সাফ থেকে বিদায় নিল বাংলাদেশ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৮
সাফ থেকে বিদায় নিল বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নশিপে ভুটান ও পাকিস্তানকে হারিয়ে শুভ সূচনা করেছিল বাংলাদেশ। কিন্তু সেই সুবাস বেশি সময় ধরে রাখতে পারল না লাল-সবুজের জার্সিধারীরা।

কিন্তু গ্রুপের শেষ ম্যাচে নেপালের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিতে হলো তাদের। আর তাতেই শেষ হলো সেমিফাইনালে স্বপ্ন।

হারা যাবে না- এমন সমীকরণ নিয়েই নেপালের বিপক্ষে খেলতে নামে জেমি ডে’র শিষ্যরা। আগের দুই ম্যাচে ভুটান এবং পাকিস্তানকে হারানোর কারণে দারুণ উজ্জীবিত ছিল বাংলাদেশ দল। শুরু থেকেই তপু বর্মণরা আক্রমণ আর পাল্টা আক্রমণে কাঁপন ধরিয়ে দেয় নেপালের রক্ষণভাগে।

কিন্তু দুর্ভাগ্য সঙ্গী হলে যা হয় আরকি! ৩৩ মিনিটে গোলরক্ষক শহিদুল আলম সোহেলের অমার্জনীয় ভুলের খেসারত দিয়ে ১-০ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। রাইট উইংয়ে ফ্রি-কিক পায় নেপাল। শট নেন নেপালের বিমল ঘার্তিমাগার। তার নেয়া দুর্দান্ত শটটি চলে আসে সোজা গোলরক্ষক শহিদুল আলম সোহেলের হাতে। দুই হাত মাথার ওপর বাড়িয়ে বলটি লুফে নেন গোলরক্ষক। কিন্তু হাতে আর বলটি জমিয়ে রাখতে পারলেন না। তার হাত গলে বল চলে গেলো জালে।

যেখানে হারা যাবে না- এমন কঠিন সমীকরণ বাংলাদেশের সামনে, সেখানে গোলরক্ষক শহিদুল আলম সোহেলের অমার্জনীয় ভুল বাংলাদেশকে ঠেলে দিলো ব্যাকফুটে। নীলফামারীতে শ্রীলঙ্কার বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি ম্যাচেও এই গোলরক্ষক শহিদুল আলম সোহেলের ভুলের কারণে হারতে হয়েছিল বাংলাদেশকে। সাফ চ্যাম্পিয়নশিপে এসেও একই ভুলের পুনরাবৃত্তি করলেন তিনি।

১-০ গোলে পিছিয়ে থাকার পর একের পর এক আক্রমণে নেপালের রক্ষণভাগ ব্যস্ত রাখে বাংলাদেশের ফুটবলাররা। অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে গোল দিয়ে এগিয়ে থাকার কারণে পুরোপুরি ডিফেন্সিভ হয়ে যায় নেপাল। বক্সের মধ্যেই তারা ৮ থেকে ৯ জনকে রেখে দেয়। তবুও, ম্যাচের একেবারে শেষ মিনিটে (৯০ মিনিট) প্রতি আক্রমণে আরও একবার বল জড়িয়ে দেয় বাংলাদেশের জালে।

৯০ মিনিটে দারুণ এক আক্রমণে নবযুগ শ্রেষ্ঠ গোল করে নেপালের জয় নিশ্চিত করেন। আর হতাশায় মুষড়ে পড়েন বাংলাদেশের খেলোয়াড় থেকে দর্শকরা।

বাংলাদেশ একাদশ
ওয়ালী ফয়সাল, তপু বর্মন, টুটুল হোসেন বাদশা, জামাল ভূইয়া, মামুনুল ইসলাম, স্বাদ উদ্দিন, বিশ্বনাথ ঘোষ, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান, মাশুক মিয়া জনি, শহিদুল আলম (গোলরক্ষক)।


শেয়ার করুন :


আরও পড়ুন

আন্তর্জাতিক প্রীতি ফুটবলে ব্রাজিলের সহজ জয়

আন্তর্জাতিক প্রীতি ফুটবলে ব্রাজিলের সহজ জয়

মেসিবিহীন আর্জেন্টিনার জয়

মেসিবিহীন আর্জেন্টিনার জয়

দেড় যুগের মধ্যে রিয়ালের সর্বোচ্চ রাজস্ব আয়

দেড় যুগের মধ্যে রিয়ালের সর্বোচ্চ রাজস্ব আয়

আশা বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা

আশা বাঁচিয়ে রাখলো শ্রীলঙ্কা