প্যানিশ লিগের নিয়মের জন্য মেসির সাথে নতুন চুক্তি করা সম্ভব হয়নি তাদের। স্প্যানিশ লিগের নিয়ম অনুযায়ী, প্রতিটি ক্লাবকে আয়ের সঙ্গে সঙ্গতি রেখে ফুটবলারদের বেতন দিতে হবে। আর্থিক দিক দিয়ে বার্সেলোনার অবস্থা সুবিধাজনক নয়।

ইতিমধ্যেই ক্লাবটি কোটি কোটি ডলারের দেনায় ডুবে রয়েছে। আর তাই মেসি অর্ধেক বেতনে খেলতে রাজি হলেও এই নিয়মের কারণেই বার্সার পক্ষে তাকে সই করানো সম্ভব হয়নি।

কিন্তু বার্সেলোনা কি আসলেই মন থেকে মেসিকে রাখতে চেয়েছিল? যদি মেসিকে রাখাই বার্সার মূল লক্ষ্য হতো তাহলে পাঁচ কোটি ডলার ট্রান্সফার ফি'তে নতুন তিন খেলোয়াড় কেনো নেয়া হলো? যেখানে মেসির অর্ধেক বেতন ই দিতে পারছে না ক্লাবটি। প্রশ্নটা থেকেই যায় ।

প্রকাশ্যে না বললেও মেসি একাধিকবারই বার্সা ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন। এর মূল কারণ ছিল পছন্দমতো দল না পাওয়া। জাভি-ইনিয়েস্তারা চলে যাওয়ার পর থেকেই পছন্দের দল পাচ্ছিল না মেসি। তাছাড়া বার্সেলোনার চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারাও বড় ভূমিকা রেখেছে ক্লাব ছাড়ার পেছনে।

২০১৪-১৫ মৌসুমে শেষ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতে বার্সা। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতার স্বপ্ন বাদ দিলে মেসির কাছে চ্যাম্পিয়ন্স লিগ জয়ই বড়। সেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা দীর্ঘদিন ধরে না পাওয়ায় কিছুটা হলেও বিরক্ত মেসি।

মেসি তার জায়গা থেকে সর্বাধিক চেষ্টাই করেছে বার্সেলোনায় থাকার জন্য। শুধু মাত্র এই ক্লাবে থাকার জন্য নিজের বেতনের অর্ধেক কমাতেও রাজি ছিলেন তিনি। কিন্তু তারপরও ক্লাব যে কারণ দেখালো সেটাও হতো না যদি বার্সেলোনা পরিকল্পনা করে আগাতো। মেসির মতো বিশ্বমানের খেলোয়াড়কে হারিয়ে আগামী মৌসুমে কেমন করে কাতালানরা তা ই এখন দেখার বিষয়।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

বার্সেলোনায় থাকছেন না মেসি, বার্সার বিজ্ঞপ্তি

বার্সেলোনায় থাকছেন না মেসি, বার্সার বিজ্ঞপ্তি

ইন্টার মিলানে ফিরলেন এরিকসেন, তবে রয়েছে অনিশ্চয়তা

ইন্টার মিলানে ফিরলেন এরিকসেন, তবে রয়েছে অনিশ্চয়তা

বিক্রি হচ্ছে লা লিগার ১০ শতাংশ শেয়ার

বিক্রি হচ্ছে লা লিগার ১০ শতাংশ শেয়ার

চলতি বছর আবারও মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

চলতি বছর আবারও মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা