মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৫ পিএম, ৩০ নভেম্বর ২০২১
মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০২১ সালের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। সোমবার (২৯ নভেম্বর) দিনগত রাতে প্যারিসে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে মেসির হাতে তুলে দেওয়া হয় ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’-এর পুরস্কার ‘ব্যালন ডি’অর ২০২১’।‌

ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে রেকর্ডটা আগেই নিজের করে রেখেছিলেন লিওনেল মেসি। এবার জয়ে নিজেকে ছাড়িয়ে সপ্তমবারের মতো এ পুরস্কার জিতলেন এ ফুটবল যাদুকর। যেখানে দ্বিতীয় সর্বোচ্চ জেতা ক্রিস্টিয়ানো রোনালদোর দখলে রয়েছে পাঁচটি পুরস্কার।

এ পুরস্কার জয়ে মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন রবার্ট লেভানডোফস্কি। দু’জনের মধ্যে লড়াইটা যে হয়েছে তা বেশির ভাগ ফুটবল বিশ্লেষকেই ছোখে পড়েছে। তবে শেষ পর্যন্ত ভোটাভুটির লড়াইয়ে লেফানডভস্কিকে হারিয়ে ব্যালন ডি’অর ৩৪ বছর বয়সী মেসির হাতেই উঠেছে।

দীর্ঘ ২১ বছরের সম্পর্ক শেষ করে চলতি বছরের আগস্টে প্রিয় ক্লাব বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন মেসি। ছোট থেকে খেলা প্রিয় ক্লাবটিতে বিদায়ী মৌসুমটা খুব ভালো কাটেনি তার। তবে ব্যক্তিগত নৈপুণ্যে বরাবরের মতোই ছিলেন উজ্জ্বল।

লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জিতে নিয়েছেন পিচিচি ট্রফি। এছাড়া জুলাইয়ে স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনাকে কোপা আমেরিকার শিরোপা উপহার দিয়েছেন মেসি।

১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া চালু হয়। আর মেসি প্রথমবারের মতো এ পুরস্কার জিতেন ২০০৯ মৌসুমে।

শুধু তাই নয় ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত টানা চারবার এ পুরস্কার জিতেন মেসি। এরপর ২০১৫ ও ২০১৯ সালেও ব্যালন ডি’অর নিজের করে নিয়েছেন এ ফুটবল যাদুকর।

গত বছর করোনাভাইরাস মহামারির কারণে এ পুরস্কার দেওয়া হয়নি। তবে মৌসুমের শুরু থেকে এখন পর্যন্ত বায়ার্ন মিউনিখের হয়ে ৬০ ম্যাচে ৭৩ গোল করা লেভানডোভস্কি ২০২০ সালে ফিফা ও উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নিয়েছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-নেইমার-রোনালদো

ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-নেইমার-রোনালদো

দীর্ঘদিন পর দুই সতীর্থের মহামিলন

দীর্ঘদিন পর দুই সতীর্থের মহামিলন

মেসি সবসময় আমার দলে থাকবে: স্ক্যালোনি

মেসি সবসময় আমার দলে থাকবে: স্ক্যালোনি

মেসির এমন শুয়ে পড়া ‘অসম্মানজনক’

মেসির এমন শুয়ে পড়া ‘অসম্মানজনক’