বাংলাদেশি জিদান মিয়া খেলবেন লা লিগা

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৩:০১ এএম, ২৯ আগস্ট ২০২১
বাংলাদেশি জিদান মিয়া খেলবেন লা লিগা

স্প্যানিশ ক্লাব রায়ো ভায়োকানোতে নাম লেখালেন বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার জিদান মিয়া। ইংল্যান্ড জন্ম নেওয়া ২০ বছর বয়সী জিদানকে নতুন মৌসুমের জন্য দলে ভিডিয়েছে লা লিগার এ ক্লাব।

রায়ো ভায়োকানোতে যোগ দিলেও প্রথম মৌসুম থেকেই মূল দলে খেলবেন কিনা তা এখনও নিশ্চিত করা যায়নি। রায়ো ভায়োকানোতে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন স্পেনের বিভিন্ন গণমাধ্যম।

ইংলিশ গ্রেট ডেভিড বেকহ্যামের ফুটবল একাডেমিতে জিদান মিয়ার ফুটবলে হাতেখড়ি। এরপর সেখান থেকে মাত্র ১১ বছর বয়সেই সুযোগ পান ইংলিশ ক্লাব আর্সেনালের ডেভেলপমেন্ট স্কোয়াডে। এছাড়াও বাবা সুফিয়ান মিয়ার আগ্রহে বিশ্বের বিভিন্ন দেশে ফুটবলের প্রশিক্ষণ পান জিদান।

২০১২ সালে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেওয়ার সময় সেখানকার কর্মকর্তাদের নজর কাড়েন জিদান। এরপর সেখানেই দেড় বছরের জন্য শিক্ষাবৃত্তি নিয়ে ফুটবল খেলা শুরু করেন তিনি। এ সময়ে মার্কিন ক্লাব এফসি ডালাস অনূর্ধ্ব ১৫ দলেও খেলেন তিনি।

স্প্যানিশ ক্লাব রায়ো ভায়োকানোতে যোগ দেওয়ার আগে ব্রামলি এফসিতে খেলেছেন জিদান। এছাড়াও রায়ো ভায়োকানোর সাথে চুক্তি হওয়ার আগে দুইমাস তাদের একাডেমিতে ছিলেন। সেখানেই সবার নজর কেড়ে আনুষ্ঠানিক চুক্তি বাগিয়ে নেন জিদান মিয়া।

রায়ো ভায়োকানোর সাথে জিদান মিয়ার চুক্তির এন্থেম স্পোর্টস লিখেছে, ‘প্রথম বাংলাদেশি হিসেবে জিদান মিয়াকে লা লিগায় চুক্তিবদ্ধ করতে পেরে আমরা আনন্দিত। চুক্তির আগে রায়ো ভায়েকানোর একাডেমিতে ২ মাস ছিল জিদান। সেখান থেকে ট্রায়ালে নির্বাচিত হয়। এর জন্য রায়ো ভায়েকানোর পরিচালককে ধন্যবাদ।’

এছাড়াও জেনোভা স্পোর্টস চুক্তির বিষয়ে লিখেছে, ‘বাংলাদেশের প্রথম ফুটবলার হিসেবে জিদান মিয়ার সঙ্গে রায়ো ভায়োকানোর চুক্তির ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। দুই মাস আগে জিদান মিয়া রায়ো ভায়োকানোর আবাসিক ক্যাম্পে যোগ দিয়েছিল। সেখান থেকে ট্রায়ালের মাধ্যমে ক্লাবে সুযোগ পেয়েছে।’

জিদান মিয়ার আগে প্রথম বাংলাদেশি হিসেবে ইউরোপের শীর্ষ ফুটবল লিগ মাতাচ্ছেন হামজা চৌধুরি। তিনি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটিতে খেলছেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চার্টার্ড ফ্লাইটে নেপাল যাবে বাংলাদেশ নারী ফুটবল দল

চার্টার্ড ফ্লাইটে নেপাল যাবে বাংলাদেশ নারী ফুটবল দল

বিতর্কিত কর্মকাণ্ডে পাঁচ ক্লাবকে বাফুফের জরিমানা

বিতর্কিত কর্মকাণ্ডে পাঁচ ক্লাবকে বাফুফের জরিমানা

ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথে থাকবে দর্শক

ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথে থাকবে দর্শক

রিয়ালের ফুটবলার ছাড়াই ঘোষিত হলো স্পেন দল

রিয়ালের ফুটবলার ছাড়াই ঘোষিত হলো স্পেন দল