গোলের রেকর্ড গড়ে রাউলের পাশে বেনজেমা 

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০১:৫৯ পিএম, ১৩ মে ২০২২
গোলের রেকর্ড গড়ে রাউলের পাশে বেনজেমা 

লা-লিগায় লেভান্তের বিপক্ষে রিয়াল মাদ্রিদের ম্যাচটি ছিল শুধুই নিয়ম রক্ষার। লিগ শিরোপা নিশ্চিত হওয়ায় ম্যাচটিতে দলগত বিশেষ কোনো লক্ষ্যও ছিল না রিয়ালের। এ রকম নিরামিষ ম্যাচেই ব্যক্তিগত মাইলফলক গড়তে বেছে নিলেন অধিনায়ক করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদ ইতিহাসের স্প্যানিশ ফুটবলার রাউলের সাথে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার আসনটিতে ভাগ বসিয়েছেন তিনি।  

বৃহস্পতিবার (১২ মে) লেভান্তের বিপক্ষে রীতিমত গোল উৎসব করেছে কার্লো আনচেলেত্তির দল। ৬-০ গোলের ব্যবধানে জেতা ম্যাচে রিয়ালের পক্ষে দ্বিতীয় গোলটি আসে করিম বেনজেমার দারুণ এক হেডে। ১৯তম মিনিটে করা এ গোলে রিয়াল মাদ্রিদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হয়ে রিয়াল কিংবদন্তী স্প্যানিশ ফুটবলার রাউলকে স্পর্শ করেন বেনজেমা।

রিয়াল মাদ্রিদের হয়ে দু’জনের গোল সংখ্যা এখন ৩২৩। আর ৪৫০ গোল নিয়ে রিয়াল মাদ্রিদ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার সিংহাসন দখল করে আছেন পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

২০১৮ সালে বার্নাব্যু ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে পাড়ি জমান রিয়ালের ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। রোনালদোর চলে যাওয়ার পর সমর্থকেরা হতাশ হয়ে পড়েছিল ক্লাবের ভবিষ্যৎ নিয়ে। তবে সেই হতাশা কাটিয়ে উঠেছে ক্লাবটি। 

অনেকেই ভাবতেও পারেনি যে, ক্লাবের মূল ভরসা হয়ে উঠবেন করিম বেনজেমা। তবে সবাইকে অবাক করে করিম বেনজেমা নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। দলে নেতৃত্ব যেমন দিচ্ছেন, ঠিক তেমনি তার পা থেকে আসছে গোলও। 

রোনালদো থাকাকালীন কখনো মূল স্ট্রাইকারের ভূমিকায় খেলার সুযোগ পাননি বেনজেমা। সে সময় তার কাজই ছিল ছায়া স্ট্রাইকার হয়ে রোনালদোকে গোলে সহায়তা করা। রোনালদো থাকাকালীন ৪১২ ম্যাচে ১৯২ গোল ছিল বেনজেমার। অথচ রোনালদো যাওয়ার পর ১৯১ ম্যাচে বেনজেমার গোল ১৩১টি। 

রোনালদো চলে যাওয়ার পর মূল স্ট্রাইকারের ভূমিকা পেয়েই নিজেকে নতুন করে চেনাচ্ছেন ফরাসি এ স্ট্রাইকার। চলতি মৌসুমে ইতিমধ্যে ৪৩ ম্যাচে ৪৩ গোলের দুর্দান্ত পরিসংখ্যান লিখে ফেলেছেন তিনি।চ্যাম্পিয়নস লিগেও চলতি মৌসুমে ১৪ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন বেনজামা।

ফুটবল বিশ্লেষকরা মনে করছেন, রোনালদোর ক্লাব ছাড়া যেন ‘শাপে-বর’ হয়েছে করিম বেনজেমার। ক্লাবে ‘মেইন ম্যান’ এর ভূমিকা পেয়েছেন তিনি। ফলে নিজেকে পরিপূর্ণ ফুটবলার হিসেবে গড়তে পারছেন, দেখাতে পেরেছেন নিজের ভেতরে থাকা নেতৃ্ত্ব গুণ।

১৯৯৪ থেকে ২০১০ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন রাউল। এ সময়ে রিয়ালের হয়ে ৩২৩ গোল করতে রাউল ম্যাচ খেলেছিলেন ৭৪১টি। অথচ ৬০৩ ম্যাচেই তাকে ছুঁয়ে ফেলেছেন করিম বেনজেমা। অর্থ্যাৎ, ১৩৮ ম্যাচ কম খেলেই রাউলের রেকর্ডে ভাগ বসালেন রিয়াল অধিনায়ক। 

রিয়ালের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা (৪৫০) এবং দ্বিতীয় সর্বোচ্চ অ্যাসিস্টের (১৩১) রেকর্ড এখন পর্যন্ত ক্রিস্টিয়ানো রোনালদোর দখলে। আর রিয়াল ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা (৩২৩) এবং ১৫৯ অ্যাসিস্ট নিয়ে গোল সহায়তায় শীর্ষে এখন বেনজেমা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য

করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য

রিয়ালেই থাকতে চান মার্সেলো

রিয়ালেই থাকতে চান মার্সেলো

হল্যান্ডকে না পেয়ে আফসোস নেই, নিজের দল নিয়ে খুশি আনচেলত্তি

হল্যান্ডকে না পেয়ে আফসোস নেই, নিজের দল নিয়ে খুশি আনচেলত্তি

ইউরোপে ‌‘ভয়ঙ্কর’ রিয়ালের ভয় বার্সেলোনা!

ইউরোপে ‌‘ভয়ঙ্কর’ রিয়ালের ভয় বার্সেলোনা!