নাদালকে ছোঁয়ার খুব কাছে জোকোভিচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৯ এএম, ২৯ জানুয়ারি ২০২৩
নাদালকে ছোঁয়ার খুব কাছে জোকোভিচ

রাফায়েল নাদাল যদি লাল দূর্গের রাজা হন, নোভাক জোকোভিচ তাহলে অস্ট্রেলিয়ান ওপেনের সম্রাট। কোনো বিশেষ গ্র্যান্ড স্লাম এককভাবে জিতে সংখ্যাটা দুই অংকে নিয়ে গেছেন শুধু নাদালই। ফরাসি ওপেনে তিনি জিতেছেন ১৪ বার। বিশ্বের দ্বিতীয় টেনিস তারকা হিসাবে জোকোভিচের সামনে অস্ট্রেলিয়ান ওপেন জিতে দুই অংক ছোয়ার হাতছানি। আগে জিতেছেন নয়টি, রোববার আরেকটি ফাইনালে জিতলেই সংখ্যাটা হয়ে যাবে দশ।

ছুঁয়ে ফেলবেন সর্বোচ্চ ২২ গ্র্যান্ড স্লামজয়ী নাদালকেও। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের আগে জোকোভিচের গ্র্যান্ড স্লাম যে ২১টি। রোববার বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে শুরু হওয়ার ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ গ্রীসের স্তেফানোস সিৎসিপাস।

ফাইনালের আগে সমীকরণে বা পরিসংখ্যানে যোজন-যোজন এগিয়ে জোকোভিচ। এক জনের সামনে ২২ গ্র্যান্ড স্লাম ছোঁয়ার হাতছান। আর একজনের সামনে জীবনরে প্রথম গ্র্যান্ড স্লাম জেতার সুযোগ।

শুধু তাই নয়, অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এই দু’জনরে মধ্যে যে জিতবেন তিনিই উঠে যাবেন শীর্ষে। বছরের প্রথম গ্র্যান্ড স্লামেরর খেতাবি লড়াইয়ে এই দুটো লক্ষ্যই র্স্পশ করতে নিশ্চিতভাবে মরিয়া দু’জনই।

টুর্নামেন্টের শুরুতে জোকোভিচের ইনজুরি নিয়ে তৈরি হয়েছিল শংকা। কিন্তু জোকোভিচের দাপট দেখে মনে হল ওসব ইনজুরি কিছুই না। তিনি যেভাবে দাপট দেখিয়ে ফাইনালে পৌঁছেছেন, তাতে সিৎসিপাসের পক্ষে জোকোভিচকে আটকানো খুব কঠিন। অনায়াসেই সব প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছেন সার্বিয়ার চ্যাম্পিয়ন।

তাছাড়া ফাইনালে জোকোভিচ কখনও হারেনি অস্ট্রেলীয় ওপেনে। নয়বার ফাইনালে উঠে নয়বারই জিতেছে। নতুন বছরেও তিনি এখনও কোনো ম্যাচে হারেনি। এছাড়া এই সিৎসিপাসের বিপক্ষে মুখোমুখি লড়াইয়েও জোকোভিচ ১০-২ ফলে এগিয়ে রয়েছে। এর মধ্যে ২০২১ ফরাসি ওপেনের ফাইনালে দুই সেট পিছিয়ে পড়েও সিৎসিপাসকে হারিয়েছিল জোকোভিচ।

এদিকে সিৎসিপাসের জন্য শীর্ষ ওঠার বড় সুযোগ এটি। এমন সুযোগ হয়তে কমই আসবে। তাও আবার মেলবোর্নে। যেখানে প্রচুর গ্রীসের মানুষ থাকে। তাই জোকোভিচের যতই সমর্থক থাকুক না কেন, সিৎসিপাসের হয়েও গলা ফাটানোর জন্য ভক্তের অভাব হবে না।

ফাইনালের আগে তিনি বলেছেন, ‘‘বিশ্বের এক নম্বর হওয়াটা আমার ছোটবেলার স্বপ্ন। এত কাছে এসে এসেছি। অস্ট্রেলিয়াতে সুযোগটা আসায় বেশি খুশি।’’

জোকোভিচের বয়স ৩৫। সিৎসিপাসের ২৪। তারুণ্য না অভিজ্ঞতা। জোকোভিচ যতোই অভিজ্ঞ হোন না কেন, টেনিসে যে একবার কঠিন পরীক্ষায় পড়ে গেলে বের হওয়া কঠিন সেটা সবাই জানেন।

স্পোর্টসমেইল২৪/জেম


শেয়ার করুন :


আরও পড়ুন

গ্র্যান্ড স্লাম জিতে কাঁপছিলেন সাবালেঙ্কা

গ্র্যান্ড স্লাম জিতে কাঁপছিলেন সাবালেঙ্কা

ফাইনালে জকোভিচ, জিতলেই নাদালের পাশে বসবেন

ফাইনালে জকোভিচ, জিতলেই নাদালের পাশে বসবেন

শুরুতেই অঘটন, নাদালের বিদায়

শুরুতেই অঘটন, নাদালের বিদায়

অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন জোকোভিচ

অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন জোকোভিচ