মেসিকে টপকে ব্যালন ডি’অর জিততে পারেন লেভানডোভস্কি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৩ এএম, ২৯ নভেম্বর ২০২১
মেসিকে টপকে ব্যালন ডি’অর জিততে পারেন লেভানডোভস্কি

ফুটবলের এ প্রজন্মের সবচেয়ে মর্যাদাকর পুরস্কার ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে সোমবার (২৯ নভেম্বর)। এবার টানা এক দশক এ পুরস্কারটি নিজেদের সম্পদ বানিয়ে ফেলা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাপিয়ে সবচেয়ে বেশি নাম উচ্চারিত হচ্ছে বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেভানডোভস্কির।

করোনার কারণে গত বছর বাতিল হওয়ায় এবারের আয়োজনে রয়েছে বাড়তি উত্তেজনা। বাতিল না হলে নিশ্চিতভাবেই ব্যালন ডি’অর জয় করতেন রবার্ট লেভানডোভস্কি। কারণ, গত মৌসুমে বুন্দেসলিগায় মাত্র ২৯ ম্যাচে করেছিলেন রেকর্ড সর্বোচ্চ ৪১ গোল।

২০২০ সালে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ছিনিয়ে নিয়েছিলেন ৩৩ বছর বয়সী এ পোলিশ স্ট্রাইকার। নতুন মৌসুমেও তিনি দারুণ ছন্দে থেকে কোচ জুলিয়ান নাগলসম্যানকে স্বস্তি এনে দিচ্ছেন।

মৌসুমে ইতিমধ্যেই ২০ ম্যাচে ২৫ গোল করেছেন। জার্মান কিংবদন্তী গার্ড মুলারও বলেছেন, ‘সোমবার এ পুরস্কারটা লেভারই পাওয়া উচিৎ। কারণ, সবাই দেখছে এ মুহূর্তে সে কতটা ছন্দে রয়েছে।’

গত এক দশকে ১২টি ব্যালন ডি’অরের মধ্যে ১১টি মেসি ও রোনালদো একে অপরের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন। রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ও ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে খেলতে সহযোগিতা করার জন্য ২০১৮ সালে লুকা মড্রিচ পেয়েছিলেন ব্যালন ডি’অর।

যদিও এবারও মেসিকে নিয়ে চলছে জোড় আলোচনা। ক্যারিয়ারের নতুন সিদ্ধান্তে পিএসজিতে পাড়ি জমানোর আগে গত মৌসুমে শৈশবের ক্লাব বার্সেলোনার হয়ে লা লিগায় করেছেন ৩০টি গোল। বাড়তি পাওনা হিসেবে আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে পেয়েছেন কোপে ডেল রে শিরোপা।

জুলাইয়ে মারাকানা স্টেডিয়ামে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে পরাজিত করে কোপার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এর মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে ২৮ বছরের শিরোপা খরা কাটিয়েছে আর্জেন্টাইনরা।

এখন পর্যন্ত রেকর্ড ৬টি ব্যালন ডি’অর শিরোপা বিজয়ী মেসি তার এ সংখ্যা বাড়ানোর দ্বারপ্রান্তে রয়েছেন। সম্প্রতি মেসি বলেছেন, ‘আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় পুরস্কার হচ্ছে জাতীয় দলের হয়ে কিছু অর্জন করা। এ শিরোপার জন্য আমাদের দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে। এটা আমার ক্যারিয়ারের সেরা পুরস্কার। তবে এর সাথে যদি ব্যালন ডি’অর আসে তবে সেটা হবে বাড়তি পাওনা। বিশেষ করে সাতটি ব্যালন ডি’অর পাওয়া সত্যিই বিশেষ কিছু।’

রোনালদো সর্বশেষ ২০১৭ সালে ব্যালন ডি’অর জয় করেছেন। চ্যাম্পিয়ন্স লিগের সর্বকালের সর্বোচ্চ এ গোলদাতা ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়ার পর ইউরোপে খেলা পাঁচটি ম্যাচের সবকটিতে গোল করেছেন। যদিও ক্যারিয়ারের ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এবার তিনি কিছুটা হলেও পিছিয়ে রয়েছেন। ক্লাব ও জাতীয় দলের হয়ে কোন শিরোপাই জিতেননি রোনালদো।

বাছাইপর্ব শেষে রোনালদোর পর্তুগালের বিশ্বাকাপে খেলা এখনও অনিশ্চিত। তবে রোনালদোর একটি আকাঙ্ক্ষা কথা সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। মেসিকে টপকে সবচেয়ে বেশিবার ব্যালন ডি’অর জয় করে তিনি অবসরে যেতে চান।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যালন ডি’অরের ৬৪ বছরের ইতিহাস ভাঙলো করোনা

ব্যালন ডি’অরের ৬৪ বছরের ইতিহাস ভাঙলো করোনা

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড

নারীদের ব্যালন ডি’অর জিতেছেন মেগান র‌্যাপিনো

নারীদের ব্যালন ডি’অর জিতেছেন মেগান র‌্যাপিনো

কাতার বিশ্বকাপ, ইতালি নাকি পর্তুগাল?

কাতার বিশ্বকাপ, ইতালি নাকি পর্তুগাল?