ম্যারাডোনার কীর্তি গড়া মেসির জন্য কঠিন হবে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৩ এএম, ২৭ মে ২০১৮
ম্যারাডোনার কীর্তি গড়া মেসির জন্য কঠিন হবে

দিয়েগো ম্যারাডোনা আর্জেন্টিনার জন্য যা করেছেন লিওনেল মেসির জন্য তা করা কঠিন। ২১তম বিশ্বকাপের আগে বার্সেলোনার সুপারস্টারকে নিয়ে এমন মন্তব্য করেছেন দেশটির সাবেক খেলোয়াড় ক্লাউদিয়ো ক্যানিজিয়া।

ক্লাব ফুটবলে সর্বোচ্চ সম্মান ও পাঁচবার ব্যালন ডি’অর জয় করলেও এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক বড় কোন ট্রফি জিততে পারেননি মেসি। কোপা আমেরিকা ও বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে পৌঁছেও হৃদয় ভঙ্গ হয়েছে মেসির।

১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা আইকন ম্যারাডোনার পাশে এখনো বসতে পারেননি মেসি। কারণ দেশের হয়ে বড় কোন শিরোপা না পাওয়া।

১৯৯০ ও ১৯৯৪ সালের বিশ্বকাপে ম্যারাডোনার সাথে খেলেছিলেন ক্যানিজিয়া। তার বিশ্বাস আলবিসেলেস্তেদের প্রতিনিধিত্ব করার সময় এবং দশ নম্বর জার্সি পড়লেও ম্যারাডোনার ন্যায় দলকে অনপ্রানীত করাটা মেসির জন্য কাজটি অনেক বেশি কঠিন।

আর্জেন্টিনার হয়ে ৫০ ম্যাচ খেলা ক্যানিজিয়া ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে বলেন, ‘ম্যারাডোনার মতো মেসি তার সতীর্থদের কাছ থেকে একই রকম সমর্থন পান না। আমার মনে হয় এটিই সত্যি।

ক্যানিজিয়ার মতে, মেসিকেই প্রত্যাশা পূরণের ভার বহন করতে হলেও এই ‘গ্রীস্মে রাশিয়ায় চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার সক্ষমতা আর্জেন্টিনার রয়েছে। আর্জেন্টিনার কোচ জরগি সাম্পোলির দল ফেভারিট না হলেও কিন্তুগঞ্জালো হিগুইয়েন, পাওলো ডিবালা, সার্জিয়ো আগুয়েরো এবং অ্যাঞ্জেল ডি মারিয়া ভালো অবস্থায় রয়েছেন।

২০১৮ বিশ্বকাপে দলের মান সম্পর্কে ক্যানিজিয়া আরও বলেন, ‘আমাদের শক্তিশালী বিভাগ হচ্ছে আমাদের আক্রমণ ভাগ। যারা যে কোন দলকে কাউকে ভয় ধরিয়ে দিতে পারে। আমাদের দুর্বল দিক হলো রক্ষণ ভাগ।’

আসন্ন বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে খেলবে আর্জেন্টিনা। গ্রুপের অন্য দলগুলো হলো- আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আসন্ন বিশ্বকাপে যাত্রা শুরু করবে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার চান প্লাতিনি

ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার চান প্লাতিনি

আর্জেন্টিনা ও মেসিদের সমালোচনায় ম্যারাডোনা

আর্জেন্টিনা ও মেসিদের সমালোচনায় ম্যারাডোনা

নতুন ক্লাবে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা

নতুন ক্লাবে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা

প্রকাশ হলো বিশ্বকাপের থিম সং ‘লাইভ ইট আপ’

প্রকাশ হলো বিশ্বকাপের থিম সং ‘লাইভ ইট আপ’