অবিশ্বাস্য দাম উঠলো মেসির ‘বিতর্কিত’ সেই আলখাল্লার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২৫ ডিসেম্বর ২০২২
অবিশ্বাস্য দাম উঠলো মেসির ‘বিতর্কিত’ সেই আলখাল্লার

আর্জেন্টিনায় বিশ্বজয়ে মেসির হাতে গোল্ডেন ট্রফি দেখলো ফুটবল বিশ্ব। ট্রফি নেওয়ার আগে তাকে পরানো হয়েছিল কালো রংয়ের আলখাল্লা তথা বিশত। যা নিয়ে পরবর্তীতে হয় তুমুল সমালোচনা। তবে বিতর্ক পাশ কাটিয়ে নতুন যে বিষয়টি সবাইকে অবাক করেছে তা হলো বিসতের দাম। মেসির সেই বিসত কিনতে ১০ কোটি টাকা অফার করেছে এক আইনজীবী।

 

আহমেদ আল বারওয়ানি নামে এক আইনজীবী এই বিসতকে তার ব্যক্তিগত সংগ্রহালয়ে রাখতে চান। গোটা বিশ্বের মানুষের সামনে তুলে ধরতে চেয়ে, এর দাম হাকিয়েছেন আকাশচুম্বী। নিজের ব্যক্তিগত এক টুইট বার্তায় জানান, এই আলখাল্লার জন্য তিনি ১ মিলিয়ন ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ১০ কোটি টাকা দিতে প্রস্তুত।

 

ওমানী সুরা কাউন্সিলের এই সদস্য লেখেন, , ‘আমার বন্ধু মেসি, ওমানের সালতানাত থেকে আমি ২০২২ কাতার বিশ্বকাপে জয়ের জন্য আপনাকে অভিনন্দন জানাই। ‘কাতারি আমির তামিম আমাকে মুগ্ধ করেছেন যখন তিনি আপনাকে আরব বিশত পরিয়েছেন। এটি মহানুভবতা এবং প্রজ্ঞার প্রতীক। মেসি, এই বিশত দেওয়ার বিনিময়ে আমি আপনাকে এক মিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব করছি।’

 

এদিকে আর্জেন্টাইন মহাতারকার পক্ষ থেকে এই বিষয়ে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়া জানা যায়নি। এমনকি আলখাল্লাটি কাতারে আছে নাকি মেসি সঙ্গে করে নিয়ে গিয়েছেন এই বিষয়েও কোন সুনিশ্চিত তথ্য জানা যায়নি।

 

এর আগে কাতার বিশ্বকাপের ফাইনালে ৩৬ বছরের আক্ষেপ কাটিয়ে আলবেসেলেস্তে’দের কাছে ধরা দেয় বিশ্ব শিরোপা। লুসাইল স্টেডিয়ামে সেদিন মেসির হাতে দেখা যায় অধরা সেই স্বপ্নের ট্রফি। ট্রফি নেওয়ার আগে মেসির গায়ে কালো রংয়ের বিশেষ আলখাল্লা পরিয়েছিলেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এরপর থেকেই বিষয়টি নিয়ে তুমুল সমালোচনা করে এক মহল।

 

বিসত এর কারণে আর্জেন্টিনার জার্সি ঢেকে যাওয়ায় কাতারের উপর রেগে যান অনেকেই। তার সাথে বিষয়টি ফিফার নিয়ম ভেঙেছে বলে দাবি করেন প্রাক্তন টটেনহ্য়াম তারকা র‌্যামোন ভেগা।

 

তিনি জানান,ফিফার নিয়মে কোন খেলোয়াড় সেলিব্রেশনের জন্য কোনও আলাদা পোশাক পরতে পারবে না। অথচও ফিফা  প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্টিনোর সামনেই বিসত পরে বিশ্বকাপের ট্রফিটি তোলা হলো।

 

যদিও অনেকের মতে, কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আরব দেশগুলির পুরনো রেওয়াজ। এখনও এই রেওয়াজ বজায় রেখেছেন সেখানকার বাসিন্দারা। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে। তাই মেসিকে সম্মান জানাতেই এই আলখাল্লা তাকে পরানো হয়েছে।

 

স্পোর্টসমেইল২৪/এমটিআর

 


শেয়ার করুন :


আরও পড়ুন

আর্জেন্টিনার টাকায় মেসির ছবি! আসল ঘটনা কী?

আর্জেন্টিনার টাকায় মেসির ছবি! আসল ঘটনা কী?

বার্সেলোনা নয়, পিএসজিতে খেলবেন মেসি!

বার্সেলোনা নয়, পিএসজিতে খেলবেন মেসি!

ব্রাজিলে আসার আমন্ত্রণ পেয়েছেন লিওনেল মেসি

ব্রাজিলে আসার আমন্ত্রণ পেয়েছেন লিওনেল মেসি

মেসির জার্সিতে পা মুছে অপমান!

মেসির জার্সিতে পা মুছে অপমান!