আর্জেন্টিনার টাকায় মেসির ছবি! আসল ঘটনা কী?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২২ ডিসেম্বর ২০২২
আর্জেন্টিনার টাকায় মেসির ছবি! আসল ঘটনা কী?

৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এই জয়ের প্রধান কারিগর, মেসিকে সম্মান দিতে চায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক। আলবিসেলেস্তে’দের দেশের হাজার টাকার নোটে মেসির বিশ্বজয়ের ছবি রাখতে পারে সেন্ট্রাল ব্যাংক অব আর্জেন্টিনা।

আর্জেন্টিনার গণমাধ্যামসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে তথ্য এসেছে, আর্জেন্টিনার সরকার হাজার পেসোর নোটে মেসির ছবি ছাপতে চলেছে। এমনকি একটি ডেমো নোটেরও ছবি বাজারে ঘুরছে।

তবে এই বিষয়ে আর্জেন্টিনার সেন্ট্রাল ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছেন, তাদের সদস্যরা মজা করেই এমন একটা প্রস্তাব দিয়েছিলেন। বাস্তবে এখন পর্যন্ত এমন কোনও পরিকল্পনা গ্রহণ করেনি তারা।

এল ফিনান্সিয়েরো এর প্রতিবেদন অনুসারে, এই প্রস্তাব বিশ্বকাপ জেতার আগেই দেওয়া হয়েছে। যেখানে বলা হয় হাজার পেসোর নোটের সামনের দিকে থাকবে মেসির ছবি। আর অন্য পিঠে লিয়োনেল স্কালোনিকে সম্মান জানিয়ে লেখা থাকবে ‘লা স্কালোনেতা।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ও মেসিকে নিয়ে ফুটবল বিশ্বের উন্মাদনা ছিল অন্য মাত্রার। তাইতো দেশটির সরকারি কর্মচারীদের থেকেও এই বিষয়ে আবেগের বহিঃপ্রকাশ ঘটে। যদিও বোকা জুনিয়র্সের ভক্ত লিসান্দ্রো ক্লেরি এবং ইনডিপেনডিয়েন্টের সমর্থক এডুয়ার্ডো হেকার এই সিদ্ধান্তে আসে যে, মেসির ছবি সম্বলিত নোট আর্জেন্টাইনদের উজ্জীবিত করবে।

যদিও মেসির ছবি দিয়ে মুদ্রা প্রকাশের বিষয়টি কার্যকর হলেও আশ্চর্য হবেনা ফুটবল বিশ্ব। কেননা কাতার বিশ্বকাপ জয়ের পর থেকেই চারিদিকে কেবল মেসি বন্দনা। ১৯৮৬ সালের পর যে ট্রফিটা অধরা ছিল, সেই গোল্ডেন শিরোপা ঘরে তুলেছেন এলএমটেন।

তাছাড়া এরআগেও আর্জেন্টিনার মুদ্রায় জায়গা পেয়েছে বিশেষ ব্যক্তিত্ব। ১৯৭৮ সালে ড্যানিয়েল পাসারেলার নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। ফুটবল ইতিহাসে এই জয়কে স্মরণীয় করে কয়েন প্রকাশ করেছিল সেন্ট্রাল ব্যাংক অব আর্জেন্টিনা।

সে সময় কপার, নিকেল ও অ্যালুমিনিয়ামের ২০ পেসো, ৫০ পেসো ও ১০০ পেসোর কয়েনের এক পাশে ছিল বিশ্বকাপের লোগো। অন্যপাশে ছিল ফুটবল খেলার দৃশ্য ও স্টেডিয়ামের ছবি।

এছাড়া আর্জেন্টিনার প্রাক্তন প্রেসিডেন্ট হুয়ান ডোমিনগো পেরোনের স্ত্রী ইভা পেরোনের ৫০-তম মৃত্যুবার্ষিকীতেও এরকমই কয়েন প্রকাশিত হতে দেখা যায়। 

 

স্পোর্টসমেইল২৪/এমটিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বার্সেলোনা নয়, পিএসজিতে খেলবেন মেসি!

বার্সেলোনা নয়, পিএসজিতে খেলবেন মেসি!

মেসির জার্সিতে পা মুছে অপমান!

মেসির জার্সিতে পা মুছে অপমান!

ব্রাজিলে আসার আমন্ত্রণ পেয়েছেন লিওনেল মেসি

ব্রাজিলে আসার আমন্ত্রণ পেয়েছেন লিওনেল মেসি

এখনই অবসর নিচ্ছেন না মেসি

এখনই অবসর নিচ্ছেন না মেসি