এসএসসি পরীক্ষায় তামিম-মুশফিক

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৯
এসএসসি পরীক্ষায় তামিম-মুশফিক

গত এশিয়া কাপে তামিম ইকাল এক হাতে ব্যাটিং করে ও মুশফিকুর রহিম দলের বিপর্যয়ের মুখে বীরের মত দুঃসাহসিক ইনিংস খেলার কীর্তি উঠে এলো চলতি মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে। ২০১৯ সালের বাংলা প্রথম পত্রে বহুনির্বাচনী প্রশ্নের এই দুই ক্রিকেটারের নাম রয়েছে প্রশ্ন পত্রে।

বাংলা প্রথম পত্রে বহুনির্বাচনী প্রশ্নের একটি উদ্দীপক প্রশ্নে মুশফিক-তামিমের এই বীরত্বের কথা তুলে ধরে বলা হয়, ২০১৮ সালের এশিয়া কাপের প্রথম ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যান তামিম ইকবাল ২ রান করে কজ্বিতে প্রচন্ড আঘাত পেয়ে মাঠের বাইরে চলে যান। মাঠে মুশফিক যেন একাই রুখে দাঁড়ান শ্রীলঙ্কার বোলাদের বিরুদ্ধে। ক্রিজের অন্যপ্রান্তে যখন শেষ ব্যাটসম্যান আউট হন, তখন পুরো বিশ্বকে অবাক করে দিয়ে হাতে ব্যান্ডেজ বেঁধে মাঠে নামেন তামিম ইকবাল। এক হাতে ব্যাট চালিয়ে দেশের জয়ের আশা বাঁচিয়ে রাখেন।

উদ্দীপক মুশফিকের দৃঢ়তায় ‘সাহসী জননী বাংলা’ কবিতার কোন পঙক্তিটি সাদৃশ্যপূর্ণ?
ক. ভোজ হবে আজ প্রতিশোধে
খ. বুকে চাপা মৃতের আগুন
গ. কবিতার হাতে রাইফেল
ঘ. কে দেখাল মহাপ্রতিরোধ

এই প্রশ্নের উত্তর চাওয়া হয় শিক্ষার্থীদের কাছে।

tamim

গেল বছর সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই শ্রীলংকার মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচের দ্বিতীয় ওভারেই বাঁ-হাতের আঙ্গুলে বলে আঘাতে ব্যাথা পান তামিম। সাথে সাথে আহত অবসর হয়ে মাঠ ছাড়েন তিনি। হাসপাতালে গিয়ে আঙ্গুলে ব্যান্ডেজ নিয়ে ড্রেসিংরুমে ফিরেন তামিম। আর ঐ ম্যাচে কোমরে ব্যথা নিয়েই খেলতে নেমেছিলেন উইকেটরক্ষক ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

বাংলাদেশ ইনিংসের শুরুতে ১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিলো বাংলাদেশ। এ অবস্থায় মোহাম্মদ মিথুনের সাথে ১৩১ রানের জুটি গড়েন মুশফিক ও মোহাম্মদ মিথুন। মিথুন ৬৩ রানে আউট হলেও ১৪৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন মুশফিক। প্রশ্নপত্রে তামিম ও মুশফিকের কীর্তি তুলে ধরা হলো।


শেয়ার করুন :


আরও পড়ুন

পাঁচ হাজারের ঠিকানায় তামিম

পাঁচ হাজারের ঠিকানায় তামিম

সাব্বিরকে নিয়ে মুখ খুললেন তামিম

সাব্বিরকে নিয়ে মুখ খুললেন তামিম

দুর্দান্ত শুরুর পর সাজঘরে ফিরলেন তামিম

দুর্দান্ত শুরুর পর সাজঘরে ফিরলেন তামিম

একের পর এক উইকেট বিলিয়ে দিচ্ছে টাইগাররা

একের পর এক উইকেট বিলিয়ে দিচ্ছে টাইগাররা