কাতার বিশ্বকাপে ছোট দলগুলোকে অবহেলা করলেই বিপদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৯ পিএম, ২৪ নভেম্বর ২০২২
কাতার বিশ্বকাপে ছোট দলগুলোকে অবহেলা করলেই বিপদ

জায়ান্ট আর্জেন্টিনাকে হারিয়ে সৌদি আরবের অঘটন ঘটানোর একদিন পর এশিয়ান পরাশক্তি জাপানের কাছে ধরাশায়ী হয়েছে আরেক সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী। মূলত এবার কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ঘটে যাওয়া ঘটনায় বোঝা যাচ্ছে ছোট দলগুলোকেও কোনভাবে ছোট ভাবার সুযোগ নেই। ফ্রান্সের তারকা ফরোয়ার্ড ওসমানে ডেম্বেলেরও একই মত।

সতর্ক করে তিনি বলেছেন, অপেক্ষাকৃত ছোট বা দুর্বল তকমা লাগানো দলগুলোর বিপক্ষে আত্মতুষ্টিত ভোগার কোনো জায়গা নেই। সৌদি আরবের মতো জাপান পিছিয়ে পড়ে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে যোগ্য দল হিসেবেই জার্মানীর বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নেয়। এর মাধ্যমে কাতারে দ্বিতীয় বড় অঘটনের জন্ম দেয় জাপান।

জাপানের এ জয়ের পর নিজেদের অনুশীলন ক্যাম্পে এক সংবাদ সম্মেলনে ডেম্বেলে বলেছেন, “অবশ্যই আধুনিক ফুটবলে ছোট বলে কোন দল নেই। আর কেউ যদি তা মনে করে তবে সমস্যায় পড়তে বাধ্য। এখন প্রতিটি দল টেকনিক্যালি অনেক বেশি সমৃদ্ধ, তারা এসব নিয়ে প্রতিনিয়ত কাজ করে। কৌশলগত দিক দিয়ে দেখলে সৌদি আরব সেদিন অনেক বেশি এগিয়ে ছিল। ডেনমার্কের বিপক্ষে নেশন্স লিগে আমরাও এ সমস্যায় পড়েছিলাম।”

২০২২ নেশন্স লিগে ডেনমার্কের বিপক্ষে পরপর দুটি ম্যাচে পরাজিত হয় ফ্রান্স। এ কারণেই শনিবার গ্রুপ-ডি’র দ্বিতীয় ম্যাচে ড্যানিশদের বিপক্ষে মুখোমুখি হবার আগে সতর্ক অবস্থানেই থাকতে হচ্ছে ফ্রান্সকে। যদিও তিউনিশিয়ান বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে বিশ্বকাপ শুরু করেছে ডেনমার্ক। অন্যদিকে, প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে বিধস্ত করে কাতার বিশ্বকাপের উড়ন্ত সূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

সেন্টার-ব্যাক ডায়ট উপামেকানো বলেছেন, “আমাদের এখন আর বিশ্রামের কোন সময় নেই। ডেনমার্কের ম্যাচের জন্য পুরোপুরি প্রস্তুতি শুরু করেছি। টুর্নামেন্টে ভালো শুরু করাটা অবশ্যই গুরুত্বপূর্ণ, সেই কাজটা শেষ হয়েছে।”

তিনি আরও বলেন, “তবে এখন ডেনমার্ক আমাদের জন্য অপেক্ষা করছে। আমরা জানি তারা দারুণ দল, তাদের বিপক্ষে সম্প্রতি আমরা ভালো করিনি। সে কারণেই এখন মূল লক্ষ্য ড্যানিশ বাঁধা পার করা।”

এদিকে, ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন লুকাস হার্নান্দেজ। তার স্থানে মূল একাদশে তার ভাই থিও হার্নান্দেজকেই খেলানোর সম্ভাবনা বেশি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আবারও অঘটন: জার্মানিকে ২-১ গোলে হারালো জাপান

আবারও অঘটন: জার্মানিকে ২-১ গোলে হারালো জাপান

রেকর্ড ৭ গোলে কোস্টারিকাকে হারালো স্পেন

রেকর্ড ৭ গোলে কোস্টারিকাকে হারালো স্পেন

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

কাতার বিশ্বকাপে প্রথম অঘটন : আর্জেন্টিনাকে হারালো সৌদি আরব

কাতার বিশ্বকাপে প্রথম অঘটন : আর্জেন্টিনাকে হারালো সৌদি আরব