মেসির ৭০০ গোলের মাইলফলক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৬ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৩
মেসির ৭০০ গোলের মাইলফলক

ক্লাব ক্যারিয়ারে দারুণ এক মাইলফলকের সামনে ছিলেন লিওনেল মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর দ্বিতীয় ফুটবলার হিসাবে ক্লাব ক্যারিয়ারে ৭০০ গোলের সেই মাইলফলক স্পর্শ করলেন এই আর্জেণ্টাইন মহাতারকা।

ফুটবল ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) তথ্য মতে, শীর্ষ পর্যায়ের ক্লাবে সাতশো কিংবা তার বেশি গোল করা ফুটবলার এখন মাত্র দুজন। পর্তুগীজ সুপারস্টার রোনালদোর ক্লাব ক্যারিয়ারে ৯৫৭ ম্যাচে করেছেন ৭০৯ টি।

তবে শুধু ইউরোপের শীর্ষ ক্লাবে ৭০০ গোলের মাইলফলক ছোঁয়া একমাত্র ফুটবলার মেসিই। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এই গোল করেছেন তিনি আর রোনালদোর ১৩টি গোল অন্য লিগের। বর্তমানে তিনি সৌদি প্রো লিগে আল নাসেরের হয়ে খেলছেন।

এই ক্লাবের হয়ে তিনি করেছেন আটটি গোল। এছাড়া পাঁচটি গোল রয়েছে পর্তুগিজ প্রিমেরা লিগায়। মেসির ৬৭২ গোল বার্সেলোনা হয়ে, আর ২৮ গো করলেন পিএসজিএর হয়ে। মেসি এদিন খেলেছেন ক্লাব ক্যারিয়ারের ৮৪০তম ম্যাচ।

এদিকে মেসির মাইলফলকের দিনে জোড়া গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে। পিএসজির তিন গোলের মধ্যেই এমবাপ্পে ও মেসির নাম জড়িয়ে রয়েছে। লিগ ওয়ানের ম্যাচে রোববার রাতে মার্শেইয়ের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে পিএসজি।

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হওয়ার আগে জয়টি আত্মবিশ্বাস দিতে পারে। মুখোমুখি হওয়ার আগে বাড়িয়ে নিয়েছে আত্মবিশ্বাস।

ফরাসি কাপ থেকে এই মার্সেই পিএসেকে বিদায় করে দিয়েছে। লিগ ওয়ানের লড়াইও জমিয়ে তোলার সুযোগ ছিল মার্শেইয়ের। কিন্তু উল্টো তিন গোল খেয়ে ম্যাচ হারলো তারা। একই সঙ্গে মধুর প্রতিশোধ নিল পিএসজিও।

স্বাগতিক মার্শেইকে ম্যাচ থেকে ছিটকে দিতে পিএসজির আধ ঘণ্টা সময়ও লাগেনি। ২৫ মিনিটে এমবাপ্পের গোলে লিড নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মেসি।

বিরতির পর ডাবলস পূরণ করেন এমবাপ্পে। ৫৫ মিনিটে তিন গোল হজম করা মার্শেই আর ম্যাচে ফিরতে পারেনি। লিগের চলতি মৌসুমে এটা তাদের পঞ্চম হার।

অন্যদিকে লিগের ২৫তম রাউন্ডে এসে পিএসজি পেয়েছে ১৯তম জয়ের দেখা। এই জয়ে লিগ শিরোপা ধরে রাখার অভিযানে আরও একধাপ এগিয়ে গেল প্যারিসিয়ানরা। ক্রিস্তোফ গালতিয়েরের দলের সংগ্রহ এখন ৬০ পয়েন্ট।

পিএসজির কাছে হেরেও ৫২ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকল মার্শেই। তিন ও চারে থাকা মোনাকো ও আরসি লেন্সের অর্জন সমান ৫০ পয়েন্ট।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসি-এমবাপ্পে-বেনজেমা, কে হচ্ছে ফিফার বর্ষসেরা ফুটবলার

মেসি-এমবাপ্পে-বেনজেমা, কে হচ্ছে ফিফার বর্ষসেরা ফুটবলার

মেসির পরবর্তী ক্লাব নিয়ে অবাক তথ্য দিলেন আগুয়েরো

মেসির পরবর্তী ক্লাব নিয়ে অবাক তথ্য দিলেন আগুয়েরো

অবশেষে ম্যানইউ'র ঘরে শিরোপা

অবশেষে ম্যানইউ'র ঘরে শিরোপা

ডি মারিয়ার হ্যাটট্রিক, শেষ ষোলোতে জুভেন্টাস

ডি মারিয়ার হ্যাটট্রিক, শেষ ষোলোতে জুভেন্টাস