ব্যালন ডি’অর জয়ে সুস্পষ্ট ফেবারিট বেনজেমা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৫ পিএম, ১৬ অক্টোবর ২০২২
ব্যালন ডি’অর জয়ে সুস্পষ্ট ফেবারিট বেনজেমা

প্যারিসে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সোমবার (১৭ অক্টোবর) ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের ব্যবস্থাপনায় প্রদান করা হবে আধুনিক ফুটবলের অন্যতম মর্যাদাকর পুরস্কার ব্যালন ডি’অর। এবারর এই পুরস্কার জয়ে রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমার নামই জোড়েসোড়ে শোনা যাচ্ছে।

১৯৯৮ সালে সাবেক তারকা জিনেদিন জিদানের পর এই প্রথম কোনো ফ্রেঞ্চম্যানের সামনে সুযোগ এসেছে বছরের সেরা ফুটবলারের খেতাব জয় করার। সংক্ষিপ্ত তালিকায় ৩০ জন মনোনয়ন পেলেও গত মৌসুমে ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা শিরোপা জয় করা রিয়াল মাদ্রিদের এ স্ট্রাইকার বেনজেমা অনেকের থেকেই এগিয়ে রয়েছেন।

চ্যাম্পিয়ন্স লিগে ১৫ গোলসহ গত মৌসুমে ক্লাব ফুটবলে সব মিলিয়ে ৪৬ ম্যাচে বেনজেমা করেছেন ৪৪ গোল। পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’তে দ্বিতীয়ার্ধের ১৭ মিনিটের মধ্যে তার হ্যাটট্রিকে রিয়াল খাদের কিনারা থেকে রক্ষা পেয়েছিল।

এছাড়া কোয়ার্টার ফাইনালে চেলসির বিপক্ষে প্রথম লেগেও তিনি স্ট্যামফোর্ড ব্রিজের হ্যাটট্রিকের কৃতিত্ব অর্জন করেছিলেন। ম্যানচেস্টার সিটির বিপক্ষে সেমিফাইনালে উভয় লেগে তিনি আরও তিন গোল করেন।

আগস্টে বেনজেমা উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হিসেবে মনোনীত হয়েছে। আসন্ন বিশ্বকাপে ক্যারিয়ারের সর্বোচ্চ অবস্থানে থেকে তিনি বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন। অথচ সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনার সাথে যৌন আলাপচারিতার স্ক্যান্ডালে জড়িয়ে পড়ে প্রায় সাড়ে পাঁচ বছর জাতীয় দলের বাইরে ছিলেন বেনজেমা।

সব কিছুকে পিছনে ফেলে ৩৫ বছর বয়সেও দুর্দান্ত ফর্মে থাকা তারকা ফরোয়ার্ড সম্প্রতি বেনজেমা বলেছেন, “আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বড় শিরোপা জয় করা। মাঠে দল হিসেবে ভালো খেললে ব্যক্তিগত পুরস্কার এমনিতেই ধরা দিবে।”

২০২০ সালে করোনা মহামারীর কারণে বৈশ্বিক এ পুরস্কার প্রদান করা হয়নি। বার্সেলোনার পোলিশ স্ট্রাইকার রবার্ট লিওয়াডোভস্কি বলেছেন, “কোন কারণে যদি আয়োজকরা পুরস্কার প্রদান বন্ধ না করেন তবে নিশ্চিতভাবে এবারের ব্যালন ডি’অর জিততে যাচ্ছে বেনজেমা।”

গত বছর সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জয় করেছিলেন লিওনেল মেসি। কিন্তু পিএসজির হয়ে হতাশাজনক মৌসুম কাটানোর কারণে এবার মনোনীতদের তালিকায় জায়গা হয়নি মেসির।

গত এক দশকে মেসির সাথে এ পুরস্কারের আরেক ভাগীদার ক্রিস্টিয়ানো রোনাদো অবশ্য ৩০ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন। যদিও পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমারও নেই এবারের তালিকায়।

বেনজেমা ছাড়াও এ তালিকায় রিয়াল মাদ্রিদরে চ্যাম্পিয়ন্স লিগ দলের আরও চার খেলোয়াড় রয়েছে। তারা হলেন- ভিনিসিয়াস জুনিয়র, লুকা মড্রিচ, গোলরক্ষক থিবো কোর্তোয়া ও বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লেখানো মিডফিল্ডার ক্যাসেমিরো।

তালিকায় আরও যারা রয়েছেন- কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড, লিওয়াডোভস্কি ও কেভিন ডি ব্রুইনা। কিন্তু সবাইকে ছাড়িয়ে বেনজেমা অনেকটাই এগিয়ে রয়েছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্লান্ত বেনজেমাকে নিয়ে 'ভিন্ন ভাবনায়' রিয়াল বস

ক্লান্ত বেনজেমাকে নিয়ে 'ভিন্ন ভাবনায়' রিয়াল বস

ব্যালন ডি'অর-এ রোনালদো আছেন মেসি নেই, ব্যাখ্যা দিল ফ্রান্স ফুটবল

ব্যালন ডি'অর-এ রোনালদো আছেন মেসি নেই, ব্যাখ্যা দিল ফ্রান্স ফুটবল

ব্যালন ডি'অরে নতুন নিয়ম, ভোট দিতে পারবে না বাংলাদেশ

ব্যালন ডি'অরে নতুন নিয়ম, ভোট দিতে পারবে না বাংলাদেশ

মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার

মেসির হাতে ব্যালন ডি’অরের সপ্তম পুরস্কার