১১ বছর পর শিরোপা জিতলো এসি মিলান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১০ এএম, ২৩ মে ২০২২
১১ বছর পর শিরোপা জিতলো এসি মিলান

সবশেষ ২০১১ সালে ইতালিয়ান সিরি-আ চ্যাম্পিয়ন হয়েছিল এসি মিলান। এরপর কেটে গেছে প্রায় এক যুগ। এই সময়ে আর শিরোপার মুখ দেখেনি ইতালির ঐতিহ্যবাহী দলটি। অবশেষে চলতি মৌসুমে এসে কাটলো তাদের শিরোপা খরা। দীর্ঘ ১১ বছর পর আবারও চ্যাম্পিয়নের মুকুট পড়লো এসি মিলান।

সব ঠিক পথেই ছিল। চ্যাম্পিয়ন হওয়ার থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে ছিল ‘রোসোনেরি’ খ্যাত দলটি। তবে ড্রয়ের কথা বাদ দিয়ে ম্যাচের শুরুই থেকেই জয়ের উদ্দ্যমে খেলতে থাকে এসি মিলান। তাতে দাপুটে পারফরম্যান্স করে সাসসুয়োলোকে ৩-০ গোলে হারিয়ে ১১ মৌসুম পর শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করলো তারা।

বাংলাদেশ সময় রোববার (২২ মে) রাতে সাসসুয়োলোর মাঠে ম্যাচের অষ্টম মিনিটেই এগিয়ে যেতে পারত মিলান। তবে এক সতীর্থের ফ্রি-কিকে বক্সের ভেতর থেকে নেয়া জিরুদের হেড ঠেকান সাসসুয়োলো গোলরক্ষক। গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি সফরকারীদের।

ম্যাচের ১৭তম মিনিটেই এগিয়ে যায় এসি মিলান। আগেরবার মিস করা সেই জিরুদই এবার দৃশ্যপটে। লেয়াওয়ের কাটব্যাক পেয়ে শট নিয়েছিলেন ফরাসি তারকা। বুলেট গতির শট প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে গোলরক্ষকের দুই পায়ের মাঝ দিয়ে জাল খুঁজে নেয়।

গোল পেয়ে মিলান তখন ম্যাচের চালকের আসনে। ৩২তম মিনিটে আরেকবার দৃশ্যপটে হাজির হন জিরুদ। এবারও তার সহায়তাকারী লেওয়া। লেয়াওয়ের একটি কাটব্যাকে ডি বক্সের খুব কাচ থেকে ব্যবধান দ্বিগুণ করেন জিরুদ। তিন মিনিট পর ৩৫তম মিনিটে স্কোরলাইন ৩-০ করে ফেলেন ফ্রাঁক কেসিয়ে।

দ্বিতীয়ার্ধে আর তেমন কোনো সুযোগ না আসায় পরিষ্কার ৩-০ গোলের ব্যবধান নিয়েই মাঠ ছাড়ে এসি মিলনা। চলতি আসরে ৩৮ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে ১৯তম লিগ শিরোপা জিতলো এসি মিলান। তাদের থেকে দুই পয়েন্ট কম নিয়ে রানার্সআপ হয়েছে নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান।

ইতালিয়ান লিগে এ নিয়ে ১৯তম শিরোপা জিতলো ঐতিহ্যবাহী দলটি। তাদের সমান শিরোপা জিতেছে ইন্টার মিলানও। এই আসরে সবচেয়ে বেশি শিরোপা ঘরে তুলেছে আরেক ঐতিহ্যবাহী দল জুভেন্টাস। তাদের ট্রফির সংখ্যা ৩৬টি।

এসি মিলানের শিরোপা জয়ের দিন আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলা নিশ্চিত করেছে ইন্টার মিলান, নাপোলি ও জুভেন্টাস। ৭৯ পয়েন্ট নিয়ে তিনে নাপোলি ও ৭৮ পয়েন্ট নিয়ে চারে থেকে আসর শেষ করেছে জুভেন্টাস। অবনমনে পড়েছে জেনোয়া ও ভেনেৎসিয়ার।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

হেরেও ইউরোপা লিগ নিশ্চিত করলো ম্যানচেস্টার ইউনাইটেড

হেরেও ইউরোপা লিগ নিশ্চিত করলো ম্যানচেস্টার ইউনাইটেড

লিভারপুলকে হতাশায় ডুবিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জিতলো ম্যানসিটি

লিভারপুলকে হতাশায় ডুবিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জিতলো ম্যানসিটি

এভারটনকে গোল বন্যায় ভাসিয়েও লাভ হলো না আর্সেনালের

এভারটনকে গোল বন্যায় ভাসিয়েও লাভ হলো না আর্সেনালের

রেকর্ড গড়ে রোমারিও-রোনালদোর পাশে নেইমার

রেকর্ড গড়ে রোমারিও-রোনালদোর পাশে নেইমার