বাহরাইনের মুখোমুখি বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৫ এএম, ২২ মার্চ ২০১৯
বাহরাইনের মুখোমুখি বাংলাদেশ

বাংলাদেশের ফুটবলকে জাগিয়ে তোলার চেষ্টা করছেন বর্তমান কোচ জেমি ডে। আর সে লক্ষ্যে তিনি এক রকম টার্গেট করেছেন অনূর্ধ্ব-২৩ দলটিকে। যে দলটি নিয়ে আজ নতুন এক মিশনে নামছেন এই ইংলিশ কোচ। আর তা হচ্ছে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব । সে টুর্নামেন্টে আজ মধ্য প্রাচ্যের দল বাহরাইনের মুখোমুখি হচ্ছে লাল-সবুজ জার্সিধারীরা।

বাহরাইনের ইসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে আজ শুক্রবার শুরু হচ্ছে টুর্নামেন্টের বাছাই পর্বের ‘বি’ গ্রুপের খেলা। প্রথম দিনেই বাংলাদেশ খেলতে নামবে স্বাগতিকদের বিরুদ্ধে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০ টায়। এর আগে অবশ্য টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশের গ্রুপের অন্য দুই দল ফিলিস্তিন ও শ্রীলংকা।

এই টুর্নামেন্টকে সামনে রেখে কম্বোডিয়ার বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরপর কাতারে বিশেষ কন্ডিশনিং ক্যাম্প এবং সেখানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। আর এত সব কিছুর উদ্দেশ্যই ছিল অনূর্ধ্ব-২৩ দলের বাহরাইন মিশনকে সামনে রেখে। যেখানে বাংলাদেশ অংশ নেবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে। এটা ২০২০ টোকিও অলিম্পিকেরও প্রাথমিক বাছাই। এশিয়ার ৪৭ দেশের মধ্যে ৪৪টি অংশ নিচ্ছে এই বাছাই পর্বে । খেলছে না ভুটান, গুয়াম ও নর্দান মারিয়ানা।

১১ গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্ব খেলার পর প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল এবং সেরা ৪ রানার্সআপ দল খেলবে চূড়ান্ত পর্বে। আর এদের সাথে স্বাগতিক হিসেবে সরাসরি চূড়ান্ত পর্বে খেলবে আয়োজক থাইল্যান্ড । আগামী বছর ৮ থেকে ২৬ জানুয়ারি থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব। সেখান থেকে শীর্ষ ৩ দল পাবে টোকিও অলিম্পিকের টিকিট। এএফসির এই যুব টুর্নামেন্ট হয়ে আসছে ২০১২ সাল থেকে। বাংলাদেশ কখনোই গ্রুপ পর্ব টপকাতে পারেনি।

শুধু তাই নয় এখন পর্যন্ত টুর্নামেন্টে ১০ ম্যাচ খেলে একটি ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ। ২০১৫ সালে ঢাকায় ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করতে পারাটাই এখন পর্যন্ত এই টুর্নামেন্টে বাংলাদেশের সেরা সাফল্য। অবশ্য এবারের আসরেও বাংলাদেশ চূড়ান্ত পর্বে উঠবে সে প্রত্যাশা করছেন না কেউ। তবে গত এশিয়ান গেমসে বাংলাদেশ দ্বিতীয় রাউন্ডে ওঠার মধুর স্মৃতি প্রেরনা যোগাচ্ছে বাংলাদেশের যুবাদের।

আর সে কারণেই কিনা এবারের অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে যাওয়ার কাজটা কঠিন হলেও অসম্ভব না মনে করছেন অনেকে। বাহরাইন যাওয়ার আগে ফিফা প্রীতি ম্যাচে কম্বোডিয়াকে হারানো দলের ১১ জন খেলোয়াড় আছেন এই অলিম্পিক দলে। আর সে দলটি কাতারে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। যেখানে প্রথম প্রস্তুতি ম্যাচে ১-০ গোলে হারিয়েছে আল শাহানিয়া ক্লাবকে ।

আর দ্বিতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করেছে আল অ্যারাবিয়া ক্লাবের সঙ্গে। এই ক্লাবটি কাতার লিগের ষষ্ঠ স্থানে থাকা দল। কাজেই প্রতিপক্ষ বেশ শক্তিধর ছিল সেটা বলাই যায়। এ তিনটি ম্যাচের ফল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। যেটাকে কাজে লাগাতে চাইছেন জেমি ডে আসল পরীক্ষায়।

যদিও প্রথম ম্যাচেই শক্ত প্রতিপক্ষকে মোকাবেলা করতে হচ্ছে তার শীষ্যদের। তারপরও দলের সাফল্য নিয়ে বেশ আশাবাদী। তবে শুরুটা করতে চান ভাল ভাবে। আর সেটা করতে হলে বাহরাইনের মত দলের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে হবে। আর সেটা দিতেই আজ মাঠে নামছে বাংলাদেশ দল।


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্রাজিলের প্রীতি ম্যাচে নেই নেইমার

ব্রাজিলের প্রীতি ম্যাচে নেই নেইমার

২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হওয়ার দৌড়ে চিলি

২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হওয়ার দৌড়ে চিলি

অশালীন উদযাপন করে শাস্তি পেলেন রোনালদো

অশালীন উদযাপন করে শাস্তি পেলেন রোনালদো

ইনজুরিতে আর্জেন্টিনা দলের বাইরে ডি মারিয়া

ইনজুরিতে আর্জেন্টিনা দলের বাইরে ডি মারিয়া