আন্তর্জাতিক প্রীতি ফুটবলে ব্রাজিলের সহজ জয়

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৮
আন্তর্জাতিক প্রীতি ফুটবলে ব্রাজিলের সহজ জয়

বিশ্বকাপের পর প্রথম আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে খেলে জয় পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ব্রাজিল ২-০ গোলে যুক্তরাষ্ট্রকে হারিয়েছে। একই দিন জয় পেয়েছে উরুগুয়ে, ইকুয়েডর ও কলম্বিয়া।

বিশ্বকাপের কোয়ার্টারফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় ব্রাজিলকে। তবে ঐ স্মৃতি এখন অতীত। দুঃস্মৃতি ভুলে নতুনভাবে শুরুর মিশন আজ থেকে শুরু করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

বিশ্বকাপের স্কোয়াডে থাকা বেশির ভাগ খেলোয়াড়রাই রয়েছেন প্রীতি ম্যাচের দলে। তবে বদলি হিসেবে নামা আর্থার মেলো ও রিচার্লিসনের এ ম্যাচে অভিষেক হয়েছে। ৪-৩-৩ ফরম্যাটে শুরুর একাদশে ছিলেন তারা। তবে যারা ছিলেন, তারা ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রকে চাপে ফেলার চেষ্টা করেন। তাতে সফল হয়েছে ব্রাজিল।

ম্যাচের ১১ মিনিটে গোলের স্বাদ নেয় ব্রাজিল। ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে খেলা ডগলাস কস্তার পাস থেকে দারুণ এক ভলিতে গোল করেন স্ট্রাইকার রর্বাতো ফিরমিনো। ফলে ম্যাচের শুরুতে আত্মবিশ্বাসী হয়ে উঠার রসদ পেয়ে যায় ব্রাজিল। এরপর ম্যাচের পরের ৩০ মিনিট ব্রাজিলের সীমানায় বল নিয়েই ঢুকতে পারেনি যুক্তরাষ্ট্র। তাই গোলবারে অলস সময় কাটাতে হয় ব্রাজিলের গোলরক্ষক আলিসনকে।

আলিসন ব্যস্ততার মধ্যে না থাকলেও, গোলের জন্য মরিয়া ছিলো ব্রাজিলের মধ্যমাঠ ও আক্রমণভাগের খেলোয়াড়রা। ম্যাচের ৪২ মিনিটে পেনাল্টির পায় ব্রাজিল। যুক্তরাষ্ট্রের ডি-বক্সের ভেতর প্রতিপক্ষ ডিফেন্ডারের বাঁধায় পড়ে যান ব্রাজিলের ফাবিনহো। ফলে পেনাল্টির বাঁশি বাজান ম্যাচের রেফারি। পেনাল্টি থেকে গোল করেন ব্রাজিলের নিয়মিত অধিনায়ক ও দলের সেরা খেলোয়াড় নেইমার। ব্রাজিলের হয়ে নিজের ৯১তম ম্যাচে ৫৮তম গোল করলেন নেইমার। অধিনায়কের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। আর এই স্কোরলাইনে ম্যাচের প্রথমার্ধ শেষ করে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধে মাঠে আক্রমণ করার চেষ্টা করে যুক্তরাষ্ট্র। কিন্তু দু’টি আক্রমণ থেকে ভালো কোন ফল আসেনি। ব্রাজিলের রক্ষণদূর্গ ভাঙ্গতে পারেনি । এমনকি বল দখলেও পিছিয়ে ছিলো যুক্তরাষ্ট্র। তবে শেষদিকে গোলের জন্য মরিয়া হয়ে উঠেছিলো ব্রাজিল। সেটি থেকে কোন লাভ হয়নি। প্রথমার্ধে দেয়া দু’গোল থেকেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে ব্রাজিল।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৯তম ম্যাচে এটি ব্রাজিলের ১৮তম জয় । আগামী ১১ সেপ্টেম্বর এল সালভাদরের বিপক্ষে আরও একটি প্রীতি ম্যাচ খেলবে তিতের শিষ্যরা। এরপর আগামী দু’টি প্রীতি ম্যাচ রয়েছে ব্রাজিলের। একটি সৌদি আরবের বিপক্ষে, অন্যটি চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। ১৬ অক্টোবর সৌদি আরবের জেদ্দায় আর্জেন্টিনার বিপক্ষে লড়বে ব্রাজিল।


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন ম্যাচ নিষিদ্ধ হলেন এমবাপে

তিন ম্যাচ নিষিদ্ধ হলেন এমবাপে

জয়ের সাফল্যের পেছনে রয়েছে কোচের নির্দেশনা

জয়ের সাফল্যের পেছনে রয়েছে কোচের নির্দেশনা

পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

সাফ ফুটবলে নেপালের মোকাবেলা করবে ভুটান

সাফ ফুটবলে নেপালের মোকাবেলা করবে ভুটান