নিয়ম ভেঙে কোয়ার্টারে বার্সেলোনা?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৯ পিএম, ১৮ জানুয়ারি ২০১৯
নিয়ম ভেঙে কোয়ার্টারে বার্সেলোনা?

ছবি: গেটি ইমেজ

বার্সার ডিফেন্ডার হুয়ান চুমির পাঁচ ম্যাচে হলুদ কার্ড দেখেছেন নিয়ম অনুযায়ী তিনি এক ম্যাচ নিষিদ্ধ অর্থাৎ স্কোয়াডের বাইরে থাকবেন। কিন্তু এর আগে প্রথম লেগে এই স্প্যানিশ ডিফেন্ডারকে মাঠে নামিয়েছে বার্সা। এমনটাই দাবি করছে লেভান্তে।

এবিষয়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছে বার্সেলোনার বিরুদ্ধে নালিশ করতে যাচ্ছে লেভান্তে। তবে বিতর্ক যাইহোক না কেন বৃহস্পতিবার রাতে নিজেদের মাঠে লেভান্তেকে ৩-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। কোয়ার্টার ফাইনালে খেলার টিকিট পেলো বার্সেলোনা।

ক্যাম্প ন্যুতে এদিন ম্যাচের শুরু থেকেই বল দখলের আধিপত্য রাখে বার্সা। টানা আক্রমণে ১৫তম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় তারা। কিন্তু লিওনেল মেসির করা ফ্রি-কিক ঠেকিয়ে লেভান্তেকে রক্ষা করেন গোলরক্ষক।

প্রথম গোলের দেখা পেতে বার্সাকে অপেক্ষা করতে হয় ৩০তম মিনিট পর্যন্ত। প্রতিপক্ষের ভুলে পেনাল্টি স্পটের কাছে বল পেয়ে দলের হয়ে প্রথম গোলটি করেন দেম্বেলে। তার এক মিনিটের মাথায় আবারও জালের দেখা পেয়ে যান দেম্বেলে। মেসির পাস পেয়ে ডি-বক্স ধরে আগালে প্রথম শট ঠিকমত নিতে পারেননি তিনি। পা দিয়ে ফেরানো চেষ্টায় থাকেন গোলরক্ষক, কিন্তু পরের ছোঁয়াতেই বল ঠিকানায় পাঠিয়ে দেন এই ফরাসি ফরোয়ার্ড।

৪৩তম মিনিটে হ্যাটট্রিক করার সুযোগ আসে দেম্বেলের সামনে। কিন্তু বল কাছে পেয়েও সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন ফরাসি তারকা।

২-০ তে প্রথমার্ধ শেষ হওয়া বার্সার ব্যবধান তিনগুন করেন মেসি। দ্বিতীয়ার্ধের নবম মিনিটে দেম্বেলের বাড়ানো বল কিছু এগিয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যে পাঠান এই আর্জেন্টাইন তারকা।

কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে উঠা বাকি দলগুলো হলো রিয়াল মাদ্রিদ, গেতাফে, রিয়াল বেতিস, সেভিয়া, ভালেন্সিয়া, জিরোনা ও এস্পানিওল।

বার্সার ডিফেন্ডার হুয়ান চুমির খেলা নিয়ে বিতর্ক রয়েই গেছে। লেভান্তে প্রেসিডেন্ট কিকো জানিয়ে দিয়েছেন, এই বিষয়ে আইনি লড়াইয়ে যাবেন তাঁরা। ক্লাব কোনো ছাড় দিতে প্রস্তুত নয়। কিকো বলেন, ‘মাঠে আজ (কাল) যাই ঘটুক না কেন লেভান্তে আগামীকাল ফেডারেশনে যাবে। আমরা মনে করছি আমাদের কাছে যথেষ্ট শক্ত প্রমাণ রয়েছে, যা ক্লাবের সিদ্ধান্তের পক্ষে সমর্থন দেবে।’

তবে এই অভিযোগ পেশের একটি নির্দিষ্ট সময়সীমা রয়েছে। আর বার্সার ডিফেন্ডার চুমিকে নিয়ে লেভান্তের যে অভিযোগ সেটি উত্থাপনের সময়সীমা ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। আর এই অবস্থায় পার পেয়ে যাওয়ার সুযোগ আছে বার্সার।

তবে বার্সা কোচ ভালভের্দের মতে তাঁরা কোনো ভুল করেননি। নিয়ম ঠিকই মানা হয়েছে। আর চুমির ৫টি হলুদ কার্ড খাওয়ার অভিজ্ঞতা হয়েছে বার্সা ‘বি’ দলের হয়ে, যা কোপা ডেল রে-তে প্রযোজ্য হবে না। ভালভার্দের যুক্তি, ‘চুমির বিষয়টি নিয়ে আমরা কোনো দ্বিধায় নেই। পূর্বেও ছিল না, এখনো নেই, সামনেও থাকার কিছু নেই। আমরা আগামীকালের রায়ে অংশগ্রহণ করব এবং আমরা নিশ্চিত যে আমরা ভুল কিছু করিনি।’


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতারের উপর নির্ভরশীল ২০২২ বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহণ

কাতারের উপর নির্ভরশীল ২০২২ বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহণ

ভবিষ্যতেও বায়ার্নে থাকার জন্যই প্রতিটি ম্যাচ খেলেন হামেস

ভবিষ্যতেও বায়ার্নে থাকার জন্যই প্রতিটি ম্যাচ খেলেন হামেস

ইউভেন্তুসকে শিরোপা জিতালেন রোনালদো

ইউভেন্তুসকে শিরোপা জিতালেন রোনালদো

দলবদলের গুঞ্জনে মূল একাদশের বাইরে হিগুয়েইন

দলবদলের গুঞ্জনে মূল একাদশের বাইরে হিগুয়েইন